ads

বিক্রয় বৃদ্ধি ডাইনামিক কৌশল- Easy step to increase products sales

আমরা এমন অনেক প্রতিযোগী কোম্পানিদেরকে  দেখেছি যে, যাতে হাজার প্রতিযোগিতার মধ্যেও মাত্র একটি বা দু'টি কোম্পানি সেরা হয়ে থাকে। আসলে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য হাজার কৌশল থাকলেও, একটি কৌশল জানা থাকলে সেটা যে কোন ব্যবসায় ম্যাজিকের মতো কাজ করবে। সেই কৌশলটি হলো - পন্য বিক্রয় বৃদ্ধির কৌশল - Increase product sales।

বিক্রয় বৃদ্ধির, বিক্রয় বৃদ্ধির কৌশল, নিয়ম এবং উপায় গুলো জেনে রাখুন, বিক্রয় বাড়ানোর ৫টি কৌশল, Improve Your Sales Strategy,  Sales Growth Strategies That Win, বিক্রয় বৃদ্ধির কিছু কার্যকরী উপায় সমূহ, বিক্রয় বৃদ্ধির কৌশল, 5 টি টিপস ও কৌশল, বিক্রয় বৃদ্ধির কৌশল, সেলস বৃদ্ধির কিছু উপায় সমূহ, পণ্য বিক্রয় বৃদ্ধির কৌশল, ফেসবুক মার্কেটিং, অনলাইন পন্যের বিক্রয়, অনলাইন বিজনেস কিভাবে করবো, ফেসবুকে ব্যবসা করার নিয়ম, বিক্রয় কৌশল কাকে বলে, অনলাইনে বিক্রয় বৃদ্ধির কৌশল, মার্কেটিং করার কৌশল, বিক্রয় বৃদ্ধির মার্কেটিং কৌশল, সেলস বৃদ্ধির কৌশল, কিভাবে ডিস্ট্রিবিউটর তৈরি করতে হয়, বিক্রয় বৃদ্ধির দোয়া, চাহিদা বৃদ্ধিতে বিক্রয় প্রসারের অবদান, Sales growth, Learn the strategies, rules and ways to increase sales, 5 strategies to increase sales, Improve Your Sales Strategy,  Sales Growth Strategies That Win, Some effective ways to increase sales, Sales growth strategies, 5 tips and tricks, Sales growth strategies, Some ways to increase sales, Product sales growth strategies, Facebook Marketing, Online product sales, How to do online business, Rules for doing business on Facebook, What is a sales strategy, Online sales growth strategies, Marketing techniques, Marketing strategies to increase sales, Sales growth strategies, How to make a distributor, Blessings to increase sales, Contribute to sales growth by increasing demand,


যারা নতুন ব্যবসায় করছেন, তাদের জন্য একটি পণ্য বিক্রয় হওয়া অনেক বড় কিছু। কিন্তু অভিজ্ঞ ও দক্ষ মার্কেটাররা যখনই তাদের পণ্য বা সার্ভিস এর মার্কেটিং করে তারা কিছু নির্দিষ্ট কার্যকরী কৌশল প্রয়োগ করে। যা নতুনরা আয়ত্ত না করা পর্যন্ত সফলতা পায় না। তাই আপনি যদি একজন নতুন মার্কেটার হয়ে থাকেন বা অনেকদিন যাবত কাজ করছেন কিন্তু সফলতা পারছেন না! তাহলে আজকে এই পোষ্ট টি আপনার জন্য। চলুন তাহলে জানা যাক পণ্য বিক্রয় বৃদ্ধির চমৎকার কিছু কৌশল সম্পর্কে। আমাদের আরও সুন্দর সুন্দর আর্টিকেল পেতে আজকের ব্লগের সঙ্গেই থাকুন৷



ব্যবসায় পন্য বিক্রয় বৃদ্ধির সেরা 15 টি কৌশলঃ

👉🏻পণ্য সম্পর্কে সঠিক তথ্য জানা

সর্বপ্রথম আপনাকে আপনার পণ্য এবং সার্ভিসের কিছু প্রশ্নের উত্তর সঠিকভাবে জেনে নিতে হবে। আপনার পণ্য বা সার্ভিস এর কোন দিকটি সবচেয়ে ভালো। কাস্টমার আপনার কোন প্রোডাক্টটি সবচেয়ে বেশি পছন্দ করে, আপনার প্রোডাক্টস সে কত টাকায় কিনতে পারবে ইত্যাদি।  এই পন্যের সঠিক তথ্য যদি আপনার জানা না থাকে তাহলে আপনি আপনার পন্য বা সার্ভিসে সঠিকভাবে কাস্টমারের কাছে তুলে ধরতে পারবেন না। আপনার পন্যের বিক্রির বৃদ্ধি হবে না। সুতরাং,  আপনাকে অবশ্যই এ সব প্রশ্নের অবগত থাকতে হবে।


👉🏻কাস্টমারের সাথে সুসম্পর্ক গড়ে তোলা 

একজন গ্রাহক শুধু পন্য ক্র‍য় করলেই কাজ শেষ হয়ে যায় না। কাস্টমারকে কিভাবে ধরে রাখতে হবে সেটাই বেশি গুরুত্বপূর্ণ। সে জন্য কাস্টমারের সাথে সুসম্পর্ক গড়ে তোলায় গুরুত্ব দিন। কাস্টমারের সাথে সুসম্পর্ক তৈরি করা গেলে তারা বার বার ফিরে আসে এবং পন্য ক্রয় করে। এর জন্য নতুন গ্রাহক তৈরির জন্য মার্কেটিং প্রয়োজন হয় না।
সম্পর্ক ভালো রাখার জন্য বিভিন্ন অকেশনে বিভিন্ন অফার, পুরাতন কাস্টমারের জন্য বিশেষ সুবিধা দিতে পারেন। এতে করে তারাও সন্তুষ্ট থাকবে আর আপনার ও নিত্যদিন কাস্টমার খুজতে হবে না।


👉🏻কাস্টমারের মেসেজের সঠিক উত্তর দিন 

আপনাদের ফেইসবুক পেইজে যদি কোন কাস্টমার পণ্য ক্রয় করার জন্য মেসেজ দেয় তাহলে আপনারা একটা কপি পেস্ট মেসেজ দিয়ে দেন যে,  আপনার না, মোবাইল নাম্বার, ঠিকানা ইত্যাদি দিন। কিন্তু আপনি যদি সেই কাস্টমারের সাথে ভালোভাবে কথা বলেন তাকে একটু সময় দেন তাহলে আপনাদের মাঝে একটি সুসম্পর্ক তৈরি হতে পারে। 
তাতে প্রথমবার পণ্য কেনার পরিকল্পনা না থাকলেও আপনার ব্যবহারে খুশি হয়ে সে যেকোনো পণ্য ক্রয় করতে পারেন। তাই কাস্টমারের মেসেজের সঠিক উত্তর দেয়া বিক্রয় বৃদ্ধির আরেকটি অন্যতম কৌশল।


👉🏻কাস্টমারকে সন্তুষ্ট করুন

আপনার কাস্টমারকে সন্তুষ্ট ও খুশি রাখার চেষ্টা করুন। একজন বিক্রেতা তার ব্যবহারের মাধ্যমে গ্রাহকের মন জয় করতে পারে। ক্রেতার পণ্য সম্পর্কে অনেক ধরনের প্রশ্ন থাকতে পারে তাই ধৈর্য্য এবং হাসিমুখে তার সন্তুষ্টির জন্য সকল প্রশ্নের উত্তর দিতে হবে। কাস্টমারের সাথে বন্ধুত্ব আচরণ করতে হবে। 


👉🏻কাস্টমারের প্রয়োজনকে বিক্রয় করুন

আপনি যা বিক্রয় করবেন তা যেন হয় ক্রেতার প্রয়োজন। মনে রাখবেন কোন প্রয়োজনীয় পণ্য বা সার্ভিস কেউ কিনবে না। তাই গ্রাহক কি পন্য চায়, তার কি পছন্দ সেই পণ্যটি খুঁজে বের করুন। তার সেই প্রয়োজনকে সর্বোচ্চ গুরুত্ব দিন এবং সেই প্রয়োজনকে বিক্রি করুন। একটু ভেবে দেখুন এমন টা হয়ে আসছে অনেক আগের থেকেই। যেমনঃ শ্যাম্পুর মিনি প্যাক, কন্ডিশনার এর মিনি প্যাক ইত্যাদি। 

আজকের ব্লগ, Ajker Blog Post, Bd blog, Indian Blog, বিক্রয় বৃদ্ধির, বিক্রয় বৃদ্ধির কৌশল, নিয়ম এবং উপায় গুলো জেনে রাখুন, বিক্রয় বাড়ানোর ৫টি কৌশল, Improve Your Sales Strategy,  Sales Growth Strategies That Win, বিক্রয় বৃদ্ধির কিছু কার্যকরী উপায় সমূহ, বিক্রয় বৃদ্ধির কৌশল, 5 টি টিপস ও কৌশল, বিক্রয় বৃদ্ধির কৌশল, সেলস বৃদ্ধির কিছু উপায় সমূহ, পণ্য বিক্রয় বৃদ্ধির কৌশল, ফেসবুক মার্কেটিং, অনলাইন পন্যের বিক্রয়, অনলাইন বিজনেস কিভাবে করবো, ফেসবুকে ব্যবসা করার নিয়ম, বিক্রয় কৌশল কাকে বলে, অনলাইনে বিক্রয় বৃদ্ধির কৌশল, মার্কেটিং করার কৌশল, বিক্রয় বৃদ্ধির মার্কেটিং কৌশল, সেলস বৃদ্ধির কৌশল, কিভাবে ডিস্ট্রিবিউটর তৈরি করতে হয়, বিক্রয় বৃদ্ধির দোয়া, চাহিদা বৃদ্ধিতে বিক্রয় প্রসারের অবদান, Sales growth, Learn the strategies, rules and ways to increase sales, 5 strategies to increase sales, Improve Your Sales Strategy,  Sales Growth Strategies That Win, Some effective ways to increase sales, Sales growth strategies, 5 tips and tricks, Sales growth strategies, Some ways to increase sales, Product sales growth strategies, Facebook Marketing, Online product sales, How to do online business, Rules for doing business on Facebook, What is a sales strategy, Online sales growth strategies, Marketing techniques, Marketing strategies to increase sales, Sales growth strategies, How to make a distributor, Blessings to increase sales, Contribute to sales growth by increasing demand,


👉🏻স্মার্ট মূল্য নির্ধারণ করুন

প্রতিটি পণ্য বিক্রয়ের জন্য পণ্যের মূল্য নির্ধারণ করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। পণ্যের মূল্যের ওপর এই পণ্য বিক্রয় বৃদ্ধি বা হ্রাস নির্ভর করে থাকে।
আবার অনেকে মনে করে পন্যের মূল্য কমিয়ে দিলে বিক্রয় বৃদ্ধি পাবে যা একদম ই ভুল ধারনা। অনেক প্যনের মূল্য বেশি থাকা সত্বেও তা বিক্রয় বেশি হয়। সেখানে পন্যের কোয়ালিটির প্রভাব ফেলে।
তাই পন্যের গুগগত মান, কোয়ান্টিটি এইসব এর উপর নির্ভর করে পন্যের সঠিক মূল্য নির্ধারণ করলে বিক্রয় বাড়ার সম্ভবনা থাকে।


👉🏻লিড বৃদ্ধি করে বিক্রি বাড়ানো

নতুন লিড তৈরি করার অর্থই হল সম্ভাব্য ক্রেতার সংখ্যা বাড়ানোর একটি আদর্শ কৌশল। শক্তিশালী লাইট তৈরি করার জন্য আপনার ব্যবসায়িক communication দলকে গ্রাহকের উদ্দেশ্যে নানান ধরনের demostation এর ব্যবস্থা করতে বলুন। 
যাতে পণ্যের গুণগত মান বা পণ্য ব্যবহারের সময়ের জটিলতা সম্পর্কে আরো গভীরভাবে গবেষণা চালানো সম্ভব হয়। 


👉🏻পণ্যের অন্যন্যতাকে হাতিয়ার করুন 

যেকোনো কোম্পানির কাছেই তার পণ্য একটা অন্যন্য বিক্রয় বিন্দু বা ইউনিক সেলিং প্রোপোজিশন থাকাটা খুব ই জুরুরি।
আপনার ব্যবসা যদি কাস্টমারদের নিখুঁত পণ্য দেয় এবং আপনার সমগোত্রীয় কোম্পানি গুলো সেই একই পণ্য দিতে থাকে তবে সে ক্ষেত্রে বিক্রয় বৃদ্ধি করা কিছুটা কঠিন হয়ে পড়বে। তখন আপনাকে আপনার পণ্যের অন্যনতা ও গুনগত মান যদি ভালো থাকে তাহলে কাস্টমার আপনার থেকে পন্য নিতে বাধ্য।


👉🏻সামঞ্জস্যপূর্ণ মার্কেটিং তৈরি করুন

ব্যবসায়কে Top এ রাখতে হলে অবশ্যই একজন পেশাদার কে মার্কেটিং দলের সাহায্য নিতে হয়। অথবা নিজেও নিজের ব্যবসার প্রচার করতে পারেন, অর্থাৎ আপনি নিজেই নিজের ব্রান্ড সম্পর্কে লিখুন এবং নানান জায়গাতে পাবলিশ করে মানুষের কাছে নিজেই নিজের পন্য তুলে ধরুন। 


👉🏻অতিরিক্ত পণ্য কিনতে তাকে বাধ্য করুন

আপনি আপনার কাস্টমারদের অতিরিক্ত পণ্য ক্রয়ের প্রলোভন দেখা।
যেমনঃ আপনার প্রসাধন সামগ্রীর ব্যবসা আছে। আপনার কোন গ্রাহক আপনার কাছে একটি শ্যাম্পু কিনতে চাইল কিন্তু আপনি তাকে শ্যাম্পু, সাবান,  কন্ডিশনার,  বডি ক্রিম, মশ্চারাইজারের একটা অফার সেট ক্রয়ের জন্য প্রলুব্ধ করলেন। এতে পয়সা বাঁচানোর তাগিদে কাস্টমার সেই সমগ্র কম্বোডিয়ার আনুমানিক বাজেট এর তুলনায় বেশি টাকা দিয়ে কিনতে বাধ্য হন।

 

👉🏻অ্যাটিটিউড পরিবর্তন করুন 

বর্তমানে আমদের দেশে চাকুরি বা ব্যবসায় ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হলো Attitude। এই সমস্যা দূর করতে না পারলে বিক্রয় বৃদ্ধির সম্ভব নয়।  যেমনঃ নেতিবাচক মনোভাব, কনফিডেন্সের অভাব, আগ্রহের অভাব, গ্রাহকের রিয়্যাকশন কে ইতিবাচকভাবে না নেওয়া, বিক্রিত পণ্য ফেরত নেয়া নেয়া, গ্রাহকের প্রতি অল্পতেই বিরক্ত হওয়া, গ্রাহককে সম্মান না দেয়া ইত্যাদি। এই ধরনের মনোভাব কাস্টমার থেকে আপনাকে দূরে রাখবে। আপনি কাস্টমারের সাথে সুসম্পর্ক বজায় রাখতে পারবেন না। নিজেকে এই ধরনের সমস্যা থেকে দূরে রাখুন এবং বিক্রয় বৃদ্ধি করুন।


👉🏻কাস্টমারকে শেয়ার করতে বলুন 

আপনি যদি ভালো পন্য,  ভালো সার্ভিস দিয়ে থাকেন তাহলে কাস্টমার সন্তুষ্ট থাকে এবং তা অন্যের কাছে শেয়ার করে। তবে শুধু তাদের আশায় বসে থাকলে চলবে না। মাঝে মাঝে তাদের অনুপ্রাণিত করতে হবে,  তাদের বলতে হবে তারা যদি আপনার পন্যের উপর সন্তুষ্ট থাকে তাহলে সেটা অন্যদের সাথে শেয়ার করতে সম্ভব হলে তার ফেসবুক এক্যাউন্টে শেয়ার করতে।


👉🏻কর্মীদেরকে পরিপূর্ণভাবে ব্যবহার করার চেষ্টা করুন  

কর্মীদেরকে পরিপূর্ণভাবে ব্যবহার করার চেষ্টা করুন। একটি প্রতিষ্ঠানের কমীরা হলো একটি প্রতিষ্ঠানের অন্যতম সম্পদ। এই সম্পদের সঠিক ব্যবহার করতে হবে। কমীদেরকে সঠিক ভাবে প্রশিক্ষণ দিন। কিভাবে কাস্টমারদের সাথে কথা বলত হয়, পন্য বা সার্ভিসের উপর সম্পূর্ণ ধারনা রাখা, কাস্টমারকে প্রভাবিত করা ইতাদি সম্পর্কে প্রশিক্ষণ দিন।


👉🏻ভিডিও রিভিউয়ের সুবিধা নিন 

বিক্রয় বাড়ানোর কৌশল এর মধ্যে বর্তমানে ভিডিও রিভিউ গুলো বেশ বিশ্বাসযোগ্য মাধ্যম হয়ে উঠেছে। যা আপনার কাস্টমারদের পণ্য ক্রয় করার জন্য আরও আগ্রহী করে তুলতে পারে। নতুন বা পুরোনো গ্রাহকদের ভিডিও পর্যালোচনা আপনার কাস্টমারদের প্রলুব্ধ করতে পারে। তাই পণ্য বিক্রয় পর আপনি আপনার গ্রাহকদের কাছে সেই পন্য রিভিউ ভিডিও গুলো চান। এভাবে আপনি সেই নির্দিষ্ট গ্রাহকের পাশাপাশি আরো কাস্টকামারের আপনার ব্যবসায় সুনাম অর্জন করতে পারবেন। 


👉🏻ওয়েবসাইট অডিট পরিচালনা করুন

আপনি আপনার নিজ ব্যবসায়ের ওয়েবসাইটের অডিট করুন। Google Analytics দেখে নিজের প্রতিযোগিদের পারফরম্যান্স বিশ্লেষণ করুন। Keywords ব্যবহার করুন। তবে বর্তমানে ব্যবসাতে আপনার ইন্টারনেট উপস্থিতিই কেবলমাত্র বিক্রি বাড়ানোর  অন্যতম হাতিয়ার হয়ে উঠতে পারে। 


মূলকথা
আমি আশা করছি আমার এই আর্টিকেলটি মাধ্যমে আপনারা  বিক্রয় বৃদ্ধির কৌশল গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেল টনে লেগেছে তা আমাকে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাবেন।
ধন্যবাদ



বিক্রয় বৃদ্ধি ডাইনামিক কৌশল- Easy step to increase products sales

Tag:

বিক্রয় বৃদ্ধির, বিক্রয় বৃদ্ধির কৌশল, নিয়ম এবং উপায় গুলো জেনে রাখুন,
বিক্রয় বাড়ানোর ৫টি কৌশল,
Improve Your Sales Strategy,
 Sales Growth Strategies That Win,
বিক্রয় বৃদ্ধির কিছু কার্যকরী উপায় সমূহ,
বিক্রয় বৃদ্ধির কৌশল,
5 টি টিপস ও কৌশল,
বিক্রয় বৃদ্ধির কৌশল,
সেলস বৃদ্ধির কিছু উপায় সমূহ,
পণ্য বিক্রয় বৃদ্ধির কৌশল,



Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2