ads


google trends,  google keyword planner, google trends youtube, গুগল ট্রেন্ডস বাংলাদেশ, গুগল কীওয়ার্ড প্ল্যানার, গুগল ট্রেন্ডস ইউটিউব, ড্রপশিপিংয়ে কীভাবে গুগল ট্রেন্ডস ব্যবহার, কিভাবে অর্থ উপার্জন করতে গুগল ট্রেন্ড ব্যবহার, google trend, google trends bangladesh, trending, google trends youtube, how to use google trends for youtube, how to use google trends for seo, how to use google trends to make money, google trends, google keyword planner, how to use google trends for market research, how to use google trends for dropshipping,


গুগল ট্রেন্ডস কি?

Google Trends Google অনুসন্ধানগুলি থেকে ডেটা সংগ্রহ করে এবং ব্যবহারকারীদের অন্যান্য অনুরূপ কীওয়ার্ড, বিভিন্ন ভৌগলিক অঞ্চল বা ভাষার বাধাগুলির সাথে তুলনা করার জন্য অনুসন্ধান শব্দগুলির ফ্রিকোয়েন্সি তুলনা করতে দেয়৷


Google Trends থেকে ডেটা রিয়েল-টাইম জোরের জন্য (শেষ সাত দিন) বা একটি নির্দিষ্ট পরিসরে (2004 থেকে 36 ঘন্টা আগে) সাজানো যেতে পারে।


Google Trends বিভিন্ন বিষয় বা ক্ষেত্রগুলিতে ব্যবহারকারীর আগ্রহ বিশ্লেষণ এবং একত্রিত করার একটি উপায় হিসাবে শুরু হয়েছিল৷ এটি এখন একটি বড় ডেটা ব্যবহার সরঞ্জামে রূপান্তরিত হয়েছে যা অনেক বড় স্কেলে গল্প বলার অফার করতে পারে, রিয়েল-টাইম ইভেন্ট বা স্বল্প-মেয়াদী ভবিষ্যতের অন্যান্য খবরের গল্পগুলিতে জনসাধারণের প্রতিক্রিয়া পরিমাপ করা সহ।

google trends,  google keyword planner, google trends youtube, গুগল ট্রেন্ডস বাংলাদেশ, গুগল কীওয়ার্ড প্ল্যানার, গুগল ট্রেন্ডস ইউটিউব, ড্রপশিপিংয়ে কীভাবে গুগল ট্রেন্ডস ব্যবহার, কিভাবে অর্থ উপার্জন করতে গুগল ট্রেন্ড ব্যবহার, google trend, google trends bangladesh, trending, google trends youtube, how to use google trends for youtube, how to use google trends for seo, how to use google trends to make money, google trends, google keyword planner, how to use google trends for market research, how to use google trends for dropshipping,bd trends, viral trends,ajker blog, blog, google, seo, tech trends, info trends, today trend, news trends;


টুলটি কীভাবে বিভিন্ন ধরনের গবেষণা অধ্যয়ন পরিচালিত হয় তার উপরও প্রভাব ফেলেছে এবং ব্যবহারকারীরা কীভাবে তাদের সুবিধার জন্য অনুসন্ধান ডেটা সিস্টেমাইজ করে তা ক্রমাগত জানাতে প্রস্তুত। Google Trends-এর মাধ্যমে, ব্যবহারকারীরা সামাজিক দৃষ্টিভঙ্গি, রাজনৈতিক বিষয়, খেলাধুলা, বিনোদন, বা তাদের আগ্রহের সাথে প্রাসঙ্গিক অন্য কোনো ক্ষেত্রে প্রবণতা ট্র্যাক করতে পারে।


আমি কিভাবে Google Trends ব্যবহার করব?

Google Trends প্রযুক্তিগত পূর্বাভাস থেকে SEO অপ্টিমাইজেশান সব কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি কীভাবে Google Trends ব্যবহার করেন তার উপর নির্ভর করে আপনি এটি থেকে কী অর্জন করতে চান। ব্যবসার মালিকরা বিভিন্ন দেশে বা মার্কিন যুক্তরাষ্ট্রে চাহিদা অনুযায়ী পণ্য এবং পরিষেবাগুলির অন্তর্দৃষ্টি পেতে পারেন।


সোশ্যাল মিডিয়া ম্যানেজাররা ক্রীড়াবিদ, পারফর্মার এবং অন্যান্য প্রভাবশালীদের সাফল্য বা জনপ্রিয়তা ট্র্যাক করতে পারেন। বিজ্ঞাপনদাতারা একটি মার্টেক স্ট্যাক বা অন্যান্য মাধ্যম জুড়ে কী কাজ করে এবং কী করে না তার উপর কঠোর সংখ্যা টেনে সময় এবং অর্থ বাঁচাতে পারে।


উদাহরণস্বরূপ, এখানে 21 এপ্রিল, 2022 সাল থেকে "টেইলর সুইফ্ট"-এর জন্য Google অনুসন্ধানের একটি স্ক্রিনশট রয়েছে। আপনি এপ্রিল 2022 এর শেষের দিকে যখন তিনি তার "ফোকলোর" অ্যালবাম প্রকাশ করবেন তখন একটি স্পাইক লক্ষ্য করবেন।


google trends,  google keyword planner, google trends youtube, গুগল ট্রেন্ডস বাংলাদেশ, গুগল কীওয়ার্ড প্ল্যানার, গুগল ট্রেন্ডস ইউটিউব, ড্রপশিপিংয়ে কীভাবে গুগল ট্রেন্ডস ব্যবহার, কিভাবে অর্থ উপার্জন করতে গুগল ট্রেন্ড ব্যবহার, google trend, google trends bangladesh, trending, google trends youtube, how to use google trends for youtube, how to use google trends for seo, how to use google trends to make money, google trends, google keyword planner, how to use google trends for market research, how to use google trends for dropshipping,bd trends, viral trends,ajker blog, blog, google, seo, tech trends, info trends, today trend, news trends;



আপনি বিভাগ, প্রকার, অঞ্চল বা সময়কাল অনুসারে ডেটা সাজাতে পারেন। আপনি Google Trends-এর সাথে আরও স্বাচ্ছন্দ্যের সাথে সাথে আপনার স্থানীয় এবং ভিডিও এসইও অপ্টিমাইজ করতে ট্রেন্ডিং বিষয়, প্রবণতা ভবিষ্যদ্বাণী এবং সম্পর্কিত প্রশ্নগুলি খুঁজে পেতে পারেন৷


উদাহরণস্বরূপ, নির্দিষ্ট সময়ের মধ্যে অনুসন্ধান ভলিউম বিশ্লেষণ করার জন্য প্ল্যাটফর্মটি ব্যবহার করা আপনাকে আপনার শিল্পের মধ্যে বিষয়গুলির শীর্ষ মরসুম সনাক্ত করতে সহায়তা করতে পারে। এটি জানা আপনাকে একটি সম্পাদকীয় ক্যালেন্ডারের পরিকল্পনা করতে সাহায্য করতে পারে যা শীর্ষ মরসুমে সেই বিষয়ের চারপাশে বিষয়বস্তু প্রচার করে।


নীচে, আমরা কীওয়ার্ড গবেষণার জন্য আপনি কীভাবে Google Trends ব্যবহার করতে পারেন তা দেখব:


  • Understand Keyword Search Volume
  • Identify Seasonal Trends
  • Avoid Temporarily Popular Keywords
  • Find Trending Relevant Topics
  • Use Trend Predictions
  • Find Related Queries to Beat the Competition
  • Optimize Your Local SEO Strategy
  • Enhance Your Video SEO Strategy


Understand Keyword Search Volume

কীওয়ার্ড অনুসন্ধান ভলিউম একটি নির্দিষ্ট সময় ফ্রেমের মধ্যে একটি শব্দ অনুসন্ধান করা হয়েছে সংখ্যা বোঝায়। বিপণনকারী এবং এসইও-এর সাথে সংশ্লিষ্টদের জন্য, এটি অত্যাবশ্যক, কারণ অনুসন্ধানের পরিমাণ শেষ পর্যন্ত যে কোনও সাইটে নতুন ট্রাফিককে চালিত করে। Google Trends আপনাকে যেকোন কীওয়ার্ড শব্দগুচ্ছ প্রবেশ করতে দেয় এবং যে কোন সময় ফ্রেমের মধ্যে সেই বিষয়ে আগ্রহ কতটা কমে গেছে বা কমে গেছে তার গ্রাফিক্স দেখতে দেয়।


এছাড়াও আপনি একটি প্রদত্ত বিষয় বা ব্যবসার আঞ্চলিক স্বার্থ দেখতে পারেন এবং রাষ্ট্রের মানচিত্রগুলি পরিদর্শন করতে পারেন যা এমন স্থানগুলিকে প্রতিফলিত করে যেখানে এইগুলি অনুসন্ধান করার সম্ভাবনা সবচেয়ে বা কম। একজন বুদ্ধিমান কীওয়ার্ড গবেষক এই ধরনের ফলাফলগুলিকে একটি ডেডিকেটেড লগ বা কীওয়ার্ড ম্যানেজারে স্থাপন করবেন যাতে Google-এ প্রবণতামূলক আইটেমগুলি সংরক্ষণ করা যায় এবং যথাযথ ব্যবহারের জন্য রপ্তানি করা যায়।


Google Trends আপেক্ষিক কীওয়ার্ড জনপ্রিয়তা উপস্থাপন করে তা স্বীকার করা গুরুত্বপূর্ণ। এর মানে হল যে কোনও শব্দের জন্য আপনি যে লাইন গ্রাফটি দেখছেন তা নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট স্থানে পরিচালিত যেকোনো কিছুর সার্চের মোট সংখ্যার সাথে সম্পর্কিত শব্দ বা বাক্যাংশটি কতবার অনুসন্ধান করা হয়েছে তার অনুপাতকে উপস্থাপন করে।


সার্চ ভলিউমের জন্য সম্পূর্ণ প্রসঙ্গ পেতে, আপনি আমাদের কীওয়ার্ড ওভারভিউ টুলে কীওয়ার্ড প্রবেশ করাতে যা টানছেন তার সাথে এই ডেটা যুক্ত করতে চাইবেন। আপনি সঠিক অনুসন্ধান ভলিউম এবং নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্ক করা কতটা কঠিন তা দেখতে পাবেন।


Identify Seasonal Trends

বেশিরভাগ বিষয়বস্তু বিপণনকারীরা আগে থেকেই কন্টেন্ট ক্যালেন্ডারের পরিকল্পনা করতে চান এবং কীওয়ার্ড জনপ্রিয়তার আপডেটের শীর্ষে থাকতে চান।


সেই লক্ষ্যে, Google Trends-এর মাধ্যমে ঋতুগত প্রবণতাগুলি ট্র্যাক করা আপনাকে জানতে সাহায্য করতে পারে কখন এমন সামগ্রী তৈরি করতে হবে যা বছরের নির্দিষ্ট সময়ের সাথে একত্রে খুব বেশি অনুসন্ধান করা যেতে পারে, যেমন ছুটির দিন৷ এই অনুসন্ধান প্রবণতাগুলি আপনার কোম্পানিকে সঠিক প্রচার উইন্ডোতে আঘাত করতে সহায়তা করে।


Google Trends একটি প্রদত্ত কীওয়ার্ড সাধারণত বছরের অন্যান্য সময়ে কতবার অনুসন্ধান করা হয় তার তুলনায় কখন এবং কতটা অনুসন্ধান করা হয়েছিল তার ভিজ্যুয়াল অফার করতে পারে। সর্বাধিক ট্রাফিকের সাথে চক্রাকার প্রবণতাকে অগ্রাধিকার দিতে সক্ষম হওয়ার অর্থ হল কম বিপণন ভুল পদক্ষেপ।


Avoid Temporarily Popular Keywords

একটি নতুন কীওয়ার্ড কি আগুনে, নাকি এটি কেবল একটি ক্ষণস্থায়ী পর্যায়? যখন আপনি জানতে চান যে লোকেরা যে কীওয়ার্ডটি অনুসন্ধান করছে তা একটি বৈধ প্রবণতা নাকি শুধুমাত্র আজকের জন্য জনপ্রিয়, Google Trends সাহায্য করতে পারে৷ টুলের বাম সাইডবার একটি "সার্চ ইন সার্চ" ট্যাব দেখায় যেখানে আপনি গত 12 মাস জুড়ে জনপ্রিয় বিষয়গুলির জন্য অনুসন্ধানের আগ্রহ অন্বেষণ করতে পারেন৷ "স্পাইক" স্পষ্টভাবে দৃশ্যমান এবং সাধারণত সময়ে অনন্য মুহূর্তগুলির আশেপাশে ঘটে।


সার্চ টার্ম তৈরি করার সময়, যেগুলি শুধুমাত্র একটি বিশেষ বা সীমিত সময়ের (যেমন বড়দিন বা অলিম্পিক) সময় Google সার্চের জনপ্রিয়তা উপভোগ করেছে সেগুলিকে এড়িয়ে যাওয়া সহায়ক কারণ তারা সারা বছর ধরে আপনার কোম্পানির হোমপেজে নতুন দর্শক প্রদান করবে না। আরো যত্ন সহকারে কিউরেট করা পদ চাই.


একটি শব্দ যা জনপ্রিয় হওয়ার সাথে সাথে বিবর্ণ হয়ে যায় তার একটি দুর্দান্ত উদাহরণ ছিল "টাইগার কিং।" Netflix-এ মার্চের শেষে প্রকাশিত, আপনি এপ্রিলের ঠিক আগে একটি স্পাইক লক্ষ্য করবেন, এর পর থেকে এই শব্দটি সত্যিই কোনও আকর্ষণ অর্জন করেনি।


Find Trending Relevant Topics

শক্তিশালী বিষয়বস্তু নির্মাতাদের সবসময় ভবিষ্যতের বিষয়বস্তু নিয়ে চিন্তা করতে হবে। Google Trends এটিতে সহায়তা করে, কারণ Google শব্দ প্রবণতার একটি প্রাথমিক পরীক্ষা সম্পর্কিত বিষয়গুলিও প্রদান করবে। আপনার অনুসন্ধান করা যেকোনো শব্দের পাশে একটি টেবিল প্রদর্শিত হবে যেখানে শীর্ষ পাঁচটি সম্পর্কিত অনুসন্ধান তালিকাভুক্ত করা হয়েছে। আপনি আপনার বিষয়বস্তু জানাতে এবং লিঙ্কগুলি তৈরি করতে এই বিষয়গুলি ব্যবহার করতে পারেন।


Use Trend Predictions

Google Trend পূর্বাভাস ব্যবহার করা আপনার কীওয়ার্ড গবেষণায় সাহায্য করার একটি সহজ উপায় হতে পারে। Google সাম্প্রতিক বছরগুলিতে Google Trends টুলে বিদ্যমান কীওয়ার্ডগুলির জন্য পূর্বাভাস এবং প্রবণতা ডেটা যুক্ত করেছে৷ যদি আপনার ব্যবসার সাথে সম্পর্কিত একটি কীওয়ার্ড পরবর্তী কয়েক মাস থেকে এক বছরের মধ্যে অনুসন্ধানের পরিমাণ বাড়বে বলে আশা করা হয়, তাহলে সুযোগটি ব্যবহার করুন এবং সেই কীওয়ার্ডটিকে লক্ষ্য করুন।


Find Related Queries to Beat the Competition

যেকোনো Google Trends অনুসন্ধানে সম্পর্কিত বিষয়গুলির পাশাপাশি, আপনি সম্পর্কিত প্রশ্নগুলিও আবিষ্কার করবেন। এগুলি আপনাকে দেখতে দেয় যে লোকেরা কী ধরণের অনুসন্ধান শব্দগুলি ব্যবহার করে যা আপনি রেখেছেন এবং আপনার আগ্রহের বিষয়ের জন্য মোট অনুসন্ধানের বিপরীতে একটি জনপ্রিয় অনুসন্ধান বিশ্লেষণ করতে দেয়৷ বিপণন বা সামাজিক মিডিয়া প্রচারাভিযানের জন্য কীওয়ার্ড বীজ বা বিষয়বস্তু ক্যালেন্ডার তৈরি করার সময় এই ধরনের তথ্য অত্যন্ত মূল্যবান প্রমাণ করতে পারে।


উদাহরণস্বরূপ, বলুন আপনি "ম্যারাথন প্রশিক্ষণ" এর উপর একটি ব্লগ পোস্ট তৈরি করতে চান। আপনি যদি বিষয়বস্তুর জন্য পিলার/ক্লাস্টার মডেল ব্যবহার করেন, তাহলে আপনি ক্লাস্টার বিষয়গুলির জন্য ধারণা তৈরি করতে Google Trends-এ সম্পর্কিত প্রশ্ন বিভাগটি ব্যবহার করতে পারেন।


Optimize Your Local SEO Strategy

যেহেতু Google Trends নির্দিষ্ট স্থান এবং উপ-অঞ্চলের জন্য ফিল্টার করার জন্য পরিমার্জিত হতে পারে, তাই আপনি আপনার স্থানীয় এসইও কৌশলকে পরিমার্জিত করতে স্থানীয় প্রবণতাগুলি আবিষ্কার করতে এটি ব্যবহার করতে পারেন।


উদাহরণ স্বরূপ, আপনি যদি একটি উপকূলীয় শহরে থাকেন এবং একটি ছোট গ্রাফিক্স কোম্পানি চালান, তাহলে "হর্সশু ক্র্যাব"-এর মতো একটি সার্চ শব্দ জনপ্রিয়তা বেড়েছে তা খুঁজে বের করলে আপনার ডিজাইন করা পরবর্তী ব্যবসার লোগোর চিত্রগুলি জানাতে পারে৷


একটি মূল বিষয় হল যে প্রায় সমস্ত প্রতিযোগিতামূলক বিপণনকারীরা Google Trends থেকে আপনি যে একই কীওয়ার্ড ব্রেডক্রাম্ব ব্যবহার করছেন, তাই স্থানীয় অনুসন্ধানগুলি গ্রহণ করা এবং সেগুলিকে উদ্ভাবনী ব্যবহারে পরিণত করার অর্থ হল দীর্ঘ-টেইল বাক্যাংশগুলির সাথে সৃজনশীল হওয়া৷


উপরে থেকে "ম্যারাথন প্রশিক্ষণ" উদাহরণটি চালিয়ে, আপনি অবাক হতে পারেন যে কোন মেট্রোপলিটান এলাকায় সবচেয়ে বেশি Google অনুসন্ধান রয়েছে - এমন কিছু যা একটি আঞ্চলিক SEO কৌশলের রূপরেখা তৈরি করার সময় অবিশ্বাস্যভাবে সহায়ক হবে৷


Enhance Your Video SEO Strategy

হতে পারে আপনার কোম্পানী তার পণ্য বা পরিষেবাগুলির একটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে একটি ভিডিও টিউটোরিয়াল পোস্ট করতে চায় এবং সেই বিষয়ে লোকেরা কী অনুসন্ধান করে তা আপনাকে জানতে হবে। আপনি যখন আপনার ভিডিও পোস্টগুলিকে র‍্যাঙ্ক করতে চান, তখন শীর্ষস্থানীয় বা ক্রমবর্ধমান ভিডিও বিষয়গুলিকে চিহ্নিত করতে Google Trends ব্যবহার করে আপনি শিরোনাম এবং বর্ণনাগুলি লিখতে পারবেন যা লোকেরা অনুসন্ধান বাক্সে যা রাখে তার সাথে সঙ্গতিপূর্ণ৷


আপনি মৌলিক ওয়েব অনুসন্ধান বোতাম থেকে YouTube অনুসন্ধান বোতামে আপনার কীওয়ার্ড অনুসন্ধানটি স্যুইচ করে এটি করতে পারেন। আপনার ভিডিওর বিষয়বস্তু সম্পর্কে লোকেরা কী অনুসন্ধান করছে তা আপনি তাত্ক্ষণিক অ্যাক্সেস পাবেন, যা আপনি আপনার সামগ্রী এবং ট্যাগগুলিকে কার্যকরীভাবে তৈরি করতে ব্যবহার করতে পারেন৷


"হোম DIY" কীওয়ার্ডটি নিন। ডানদিকের ড্রপ-ডাউন মেনু থেকে "YouTube অনুসন্ধান" নির্বাচন করার সময়, লোকেরা কখন সেই শব্দটিকে সবচেয়ে বেশি অনুসন্ধান করছে তা আপনি দেখতে সক্ষম হবেন৷ আপনি যদি হোম DIY সামগ্রী চালু করার পরিকল্পনা করছেন, তাহলে মনে হচ্ছে আপনি এটি মার্চের শেষের দিকে এবং এপ্রিলের শুরুতে সময় দিতে চান।


Get More Insights Into Your Website Keywords

আপনার নখদর্পণে Google Trends সহ, আপনাকে অবশ্যই অন-পেজ এসইও তৈরি করতে একজন এসইও বিশেষজ্ঞ হতে হবে না। আপনার বিষয়বস্তুকে বিদ্যমান প্রবণতার সাথে মানানসই করার জন্য ডিজাইন করা Semrush-এর কীওয়ার্ড টুলের সাথে আপনি সেখানে যে কীওয়ার্ড মেট্রিকগুলি খুঁজে পেতে পারেন, তার মানে আপনাকে কখনই অন্ধ লিখতে হবে না বা আশা করি আপনার বিষয়বস্তু অনুরণিত হবে।


Semrush আপনাকে Google Trends ডেটার সমস্ত দিকগুলিকে সংগঠিত করতে সাহায্য করতে পারে যা আপনি খুঁজে পান এবং অনুসন্ধানের প্রশ্নগুলিকে SEO সাফল্যে পরিণত করতে সহায়তা করে৷


Google Trends Related Topics: FAQs

Is There a Google Trends API?


কোন সর্বজনীনভাবে উপলব্ধ Google Trends API নেই; যাইহোক, Google গত সপ্তাহের রিয়েল-টাইম ডেটা এবং 2004 সাল পর্যন্ত ফিরে যাওয়া নন-রিয়েল-টাইম ডেটা সহ ডেটাসেটের দুটি নমুনা অ্যাক্সেস করার অনুমতি দেয়।


What Are the Trending Searches on Google?

Google-এ প্রবণতা অনুসন্ধানগুলি দিনে দিনে পরিবর্তিত হবে, তবে বর্তমান প্রবণতাগুলি Google Trends-এ দেখা যেতে পারে৷ ফলাফলগুলি দেশ অনুসারে ফিল্টার করা যেতে পারে, যাতে আপনি দেখতে পারেন কীভাবে বিশ্বব্যাপী প্রবণতাগুলি পরিবর্তিত হয় এবং আপনার দেশে শীর্ষ প্রবণতাগুলি কী।


What Are the Top 10 Google Searches?

Google Trends পেজে 10টি সাম্প্রতিক প্রবণতা Google সার্চের বৈশিষ্ট্য রয়েছে৷ একদিন, একটি জনপ্রিয় Google অনুসন্ধান হতে পারে টেলর সুইফট, এবং পরের দিন, এটি একটি নতুন ট্রেডিং ব্রেকআউট হতে পারে।


আপনি বর্তমান বছরের এবং প্রতি আগের বছরের শীর্ষ প্রবণতাগুলিও অন্বেষণ করতে পারেন। উদাহরণস্বরূপ, 2020 সালে, জনপ্রিয় Google অনুসন্ধানগুলিতে করোনভাইরাস মহামারী (COVID-19) এবং টম হ্যাঙ্কস এবং কোবে ব্রায়ান্টের মতো বিখ্যাত ব্যক্তিদের মতো ঘটনা অন্তর্ভুক্ত ছিল।


Google Trends হল একটি দরকারী কীওয়ার্ড রিসার্চ টুল এবং আপনার মার্কেটিং কৌশলকে শক্তিশালী করার জন্য আপনাকে প্রচুর অন্তর্দৃষ্টি প্রদান করে। আপনি যদি অন্যান্য কীওয়ার্ড রিসার্চ টুলের পাশাপাশি কীওয়ার্ড বিশ্লেষণ এবং গবেষণার বিষয়ে আরও সাহায্য চান, তাহলে Google Trends-এর অফার করা সমস্ত সুবিধা নিতে ভুলবেন না!

Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2