ads

আমরা যখন ল্যাপটপ বা কম্পিউটার কিনতে যাই তখন SSD এবং  HDD হার্ড ডিস্ক ড্রাইভ এর নাম শুনছি। অথবা যারা কম্পিউটার ব্যাবহার করেন প্রত্যেকেই হার্ডডিক্স এর নামটা শুনেছি।


HDD এবং SSD খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় যা আপনার যারা উচিত যদি আপনি ল্যাপটপ কম্পিউটারে কাজ করেন অথবা ল্যাপটপ কম্পিউটার কিনতে চান।HDD ও SSD কী, Ssd vs hdd, ssd price, ssd review, SSD ও HDD এর মধ্যে পার্থক্য, HHD ও SSD কি, হার্ড ড্রাইভ কি, hdd এর পূর্ণরূপ কি, হার্ড ড্রাইভ কি, Hard Disk Drive


তাই এই আর্টিকেল টি সম্পূর্ণ ভাবে পড়ুন, সব কিছু পরিষ্কার ভাবে জানার জন্য। যাতে এটি পড়ার পর আপনার মনের মধ্যে আর কোনো সংশয় থাকবে না।


বন্ধুরা আজকে আমি আপনাদের বলব SSD কি (what is SSD) এবং SSD এর কাজ সম্পর্কে। আসুন তাহলে শুরু করা যাক


আমরা যখন নতুন একটি কম্পিউটার বা ল্যাপটপ কেনার কথা চিন্তা করে তখন এই এসএসডি শব্দটি আমাদের মাথায় আসে। আর তখনই আমরা এ বিষয়ে জানার চেষ্টা করি। আধুনিক কম্পিউটারের সিস্টেম গুলো অনেক উন্নত হয়ে দাঁড়িয়েছে। একটা কম্পিউটার বা ল্যাপটপ কতটা দ্রুত কাজ করতে পারে সেটার ওপর নজর থেকে আধুনিক কম্পিউটার গুলো তৈরি করা হয়।

যখন একটি কম্পিউটার দ্রুততার সাথে কাজ করতে সক্ষম হয় তখন সেটা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে SSD. SSD হলো একটি আধুনিক ও উন্নত মানের Computer Storage Solution৷ যা পুরানো দিনের HDD তুলনায় অধিক দ্রুত কাজ করে।



আউটপুট ডিভাইস কাকে বলে | প্রকারভেদ  ও উদাহরণ



আসলে SSD ও HDD কাজ দুইটার একই। কিন্তু তবে এখানে তাদের কিছু পার্থক্য ও রয়েছে। আপনি যদি SSD সম্পের্কে ধারনা না থাকে তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। 


SSD (এসএসডি) কি?

SSD কথাটির পুরো অর্থ হলো সলিড স্টেট ড্রাইভ (SOLID STATE DRIVE) এটি একটি নতুন প্রজন্মের স্টোরেজ বর্তমানে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করা হয়। SSD বর্তমানে পুরনো প্রযুক্তির ফ্লাশ মেমোরি বা হার্ডডিক্স কে খুব সহজে হার মানিয়ে দিতে সক্ষম। 


একটি SSD খুব দ্রুত গতিসম্পন্ন যা খুব সহজে আগেরকার দিনের হার্ডডিস্ক কে হার মানিয়ে দেয়। একটি দ্রুতগতিসম্পন্ন কম্পিউটার বা ল্যাপটপ এর জন্য এটি খুব উন্নতি প্রযুক্তি ওপর নির্ভর করে তৈরি করা হয়। 

২০১৫ সালে হার্ডডিক্স এর প্রতিযোগী হিসেবে সর্বপ্রথম বাজারে আসে সলিড স্টেট ড্রাইভ। এটি এমন একটি উন্নত প্রযুক্তিকে ব্যবহার করে তৈরি করা হয় যার জন্য খুব অল্পসংখ্যক স্থানে অনেক বেশি স্টোরেজ সংরক্ষণ করা সম্ভব।  


যেমন আমরা কোন মাইক্রোচিপ ব্যবহার করি অনেক মাপের তথ্যকে সংরক্ষণ করে রাখার জন্য।  সিটি মাইক্রোচিপের আয়তন 1 সেন্টিমিটার হলেও সেখানে আমরা কয়েক "শ" জিবি পর্যন্ত মেমোরি সংরক্ষণ করে রাখতে পারব।  ঠিক তেমনি করে বড় আকারের হার্ডডিক্স কে বাদ দিয়ে আমরা এসএসডি এর মধ্যে তথ্য সংরক্ষণ করে রাখতে হবে।


কম্পিউটারের ব্যবহারকৃত বড় আকারের হার্ডডিক্স গুলোর মধ্যে একটি বড় থাকে কিন্ত কিন্তু এসএসডি এর মধ্যে কোন মুভির থাকেনা সাধারণত NAND এর উপর ভিত্তি করে ফ্ল্যাশ মেমোরি তৈরি করা হয়।


এসএসডি হল এক প্রকার NON-VOLATILE  মেমোরি। আপনি যদি এটিকে অফ করে দেন সেক্ষেত্রে কিন্তু এটি আপনার তথ্য সংরক্ষন করতে থাকবে। পৃথিবীতে যে সকল দ্রুতগতিসম্পন্ন ল্যাপটপ বা কম্পিউটার পাওয়া যায় তার মধ্যে ব্যবহার করা হয় এই সলিড স্টেট ড্রাইভ।


এসএসডি যদি কম্পিউটার এ ব্যবহার করা হয় তাহলে প্রসেসিং এ সময় কম লাগে। এবং খুব কম সময়ে আমাদের সামনে ডেটা প্রসেস করতে সক্ষnম হয়। এমনকি বর্তমানে যে সকল গেম বা গেমিং কম্পিউটার গুলো তৈরি করা হয় সেখানে ব্যবহার করা হয় এই এসএসডি। 


বেশির ভাগ ল্যাপটপে হার্ডডিস্ক ব্যবহার  করা হলেও কখনো কখনো এই হার্ডডিস্ক গুলোকে সরিয়ে সেখানে আপনি খুব সহজেই এই SSD ব্যবহার করতে পারবেন।যদি আপনি আপনার ডেক্সটপ বা ল্যাপটপ দ্রুতগতিসম্পন্ন করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি SSD (SOLID STATE DRIVE)  ব্যবহার করতে হবে।




SSD (এসএসডি) এর দাম কত??


Trenscend 830S 128/120 GB M.2 price - 2800৳

Adata Ultimate SU800 128 GB M.2 price - 3000৳

Transcend 830S 256/240 GB M.2 price - 3600৳ 

Samsung 860 EVO 500 GB SATA।।।  price - 7500৳ 

Corsair's Force LE 480 GB SATA।।।  price - 5600৳ 

Adata SU 800 512 GB SATA price - 6500৳ 

Western Digital Green 480GB M.2 price - 6000৳ 

Samsung QVO 1Tb SATA price - 12,000৳ 

Transecnd 830S M.2 price - 11,200৳ 

M.2 PCle gen 3×4 NVMe 128 GB price - ( 2800 - 3400) 

Transecnd 110s M.2 PCle NVMe price - 2800৳ 

HP EX900 128 GB PCle price - 3200৳ 

Team MP33 M.2 PCle NVMe price - 3200৳

Corsair's Force  MP510 price - 5000৳ 




হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) কি?

আমরা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে তাদের কাছে হার্ডডিক্স কথাটি পুরাতন নয় আমরা সবাই এই নামটির সাথে পরিচিত।  এবং এটাও জানি হার্ডডিস্ক ছাড়া আমাদের কম্পিউটার বা ল্যাপটপ অচল। 



কিন্তু আসলে এই হার্ডডিক্স কি?  আসলে হার্ডডিক্স বা HDD হল (HARD DISK DRIVE) এর মাধ্যমে আমরা যে কোন তথ্য আমাদের কম্পিউটার বা ল্যাপটপের জমা রাখতে পারি। 


সাধারণত হার্ডডিস্ক ড্রাইভ ১৯৫৬ সালে প্রথম বাজারে আসে এখন পযন্ত এটি সবচেয়ে জনপ্রিয়তা ধারন করে রেখেছে। কম্পিউটার বা ল্যাপটপ এ সাধারণত ২টি মেমোরি থাকে তার মধ্যে এটি হলো স্থায়ী স্মৃতি বা স্থায়ী মেমোরি। 


এই হার্ডডিস্ক এর মাধ্যমে আমাদের তথ্য সঞ্চিত থাকে এমনকি কোন কম্পিউটার বা ল্যাপটপ  এর সমস্ত তথ্য এই হার্ডডিস্ক এ সঞ্চিত থাকে।সুতরাং এটা বলা যায় হার্ডডিস্ক ছাড়া কম্পিউটার বা ল্যাপটপ  অচল।


হার্ডডিস্ক ড্রাইভে যে সমস্ত ডাটা বা তথ্য সংরক্ষিত হয় তা সাজানো গুছানো হয় না। এটিও এক প্রকার NON-VOLATILE মেমোরি। সুতরাং কম্পিউটার বন্ধ হয়ে যাওয়ার পর ও আমাদের তথ্য  এই স্মৃতি তে স্থায়ী ভাবে সঞ্চিত  থাকে।


সাধারনভাবে এই হার্ডডিস্ক ড্রাইভ গুলি একটু RPM এর উপর নির্ভর করে তাদের স্পিড প্রদান করে। অর্থাৎ আপনি যেই হার্ডডিস্ক ড্রাইভ টি ব্যবহার করছেন তার আরপিএম কত তার উপর নির্ভর করে আপনি আপনার কম্পিউটার স্পিড পেতে পারেন।


একটি হার্ডডিস্ক ড্রাইভের প্রথম বৈশিষ্ট্য হলো এটি আমাদের তথ্য সংরক্ষন করতে সাহায্য করে এবং প্রচুর  পরিমানে তথ্য আমরা হার্ডড্রাইভে জমা রাখতে পারি।



SSD এবং HDD এর মধ্যে পার্থক্য 

হ্যাঁ এই দুটোই কিন্তু storage device যেগুলোকে একটি কম্পিউটারের মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়।  


একটি Solid State Drive এবং Hard Disk Drive  এর মধ্যে অনেক পার্থক্য বিদ্যমান।  


 যেমনঃ 


SSD অবশ্যই HDD থেকে অনেক ফাস্ট  কাজ করে।  File transper,  File opening, PC boot,ইত্যাদি কাজগুলো HDD এর তুলনায় SDD অধিক দ্রুততায় সম্পন্ন করতে পারে।  

HDD এর তুলনায় SDD অনেক কম পাওয়ার ব্যবহার করে থাকে।  

SDD গুলো hard disk এর তুলনায় অনেক ছোট থাকে। ফলে খুব সহজেই computer  বা laptop এ connect  করা সহজ হয়ে যায়। 

Hard Disk  Drive গুলো হলো একটি Mehcanical Drive যেটা একটি disk এর ঘুড়ার ফলে কিছুটা কাজ করতে পারে, যার ফলে কিছুটা আওয়াজ অবশ্যই হয় HDD এর ক্ষেত্রে। তবে SSD হলো Flash Storage  Device  প্রযুক্তি দিয়ে তৈরি যেখানে বিভিন্ন ছোট ছোট clips লাগানো থাকে। যার ফলে SSD গুলো একেবারে আওয়াজ করে না।  

যেকোন File copy এবং write করার ক্ষেত্রে একটি HDD প্রায় 50 থেকে 120 mb/s থাকে।  আর SSD থেকে একই দ্রুততায় 200 থেকে 550 mb/s থাকে। 


HDD এবং SSD এর মধ্যে price এর পার্থক্য অনেক। Hard Disk Drive এর তুলনায় Solid State Drive প্রায় ৪ থেকে ৫ গুন অধিক দামি। 


HDD প্রায় 6-7 Wat power consume করে থাকে। এবং SSD প্রায় 2-3 wat power consume করে থাকে। যার ফলে computer এর battery কিছুটা backup দেয়া যায়। 


আপনি যদি অধিক Storage  Space  চান তাহলে  HDD সেরা। কারন SSD গুলো তুলনামূলক দামি হওয়ার কারনে maximum প্রায় 500gb / 1TB সাইজের SDD পেয়ে যাবেন। তবে HDD ক্ষেত্রে আপনারা কম দামেই 8TB পর্যন্ত storage space পেয়ে যাবেন। 



HDD না SSD কোনটা ব্যবহার করব 


বন্ধুরা উপরে আমার বলা  HDD এবং SSD এর মধ্যে থাকা পার্থক্য দেখে আপনারা হয়তো বুঝতে পেরেছেন যে SSD ব্যবহার করাটা আপনাদের জন্য কেন লাভজনক ।  


তবে আমি কখনোই বলবো না যে  HDD খারাপ এটা ব্যবহার করবেন না।  




আমার শেষকথা  


আমরা যখন কোন কিছু কিনতে যাই তখন সর্বপ্রথম আমাদের মাথায় আসে আমাদের বাজেটের কথা, আর বাজেটের উপর নির্ভর করব আমরা সকল প্রকার গেজেট ক্রয় করে থাকি। 


তাই আমি আপনাদের কে সাজেস্ট করবো আপনার দাম একটু বেশি হলেও SSD টা ক্রয় করুন। 


তবে আপনার সাধমত আপনি SSD বা HDD যে কোন একটা ক্রয় করতে পারেন।



আমি আশা করছি আমার এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা কিছুটা হলেও উপকৃত হয়েছে। আমার লিখা আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট এর মাধ্যমে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন। এবং আজকের ব্লগের সংজ্ঞেই থাকবেন। 


ধন্যবাদ। 

Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2