ads

বর্তমান সময়ে আমরা ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন কাজ করে থাকি। আর এজন্য আমাদের দীর্ঘ সময় ধরে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে হয়। এর ফলে অনেকসময় দেখা যায় আমাদের চোখ থেকে পানি পড়ে কিংবা চোখে পানি আসে। আজকে এই আর্টিকেলে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি এর সমাধান।

Ways to understand eye problem, চোখের সমস্যা বোঝার উপায়, চোখের পাওয়ার সমস্যা,  কোন ভিটামিনের অভাবে চোখের সমস্যা হয়,  চোখের পাতার সমস্যা, চোখের চুলকানি সমস্যা, চোখের সমস্যা সমাধান, চোখের সমস্যার ঘরোয়া সমাধান, চোখের সমস্যা দূর করার দোয়া, দীর্ঘ সময় স্ক্রিনে চোখ রাখলে পানি আসে, Ways to understand eye problems, eye problems, Deficiency of any vitamin causes eye problems. eyelid problems, eye itchy problem, solve eye problems, home remedies for eye problems, Dua to remove eye problems, If you keep your eyes on the screen for a long time, it will make you water.


আশা করি এর দ্বারা আপনারা উপকৃত হবেন। তো বন্ধুরা শেষপর্যন্ত আমার সাথেই থাকুন।



অফিসের কাজকর্ম, অনলাইন ক্লাস কিংবা ইন্টারনেট আসক্তির কারণে আমাদের স্মার্টফোন, ল্যাপটপ বা ডেস্কটপ এর স্ক্রিনে দীর্ঘ সময় চোখ রাখতে হয়। দিনের বেশিরভাগ সময় স্ক্রিনের দিকে তাকিয়েই কেটে যায় অনেকের সময়।



এছাড়া আমরা সকলে জানি দীর্ঘ সময় মনিটরের দিকে তাকিয়ে থাকলে চোখের নানান সমস্যা দেখা দিতে পারে৷ স্ক্রিনে অধিকাংশ সময় চোখ রাখার ফলে যে সমস্যাটি সবচেয়ে বেশি দেখা যায় সেটি হলো চোখ শুকনো থাকে। ইংরেজিতে যাকে বলে Dry eyes (ড্রাই আইজ)।



চক্ষু বিশেষজ্ঞদের মতামত অনুসারে দীর্ঘ সময় স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার ফলে আমাদের অনেকেই চোখের পলক ফেলতে ভুলে যান। সাধারণ ভাবে যতবার শ্বাস ফেলবে ঠিক ততবারই চোখের পলক পড়ার কথা। অর্থাৎ গড়ে প্রতি মিনিটে আঠারো বার।



পলক পড়ার কারণে কিছু তৈলাক্ত এবং জলীয় পদার্থ চোখের মনির উপর ছড়িয়ে পড়ে। যার জন্য আমাদের চোখ সুস্থ থাকে। আমরা যদি ভেবে দেখি তাহলে দেখবো টানা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার ফলে আমাদের চোখের পলক পড়ে মাত্র ৬-৯ বার। এর ফলে আমাদের চোখ শুকাতে থাকে। এবং পরিশেষে দেখা দেয় ড্রাই আই সিনড্রোম। 



টানা সময় ধরে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে আমাদের চোখের মনি স্ক্রিনের চারদিকে ঘুরাতে হয়।



এর ফলে আমাদের চোখের পেশিতে অতিরিক্ত চাপ পড়ে। ফলাফল হিসেবে আমাদের চোখ ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে৷ যাদের চোখের পাওয়ার মাইনাস তাদের সমস্যাটা আরো বেশি। চশমা পরে স্ক্রিনের দিকে না তাকালে চোখে সমস্যা হয় এবং চোখ ক্লান্ত হয়ে পড়ে। আমরা যখন মোবাইল কিংবা ল্যাপটপের স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকি তখন চোখের পলক একদম পড়ে না। একারণে আমাদের চোখ সমস্যা হয়ে থাকে।



কীভাবে আমাদের চোখ ভালো থাকবে?


চক্ষু বিশেষজ্ঞদের মতে দুটি ব্যায়াম নিয়মিত করলে আমাদের চোখ ভালো থাকবে। চলুন জেনে নেওয়া যাক নিয়ম দুটি কী কী?



১- হাতের তালু একটি অপরটির সাথে কিছুক্ষণ ঘষে নিন। ঘর্ষণের ফলে আপনার হাতে তাপ উৎপন্ন হবে।


চোখ বন্ধ করে আপনার হাত দুটি চোখের উপর আলতো করে চেপে ধরুন। একদম চাপ দিবেন না। হালকা হাতে চোখে তাপ দিতে থাকুন। স্ক্রিনে চোখ রাখার ফাঁকে ফাঁকে দিনে ৩ থেকে ৪ বার এটি করতে পারেন। এতে আপনার চোখ ভালো থাকবে।



২- প্রতি তিন থেকে চার সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা। এই কাজটি চোখকে অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে আপনারা যখন মাঝেমধ্যে টাকা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকেন তখন এই ব্যায়ামটি করে নিতে পারেন। টানা একমিনিট ঘনঘন চোখের পাতা ফেলাও একটি উপকারী অনুশীলন। 




দীর্ঘ সময় স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার ফলে যদি আপনার চোখে পানি আসে তাহলে উক্ত ব্যায়ম দুটি করে নিতে পারেন। এটি করলে আপনার চোখ ভালো থাকবে।



আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে এবং এর দ্বারা আপনারা উপকৃত হবেন। আজকের এই টপিকটি আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। এরকম গুরুত্বপূর্ণ টপিকে লেখা পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমার সাথে থাকার জন্য আপনাদেরকে অনেক ধন্যবাদ।


Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2