ads

আপনারা যারা জাতীয় পরিচয় পত্রের (NID Card) জন্য তথ্য নিবন্ধন করেছেন এবং তার পরেও জাতীয় পরিচয় পত্র হাতে পাননি তাদের জন্য আজকের ব্লগ পোস্টে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে স্মার্ট কার্ড কিভাবে পাবেন সে সম্পর্কে তথ্য আলোচনা করব। 

স্মার্ট কার্ড চেক, স্মার্ট কার্ড, স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী ২০২২, স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী , যারা স্মার্ট কার্ড পাননি, স্মার্ট কার্ড এর জন্য আবেদন	, ভোটার আইডি কার্ড , ভোটার আইডি কার্ড চেক 2022, স্মার্ট কার্ড চেক করার নিয়ম, স্মার্ট এনআইডি কার্ড হারিয়ে গেলে করণীয়, জাতীয় পরিচয়পত্র পাওয়ার উপায়, অনলাইন আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে, স্মার্ট কার্ড এর জন্য আবেদন, অনলাইনে স্মার্ট কার্ড আবেদন, অনলাইনে ভোটার আবেদন, ভোটার আইডি কার্ড পেতে কতদিন লাগে ২০২২, ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে, ভোটার আইডি কার্ড করতে কি কি লাগে, ভোটার আইডি কার্ড সংশোধন, ভোটার আইডি কার্ড চেক, ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড, নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম, ভোটার আইডি কার্ড পাওয়ার উপায়, ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড 2022, ভোটার আইডি কার্ড চেক, ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক, ভোটার আইডি কার্ড চেক 2022, ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড, ভোটার স্লিপ দিয়ে অনলাইন কপি, ভোটার আইডি কার্ড অনলাইন কপি, জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা, মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা, ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা, পুরাতন আইডি কার্ড চেক, স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম, ভোটার আইডি কার্ড চেক, ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড 2022, আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা, সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা, smart card check, smart card, Smart Card Distribution Schedule 2022, Smart card distribution schedule, Those who have not received a smart card, Application for smart card, Voter ID Card, Voter ID Card Check 2022, Smart card checking rules, What to do if Smart NID card is lost, How to get National Identity Card, Collect ID card online in 3 ways, Application for smart card, Online Smart Card Application, Online voter application, How long does it take to get voter id card 2022, How much does it cost to make a voter ID card? What is required to make voter ID card, Amendment of Voter ID Card, Voter ID Card Check, Voter ID card with form number, New Voter ID Card Rules, How to get Voter ID Card, Voter ID Card 2022 with Form No. Voter ID Card Check, ID card check with voter number, Voter ID Card Check 2022, ID card with voter slip, Online copy with voter slip, Voter ID Card Online Copy, Issuing voter ID card with birth registration number, Issue voter ID card with mobile number, Taking out ID card with form number, Old ID Card Check, Rules for issuing ID card with slip, Voter ID Card Check, Voter ID Card 2022 with Form No. Issuing ID card with ID number, Extracting ID card with SIM number, How to get NID Number from Voter Slip, online nid bd, id card online check, nid card, voter id card check, nid card check	, nid information, voter number check, nid details bd, nid login, nid check, voter id card check, nid service, online nid card	, nid details bd, bangladesh voter id card search, id card online check, voter tottho, smart card check, nid card check bangladesh, Election Commission Bangladesh, Voter Registration Information, Laws & Rules For Correction - NID,




কারণ ১৮ বছর পূর্ণ হয়ে গেলে আপনি বাংলাদেশের একজন নাগরিক এবং জাতীয় পরিচয় পত্র (NID Card) মাধ্যমে আপনার নাগরিকত্ব আরো সুন্দর ভাবে প্রকাশ পায়।



কিন্তু বর্তমান সময়ে ২০১৬ সালের সর্বশেষ ঘোষণা অনুযায়ী প্রত্যেককেই স্মার্ট আইডি কার্ড প্রদান করা হবে বলে জানান। অনেকের কাছেই এই স্মার্ট আইডি কার্ড নেই। সেক্ষেত্রে আপনি যদি আগের পেপার লিমিটিং আইডি কার্ড (NID Card) না পেয়ে থাকেন বা কোন ধরনের ভোটার আইডি কার্ড যদি এই পর্যন্ত নির্বাচন কমিশনের অফিস থেকে অথবা অন্য কোনো মাধ্যম দিয়ে না পেয়ে থাকেন তাহলে জেনে নিতে পারবেন কিভাবে স্মার্ট কার্ড আপনারা পাবেন।



২০১৫ সালে থেকে যে সকল ব্যক্তিরা ভোটার (Vutar) তথ্য জন্য তথ্য লিপিবদ্ধ করে এবং পরবর্তীতে ভোটার আইডি কার্ড (NID Card) সংগ্রহ করতে যাই তখন তারা টেম্পোরারি ভোটার আইডি কার্ড (NID Card) হাতে পাই। কিন্তু সে  কার্ডের মেয়াদ ছিল ২০২০ সাল পর্যন্ত। 



ইতো মধ্যে ২০২২ সাল চলমান অনেকেই এই ভোটার আইডি কার্ডের (NID Card) অরিজিনাল কপি হাতে পায়নি। এরকমভাবে অনেক এলাকায় এবং বিগত সালের আবেদনকারী ব্যক্তিরা স্মার্ট কার্ড হাতে পাইনি।



আসলে ভোটার আইডি কার্ড (NID Card) খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং এর মাধ্যমে আপনি যেমন আপনার পরিচিতি অন্যের সামনে প্রকাশ করতে পারেন তেমনি ভাবে প্রাতিষ্ঠানিক কাজে নিজেদের পরিচিতি ফুটিয়ে তোলার জন্য ভোটার আইডি কার্ডের অনুলিপি অথবা কিছু কিছু ক্ষেত্রে অরিজিনাল কপি প্রদর্শন করার প্রযোজন পরেন। 



আপনারা যখন স্মার্ট আইডি কার্ড সংগ্রহ করতে চাচ্ছেন এবং এটি যেহেতু আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ সেহেতু আপনারা একটি কাজ করতে পারেন। এক্ষেত্রে আপনি ওয়েবসাইট চেক করে জেনে নিতে পারেন আপনার স্মার্ট কার্ডের বর্তমান কোন অবস্থায় রয়েছেন। 



স্মার্ট কার্ডের তথ্য চেক করার জন্য যে ওয়েবসাইটে প্রবেশ করবেন সেই ওয়েবসাইটের ঠিকানা হলো http://www.nidw.gov.bd । এখানে প্রবেশ করলে আপনাদের কাছে ডেস্কটপ ভার্সনে একটি অফিশিয়াল ওয়েবসাইট চলে আসবে এবং এক্ষেত্রে আপনাদেরকে জুম ইন করতে হবে এবং ওপরের বামদিকের কোন দিকে যেতে হবে। সেখানে গেলে আপনারা স্মার্ট কার্ড স্ট্যাটাস নামক অপশন পাবেন। সেই ঘরে গিয়ে আপনারা আপনাদের ভোটার আইডি কার্ডের নাম্বার যদি সংগ্রহ করতে পারেন তাহলে সেই নাম্বার দিয়ে দিন অথবা আপনার ভোটার তথ্য নিবন্ধন ফরমের নাম্বার প্রদান করুন।




এরপর আপনার জন্ম তারিখ সংক্রান্ত যে সকল তথ্য চাওয়া হবে সেগুলো দিয়ে ক্যাপচা কোড সঠিক ভাবে পূরণ করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন। এতে পরবর্তী পেজে গেলে আপনারা বুঝতে পারবেন সেখানে আপনার স্মার্ট আইডি কার্ড কোন অবস্থায় রয়েছে এবং কত দিন এর ভিতর আপনি এটা পেতে পারেন। 




তবে সেখানে যদি কোনো তথ্য খুঁজে না পান তাহলে আপনাদেরকে স্মার্ট আইডি কার্ড জরুরী ভিত্তিতে সংগ্রহ করার জন্য আপনি যে এলাকায় বসবাস করেন সে এলাকার উপজেলা নির্বাচন কমিশনের অফিসে যোগাযোগ করবেন।




এই বিষয়টি অবহিত করলে তার আপনাকে সঠিক পদ্ধতি জানিয়ে দিবে এবং এই ক্ষেত্রে আপনাকে তথ্য আপডেট করতে হবে যার মাধ্যমে তথ্য সংশোধন করতে পারবেন। 




পরবর্তীতে তথ্য সংশোধনের জন্য এই আবেদন করে আপনারা কিছু তথ্য হালনাগাদ করবেন এবং আপনাদের আবেদনপত্র নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করে নির্বাচন কমিশনের অফিসে জমা দিলে কিছু দিনের ভিতরে আপনার স্মার্ট আইডি কার্ড এর অরিজিনাল কপি চলে আসবে এবং সেখান থেকে আপনারা ভোটার আইডি কার্ড পেয়ে যাবেন।

Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2