ads

বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে নিজেকে এগিয়ে রাখতে ছাত্রাবস্থায়ই কিছু কিছু সফটওয়্যারের কাজ শেখা শুরু করা উচিত। জেনে নিন এমন ১০ টি সফটওয়্যারের কথা।এই  সফটওয়্যারগুলো সবসময় আপনার কাজে লাগবে ১০০% নিশ্চিত। এই 10 টি সফটওয়্যার সম্বন্ধে জানতে নিচের পোস্ট সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।

10 software need student life, Students Software Free, ছাত্রজীবনেই ১০ টি সফটওয়্যারের কাজ, শিক্ষার্থীদের জন্য ১০ টি সফটওয়্যার এর নাম ও ব্যবহার, ১০টি কম্পিউটার স্কিল অর্জন, ছাত্রজীবনেই যে কয়টি সফটওয়্যার


পেইজ সূচিপত্রঃ

রাইটিং বা টাইপিং স্কিল অর্জন

প্রেজেন্টেশনের স্কিল

হিসাব-নিকাশ

বিজ্ঞানের শিক্ষার্থীদের

ছবি সম্পাদনা

ভিডিও এডিটিং

নকশা ও গ্রাফিকস

তথ্য গবেষণার

ব্যবসা-বিপণনে যা প্রয়োজন

আরও যা জানা জরুরি


১. লেখালেখির জন্য । রাইটিং বা টাইপিং স্কিল অর্জন

বর্তমানে এই সময়ে মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word) না শিখে, এর ব্যবহার না জেনে বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পার হওয়া অসম্ভব। শুধু লেখালেখা নয়, মাইক্রোসফট ওয়ার্ডে আরও নানা ধরনের কাজ করা যায়। আপনি এখানে ছবি, নকশা, গ্রাফ বসিয়ে কোনো গবেষণাপত্র চমৎকারভাবে উপস্থাপন করা যায় এই সফটওয়্যারে। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় গুলোতে বিভিন্ন সময় অ্যাসাইনমেন্ট করতে হয় মাইক্রোসফট ওয়ার্ড এর মাধ্যমে। তাই এই সফটওয়্যারটি ব্যবহার সম্বন্ধে আপনার জানা খুব জরুরী।


২. প্রেজেন্টেশনের জন্য স্কিল । বেসিক কম্পিউটার স্কিল

আপনি স্কুল কলেজ বা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, বাণিজ্য বা মানবিক যে বিভাগেই পড়ুন না কেন, মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের - Microsoft Power Point মাধ্যমে প্রেজেন্টেশন তৈরি ও উপস্থাপন সম্বন্ধে আপনাকে জানতেই হবে। এখন বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলোতে প্রায় সব বিষয়ের কোনো না কোনো কোর্সে প্রেজেন্টেশন বাধ্যতামূলক করতে হয়। মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ব্যবহার নিজে সম্পূর্ণ কাজ না জানলে পরবর্তী সময়ে ছাত্রজীবনে বা কর্মক্ষেত্রেও আপনাকে সমস্যায় পড়তে হতে পারে।


৩. হিসাব-নিকাশে উপকারী ।Microsoft Excel

আজকাল বিভিন্ন অফিসে হিসাব নিকাশের জন্য মাইক্রোসফট এক্সেল সফটওয়্যারটির ব্যবহার ও প্রয়োগ জানা এখন বেশ গুরুত্বসহকারে দেখা হয়। Microsoft Excel শুধু ব্যবসা-বাণিজ্যপড়ুয়া শিক্ষার্থীদের জানা থাকলেই হলো না সকল বিভাগের ছাত্র-ছাত্রীদের এই সফটওয়্যার টির ব্যবহার সম্বন্ধে জানতে হবে।


বর্তমান যুগে সময় এখন অনেক বদলে গিয়েছে। আপনি বিজ্ঞান কিংবা বাণিজ্য যা-ই পড়ুন না কেন, তথ্য-উপাত্ত সঠিকভাবে সাজিয়ে উপস্থাপনের জন্য Microsoft Excel শেখা খুব জরুরি। মাইক্রোসফট এক্সেলের কাজ জানা থাকলে আপনি সেটি সিভিতেও যোগ করতে পারবেন যেকোনো জব সেক্টর গুলোতে। এর ফলে আপনার জব পাওয়ার সম্ভাবনা অনেকাংশেই বেড়ে যাবে। এমনকি কিছু কিছু জব নিয়োগ পত্রে উল্লেখ করে দেয়। এই সফটওয়্যার গুলো মাইক্রোসফট ওয়ার্ড, মাইক্রোসফট এক্সেল, মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এ পারদর্শী হতে হবে অন্যথায় আবেদন করার সুযোগ থাকে না।


সেই ক্ষেত্রে আপনার মাইক্রোসফট ওয়ার্ড, মাইক্রোসফট এক্সেল, মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এর কাজগুলো জানা অতি জরুরী। এই ৩ টি কম্পিউটার এর সফটওয়্যার স্কিল অর্জন করা খুবই প্রয়োজন। ছাত্রজীবনেই এই সফটওয়্যারের কাজ শেখা উচিত।


৪. বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য । MATLAB Software ব্যবহার কম্পিউটার স্কিল অর্জন

আপনি যদি বিজ্ঞান, প্রকৌশল কিংবা গণিতে পড়ুয়া ছাত্র-ছাত্রী হয়ে থাকেন এমএটিল্যাব বা ম্যাটল্যাব সফটওয়্যার - MATLAB Software সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। ডেটা বিশ্লেষণ, অ্যালগরিদম তৈরি কিংবা গাণিতিক মডেল তৈরির জন্য ম্যাটল্যাব খুব জনপ্রিয়। এখন বিশ্লেষণধর্মী পড়াশোনা ও গবেষণার গুরুত্ব বাড়ছে, কর্মক্ষেত্রেও তথ্য বিশ্লেষণ-অ্যালগরিদম নিয়ে কাজের ক্ষেত্র তৈরি হচ্ছে।


বিজ্ঞানের সব শিক্ষার্থীরই ম্যাটল্যাব সম্পর্কে জানা উচিত। MATLAB Software ব্যবহার না জানলে আপনি বেশিদূর হয়তো যেতে পারবে না। তাই আপনার এমএটিল্যাব বা ম্যাটল্যাব সফটওয়্যার শেখা উচিত।


৫. ছবি সম্পাদনা । Photo Editing

আপনার প্রেজেন্টেশনে ভালো ছবি উপস্থাপনের জন্য কিংবা কর্মক্ষেত্রেও হঠাৎ ছবি সম্পাদনার কাজ প্রয়োজন হতে পারে। প্রেজেন্টেশনে আপনি যা বোঝাতে চাইছেন, ঠিক আপনার মনের মতো ছবি হয়তো গুগলে পাবেন না। PhotoShop বা অ্যাডোব ফটোশপের কাজ জানা থাকলে ছবিগুলো একটু সাজিয়ে নিতে পারবেন। এতে আপনার প্রেজেন্টেশন আরও আকর্ষণীয় হবে।


এর জন্য প্রত্যেক ছাত্র-ছাত্রীকে বিভিন্ন PhotoShop Software এর কাজ সম্পর্কে ধারণা থাকতে হবে। যাতে আপনারা যে কোন সময় যে কোন কাজে ব্যবহার করতে পারেন এই ফটোশপ সফটওয়্যার।


৬. ভিডিও এডিটিং । Video Editing Software

প্রত্যেকে শখের কাজ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের অনেক অ্যাসাইনমেন্ট বা প্রজেক্টেও শিক্ষার্থীদের ভিডিও এডিটিং সফটওয়্যার এর সাহায্য নেন। Video Edit আর দৃষ্টিনন্দন ভিডিও ক্লিপ তৈরির জন্য প্রাথমিকভাবে মাইক্রোসফট মুভি মেকার দিয়ে কাজ চালানো যায়। আরেকটু ভালো মানের কাজের জন্য অ্যাডোব প্রিমিয়ারের মতো সফটওয়্যার শিখে নিতে পারেন। এছাড়াও আরো অনন্য সফটওয়্যার রয়েছে ক্যামটেসিয়া খুবই সহজ একটি সফটওয়্যার।


৭. আঁকাআঁকি, নকশা ও গ্রাফিকস । Adobe Illustrator Software

আমাদের প্রত্যেকের নিজের প্রয়োজনে Adobe Illustrator অ্যাডোব ইলাস্ট্রেটরের কাজ শিখে নিলে গ্রাফিকস-সংক্রান্ত বিভিন্ন কাজ বেশ সহজ হয়ে যায়। বিজ্ঞান ও স্থাপত্য বিষয়ে পড়ুয়া শিক্ষার্থীদের কম্পিউটার ইডিট ডিজাইন বা সিএডি সম্পর্কে ধারণা থাকা জরুরি। কর্মক্ষেত্রে নানান প্রজেক্ট আর গবেষণায় সিএডি ধরনের সফটওয়্যারগুলোর বিভিন্ন প্রয়োগ দেখা যায়। অটোক্যাড আর ভেক্টরওয়ার্কসও শিখে রাখতে পারেন।


ছাত্রজীবনে দশটি সফটওয়্যার মধ্যে এটিও একটি। তাই আমাদের প্রত্যেককে এডোবি ইলাস্ট্রেটর সফটওয়্যার এর ব্যবহার সম্পর্কে জানতে হবে।


৮. তথ্য গবেষণার । SPSS Statistics Software

বাজার বিশ্লেষণ, গবেষণা ব্যাখ্যা কিংবা তথ্য বিশ্লেষণের জন্য এসপিএসএস স্ট্যাটিস্টিকস সফটওয়্যার ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বিশ্ববিদ্যালয়ে পড়ার শুরু থেকেই এ সম্পর্কে জানার চেষ্টা করা উচিত। এই সফটওয়্যারটির বহুমাত্রিক ব্যবহার শুধু বিশ্ববিদ্যালয়ের গবেষণায় নয়, যেকোন ব্যবসা-বাণিজ্যে প্রয়োগ করা হয়।


৯. ব্যবসা-বিপণনে যা প্রয়োজন | Tally Software

আপনারা যাঁরা ব্যবসা-বাণিজ্যে পড়ছেন কিংবা বিশ্ববিদ্যালয় জীবন শেষে নিজের উদ্যোগে ব্যবসা শুরু করবেন, তাঁদের জন্য হিসাববিজ্ঞান ও গ্রাহক সেবাসম্পর্কিত সফটওয়্যার জানা থাকা ভালো। এখন ব্যবসা-বাণিজ্য পুরোটাই অনলাইনে চলে এসেছে। এন্টারপ্রাইজ রিসোর্স সফটওয়্যার এসএপি, গ্রাহক সেবাসম্পর্কিত সফটওয়্যার সেলসফোর্স এবং অ্যাকাউন্টিংয়ের জন্য ট্যালি সফটওয়্যার সম্পর্কে ব্যবহারিক জ্ঞান থাকা দরকার।


তাই এন্টারপ্রাইজ রিসোর্স সফটওয়্যার এসএপি, গ্রাহক সেবাসম্পর্কিত সফটওয়্যার Salesforce সেলসফোর্স এবং অ্যাকাউন্টিংয়ের জন্য Tally Software ট্যালি সফটওয়্যার সম্পর্কে দক্ষতা থাকা প্রয়োজন।


১০. আরও যা জানা জরুরি

বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও রেফারেন্সিংয়ের জন্য এন্ডনোট সফটওয়্যারটি শিখে নিতে পারেন। নিজের পোর্টফোলিও বা জীবনবৃত্তান্ত নিখুঁতভাবে তৈরির জন্য অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডার-এডিটর ও ফক্সিট পিডিএফ এডিটরের কাজ শিখলে সেটিও কাজে আসবে।


এই সফটওয়্যার টিও বেশ প্রয়োজন নিজের পোর্টফোলিও বা জীবনবৃত্তান্ত নিখুঁতভাবে তৈরির জন্য Adobe Acrobat Reader-Editor and Foxit PDF Editor, অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডার-এডিটর ও ফক্সিট পিডিএফ এডিটরের কাজ জানা। এই সকল সফটওয়্যার গুলোর কাজ জানা অতি প্রয়োজন।


শেষ মন্তব্য - আমরা যারা ছাত্র বা ছাত্রী অবস্থায় আছি আমাদের এই ছাত্রজীবনে দশটি সফটওয়্যার সম্পর্কে জানা খুবই প্রয়োজন। শুধু ছাত্রজীবনের নয় কর্মক্ষেত্রেও এ 10 টি সফটওয়্যার প্রয়োগ করতে হবে। এছাড়াও নিজের চাহিদা অনুযায়ী বিভিন্ন সময় বিভিন্ন সফটওয়্যারের প্রয়োজন হতে পারে। 


সেই ক্ষেত্রে ছাত্রজীবনে দশটি সফটওয়্যার এর কাজ আজ'ই শিখুন।এই 10 টি সফটওয়্যার সম্বন্ধে যদি আপনাদের কোন জানার প্রয়োজন পড়ে আমাদের সাথে যোগাযোগ করুন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন অথবা আমাদের ফেসবুক পেজ এ যোগাযোগ করুন। ধন্যবাদ।।

Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2