ads

ডাচ্ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি বিষয়ক বিস্তারিতঃ আজকের ব্লগ ডট কম এর মাধ্যমে ডাচ বাংলা ব্যাংক থেকে শিক্ষাবৃত্তি পাওয়ার সকল বিষয় আমাদের এই আর্টিকেলে'র মাধ্যমে জানতে পারবেন। বাংলাদেশ  ও নেদারল্যান্ডের যৌথ উদ্যোগে ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড (DBBL) প্রতিষ্ঠিত হয়। ব্যাংকটি বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করার মাধ্যমে গ্রাহকদের বিশ্বস্ততা এবং জনপ্রিয়তা অর্জন করেছে। শিক্ষাক্ষেত্রে আর্থিকভাবে অসচ্ছল মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষাবৃত্তি প্রদান করার মাধ্যমে শিক্ষাক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করছেন ব্যাংকটি।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২১ সার্কুলার, ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ফলাফল, ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি, মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি, ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আপডেট, বিভিন্ন ব্যাংকের শিক্ষাবৃত্তি, ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি অনলাইন আবেদন, সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি, ‎ডাচ বাংলা ব্যাংক, Dutch Bangla Bank Scholarship, ডাচ বাংলা ব্যাংক এসএসসি;


কিভাবে এবং কখন এই শিক্ষা বৃত্তি পাবেন বা এই বৃত্তি পেতে কি কি রিকোয়ারমেন্ট রয়েছে, কারা পাবেন এই বৃত্তি ইত্যাদি বিষয়গুলো নিয়ে আজকের ব্লগে আপনাদের পূর্ণাঙ্গ ধারণা দিবো। আসুন তাহলে মূল বিষয়ে আসা যাক।


ডাচ্ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

এতক্ষণে মনে হয়, আপনি ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তির ব্যাপারে কিছুটা হলেও জানতে পেরেছেন। এখন কথা হলো, এই ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি মূলত কাদের জন্য বরাদ্দ রয়েছে। কারা কারা পারবেন এই বৃত্তির জন্য আবেদন করতে? 


ডাচ্ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ যোগ্যতা

প্রতি বছর এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এইচএসসি অধ্যয়নরত শিক্ষার্থীদের এই ডাচ বাংলা ব্যাংকের বৃত্তি দেওয়া হয়। আপনি নিশ্চই বুঝতে পারছেন যে, এই ডাচ বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন করতে হলে আপনাকে অবশ্যই এসএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এইচএসসি অধ্যয়নরত থাকতে হবে এবং অবশ্যই আপনার রেজাল্ট জিপিএ ৫ থাকতে হবে।


আপনার সিটি কর্পোরেশনের অন্তর্গত স্কুল, জেলা শহরের অন্তর্গত সকল স্কুলগুলোর ক্ষেত্রে GPA 5 লাগলেও গ্রামীণ বা অনগ্রসর অন্ধকার স্কুল গুলোর ক্ষেত্রে GPA 4.83 হলেই সে আবেদন করার সুযোগ পাবে। আশা করছি বিষয়টা আপনারা বুঝতে পেরেছে।


ডাচ্ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির নিয়মনীতি ২০২২ 

সকল ধরনের শিক্ষাবৃত্তি বা উপবৃত্তির ক্ষেত্রেই কিছু নির্দিষ্ট নিয়ম নীতিমালা থাকে। সেগুলো  কিন্তু আবেদনকারীদের অবশ্যই মেনে নিতে হয়। তেমনি ডাচ বাংলা ব্যাংক কতৃক প্রদান করা এই বৃত্তি পেতে হলে আপনাকে তাদের বৃত্তির নীতিমালা সম্পর্কে জানতে হবে।আপনার জন্য নিচে সংক্ষেপে উল্লেখ করা হলো নীতিমালা গুলো।




SSC বা সমমানের পরীক্ষায় জিপিএ 5 থাকতে হবে এবং গ্রামীণ শিক্ষার্থীদের ক্ষেত্রে GPA 4.83 থাকতে হবে।


আপনি বা আবেদনকারী যদি সরকারি যেকোনো বৃত্তি ছাড়া অন্যান্য কোনো উৎস থেকে যেকোনো ধরনের বৃত্তি পেয়ে থাকলে তিনি আবেদনের জন্য যোগ্য বলে গণ্য হবেন না। অবশ্যই এ বিষয়টি মাথায় রাখতে হবে আবেদনকারীর

গ্রামের এলাকার স্কুল গুলোর ক্ষেত্রে শিক্ষাবৃত্তি এর প্রায় ৯০ ভাগ নির্ধারিত করা থাকবে, এবং মোট শিক্ষা বৃত্তির ৫০ ভাগ প্রদান করা হবে ছাত্রীদের মাঝে। যাতে করে গ্রামের অসহায় ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে শিক্ষার অভাবে স্কুলে বা কলেজে যেতে সমস্যা না হয়।


আবেদনকারীকে অবশ্যই অনলাইনের মাধ্যমে, বিজ্ঞপ্তি উল্লেখ্য শেষ তারিখের মধ্যে আবেদন কার্য শেষ করতে হবে।


আবেদন করতে যা যা লাগবেঃ

১. আবেদনকারী শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের রঙিন ছবি স্ক্যান করা।

২.  আবেদনকারীর বাবা মায়ের পাসপোর্ট সাইজের ছবি। (স্ক্যানসহ)

৩. SSC বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার একাডেমিক সার্টিফিকেট এবং প্রশংসা পত্রের স্ক্যান করা কপি।


আপনাদের মূলত সকল ধরনের শিক্ষা বৃত্তির আবেদন করার ক্ষেত্রে এই কয়েকটি ডকুমেন্টস বেশি প্রয়োজন হবে। কিন্তু কিছু ক্ষেত্রে বৃত্তির আবেদন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে কিছু কিছু অতিরিক্ত ডকুমেন্টস এর কথা উল্লেখ থাকতে পারে। আবেদনের সময় আবেদন সংক্রান্ত বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন কার্য সম্পাদন করতে হবে।


কিভাবে ডাচ বাংলা ব্যাংক এর বৃত্তির জন্য আবেদন করবেন

প্রথমত আপনার ইন্টারনেট ব্রাউজার ওপেন করতে হবে দ্বিতীয়ত লিঙ্কে প্রবেশ করতে হবে । এখানে ক্লিক করুন অথবা টাইপ করুন app.dutchbanglabank.com/DBBLScholarship  তার পর সব তথ্য পূরণ করতে হবে । ফাইনালি  সাবমিট করতে হবে ।


ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির পরিমান ও সময়কাল

আপনারা যারা  এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী তাদের শুধু দুই বছর মেয়াদকালীন শিক্ষাবৃত্তি প্রদান করবে ডাচ বাংলা ব্যাংক। প্রতিমাসে শিক্ষার্থীরা ২৫০০ টাকা টাকা শিক্ষা বৃত্তি পাবেন এবং বার্ষিক অনুদান পাঠ্য উপকরণের জন্য আরও ২৫০০ টাকা এবং পোশাক-পরিচ্ছদের জন্য ১০০০ টাকা পাবেন ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির মাধ্যমে।


প্রতি বছরের নির্দিষ্ট  সময়ে ডাচ বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তি প্রদান করে। যদিও এই বছরের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের কার্যক্রমটি কিছু দিন আগেই কার্যকর হয়েছে। তবে পরবর্তী বিজ্ঞপ্তি আসা মাত্রই সেটি আমাদের সাইটে প্রকাশ করা হবে।


আজকে ব্লগের মাধ্যমে ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি এর যোগ্যতা, নিয়ম, রিকোয়ারমেন্ট সম্পর্কে জানিয়ে দিলাম। আশা করছি এরপর থেকে বৃত্তির আবেদনের ক্ষেত্রে আপনি সবকিছু সহজে করতে পারবেন। তাহলে আজ এখানেই শেষ করছি আজকের আর্টিকেল, কোনো বিষয়ে জানতে চাইলে মন্তব্য করুন।


#ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তি ২০২২ #ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির পরিমান ও সময়কাল #শিক্ষাবৃত্তির আবেদন করতে যা যা লাগবে #Dutch Bangla Bank Scholarship 2022

Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2