ads

 আমাদের অনেক সময় জমির তথ্যের তথ্য যাচাই বাছাইয়ের জন্য বিভিন্ন ধরনের মানুষ কাছে তথ্যের জন্য যেতে হয়। অনেক সময় তাদের কাছে সঠিক তথ্য না জানতে পারায় অনলাইনে গুগলে সার্চ করে থাকি। কিন্তু আমরা সঠিক তথ্য পাইনা! তাই আজকে আপনাদের জন্য কিভাবে জমির রেকর্ড যাচাই করতে হয়। এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো। অনেকেই জানিনা আজকের পোস্টের মাধ্যমে আপনাদের জানাব কিভাবে জমির রেকর্ড যাচাই করতে হয়। চলুন তাহলে শুরু করা যাক

 

অনলাইনে জমির রেকর্ড যাচাই করার নিয়ম, জমির মালিকানা যাচাই করার নিয়ম, অনলাইনে জমির খতিয়া্‌ জমির খতিয়ান/রেকর্ড/পর্চা অনলাইন্‌ জমির খতিয়ান কি? কত প্রকার ও কি কি, Rules for verifying land records online, Rules for verification of land ownership, Online land survey Land Registration/Record/Paper online, What is land survey? How many types and wha, land records;


বর্তমান সময়ে জমি কেনার আগে রেকর্ড যাচাই করে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। এতে করে পরবর্তীতে ঝামেলায় পড়ার কোনো সম্ভাবনা থাকে না। জমির রেকর্ড যাচাইয়ের মাধ্যমে আপনি জমির আসল মালিককে সনাক্ত করতে পারবেন, এবং বুঝতে পারবে জমিটুকু আসলে তার কিনা বা এখানে ঠিক কতটুকু সম্পদ তার নামে রয়েছে৷ যেকোনো মানুষের জমি কেনার আগে অবশ্যই জমির রেকর্ড যাচাই পদ্ধতিটা জানা অনেক প্রয়োজন।

 

জমির রেকর্ড যাচাই এর মাধ্যমে জমি কেনার পর অনেক ধরনের সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব। এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন আজকে আমি কোন টপিকে আলোচনা করবো? আজকের আর্টিকেলে আমি আপনাদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এসেছি। আর তা হলো কিভাবে জমির রেকর্ড যাচাই করবেন। জমির রেকর্ড যাচাইয়ের পদ্ধতিটি সঠিকভাবে জানার জন্য শেষপর্যন্ত আমার সাথেই থাকুন-

 

জমির রেকর্ড যাচাই করার নিয়ম

বর্তমান সময়ে যে বিষয়টি আমরা বেশিরভাগ সময়ে দেখে থাকি তা হলো জমি কেনার পর আমরা জানতে পারি যার থেকে জমিটি ক্রয় করেছি সেটি আসলে তার নয়! অর্থাৎ ক্রয়কৃত জমিটির আসল মালিক সে নয়। আবার এমনও দেখা যায় বিক্রেতা আমার কাছে পুরো জমি বিক্রি করলেও পুরো জনিটার মালিকানা আসলে তার নয়। এতে করে পরবর্তীতে আমরা নানান সমস্যায় পড়ে যায়। এসব বিষয় নিয়ে দুশ্চিন্তা করতে করতে মানসিক ভাবে ভেঙে পড়ি। 

 

জমি কেনার আগেই যদি আমরা রেকর্ড যাচাই-বাছাই করে নিতে পারি তাহলে আমাদের এতো সমস্যায় পড়া লাগতো না বা লাগেনা। তাই আমি বলবো জমির রেকর্ড যাচাই সম্পর্কে জেনে নেওয়া খুবই দরকার। নিম্নে আমি ধাপে ধাপে বিশ্লেষণ করে দেখাবো কিভাবে জমির রেকর্ড যাচাই করা যায়।

   আরো পড়ুন: 

জমির হিসাব বের করার সহজ উপায়
অ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থ সহ

জমির রেকর্ড যাচাই ২০২২

বন্ধুরা এখন আমি আপনাদের কয়েকটি ধাপে দেখাবো কিভাবে জমির রেকর্ড যাচাই করবেন।

  • ধাপ ১- সর্বপ্রথম আপনাদেরকে সরাসরি  https://land.gov.bd/en/ লিংকটিতে ভিজিট করে ভূমি অফিসের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ভূমি অফিসের ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনারা একটু নিচের দিকে ক্রল করবেন। একটু নিচে যাওয়ার পর সেখানে আপনারা অনলাইন আবেদন নামক একটি অপশান দেখতে পাবেন। আর সেখানেই থাকবে আরএস খতিয়ান এর অপশান। সেখান থেকে আপনারা আরএস খতিয়ান এর অপশানটি সিলেক্ট করে নিবেন। 

 

  • ধাপ ২- আরএস খতিয়ান এর অপশানটি সিলেক্ট করার পর আপনারা চলে যাবেন পরবর্তী পেইজে। পরবর্তী পেইজে আপনাদের বেশ কিছু জিনিস সিলেকশন করতে হবে। যেমন- বিভাগ, উপজেলা, জেলা এবং মৌজা ইত্যাদি। পর্যায়ক্রমে অপশান গুলো সিলেক্ট করার পর আপনাদের দেখানো হবে মালিকের নাম, দাগ নাম্বার এবং খতিয়ান নাম্বার। এখান থেকে আপনি যেকোনো একটি অপশান সিলেক্ট করে জমির রেকর্ড যাচাই করে নিতে পারবেন।

 

  • ধাপ ৩- আপনারা যদি দাগ নাম্বার ইউজ করে রেকর্ড যাচাই করতে চান তবে দাগ নাম্বারে সিলেক্ট করবে হবে আর যদি খতিয়ান নাম্বার ইউজ করে রেকর্ড যাচাই করতে চান তবে খতিয়ান নাম্বার সিলেক্ট করে দিবেন। অতঃপর ক্যাপচা পূরণ করার একটি অপশান আসবে। খুব মনোযোগ দিয়ে ক্যাপচাটি পূরণ করবেন যাতে কোনো ভুল না হয়। ক্যাপচা পূরণ করার পর আপনাদের পরবর্তী পেইজে চলে যেতে হবে।

 

  • ধাপ ৪- পরবর্তী পেইজে চলে যাওয়ার পর আপনাদের সামনে একটি ইন্টারফেইস চলে আসবে। আপনি খতিয়ান নাম্বারটি দিয়ে যে জমি বের করতে চান সেটি আপনার সামনে অলরেডি চলে এসেছে। এর মাধ্যমে আপনি সঠিকভাবে জানতে এবং দেখতে পাবেন জমিটি কার? এবল সেখানে কত দাগে কত শতক জমি রয়েছে? এভাবেই জমির সকল তথ্য আপনারা পেয়ে যাচ্ছেন এবং জমির রেকর্ড যাচাই করে নিতে পারছেন।

 

জমির রেকর্ড স্ক্রীনশট বা সেভ

এবার আমি আপনাদের সাথে আলোচনা করবো কিভাবে জমির রেকর্ড স্ক্রীনশট বা সেভ করবেন। আপনারা অনেকেই জমির রেকর্ড স্ক্রীনশট বা সেভ করতে চান কিন্তু সঠিকভাবে সেটা স্ক্রীনশট বা সেভ করতে পারছেন না। তারা সরাসরি এখান থেকেই জমির রেকর্ড স্ক্রীনশট বা সেভ করে নিতে পারেন। এর মাধ্যমে সহজেই জমি সংক্রান্ত সকল রকম ভোগান্তি থেকে মুক্তি পাওয়া যাবে। 

 

অনলাইনে জমির রেকর্ড যাচাই করার পদ্ধতিটি খুবই সহজতর। যে কেউ চাইলেই ঘরে বসে জমির রেকর্ড যাচাই করে নিতে পারবেন। 

 

জমির রেকর্ড যাচাই করার 

এখনও পর্যন্ত এমন কোনো অ্যাপস নেই যারা মাধ্যমে আপনারা সহজে জমির রেকর্ড যাচাই করে নিতে পারবেন। তাই আপনাদের অবশ্যই জানা দরকার সরাসরি ভূমি অফিসের ওয়েবসাইট ব্যতীত অন্য কোনো জায়গা থেকে জমির রেকর্ড যাচাই করা সম্ভব নয়। কেউ যদি আপনাদের ভুলভাল অ্যাপস দিয়ে বুঝিয়ে দেয় তবে কোনোভাবে বিভ্রান্ত হবেন না।

 

এতক্ষণ আমি যে বিষয় সম্পর্কে আলোচনা করেছি আশা করছি আপনারা সকলেই খুব ভালোভাবে বুঝেছেন এবং সেটা সুন্দরভাবে প্রয়োগ করতে পারবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ বিষয় জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত পর্যবেক্ষণ করবেন। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। এতক্ষণ আমার সাথে থাকার জন্য ধন্যবাদ।

Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2