ads

প্রায় 25% গ্লোবাল মার্কেট শেয়ারের সাথে, প্রতিটি নতুন পুনরাবৃত্তি রিলিজের সাথে iPhone ব্যবহারকারীরা বাড়ছে। কিন্তু সমস্ত নতুন কার্যকারিতা এবং বৈশিষ্ট্য সহ, ব্যবহারকারীরা সর্বদা ভাবছেন যে তাদের আইফোনের ব্যাটারি সারা দিন চলবে কিনা।

Tips and tricks to extend

আইফোন এবং প্রায় প্রতিটি অ্যাপল পণ্য লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করে। প্রধানত কারণ তারা দ্রুত চার্জ করে, দীর্ঘস্থায়ী হয় এবং প্রচলিত ব্যাটারির তুলনায় কম ওজন করে। কিন্তু সময়ের সাথে সাথে সমস্ত লিথিয়াম-আয়ন চালিত ব্যাটারির ক্ষমতা কমে যায়।


সহজ কথায়, ডিভাইসের বয়সের সাথে সাথে তাদের বয়সও হয়। ব্যাটারির বয়স বাড়ার সাথে সাথে, আপনি লক্ষ্য করবেন যে আপনি আপনার আইফোনটি আগের চেয়ে বেশি ঘন ঘন চার্জ করছেন এবং আপনি এটি ব্যবহার করার সময়ও উল্লেখযোগ্যভাবে কম স্ক্রীন টাইম এবং ব্যাটারি লাইফ পাচ্ছেন। সেখানেই ব্যাটারি স্বাস্থ্যের ধারণাটি আসে।


"ব্যাটারি লাইফ" হল একটি ডিভাইস রিচার্জ করতে যে পরিমাণ সময় লাগে। "ব্যাটারি লাইফ" হল একটি ব্যাটারি কতক্ষণ স্থায়ী হয় যদি না এটি প্রতিস্থাপনের প্রয়োজন হয়৷ যদিও ব্যাটারি লাইফ শতাংশ এবং ঘন্টায় পরিমাপ করা হয়, ব্যাটারি লাইফ চার্জ চক্রে পরিমাপ করা হয়। অ্যাপলের মতে,


একটি সাধারণ ব্যাটারি স্বাভাবিক অবস্থায় কাজ করার সময় 500টি সম্পূর্ণ চার্জ চক্রে তার মূল ক্ষমতার 80% পর্যন্ত ধরে রাখার জন্য ডিজাইন করা হয়েছে। এক বছরের ওয়ারেন্টি একটি ত্রুটিপূর্ণ ব্যাটারির জন্য পরিষেবা কভারেজ অন্তর্ভুক্ত। যদিও এটি ওয়ারেন্টির বাইরে, অ্যাপল চার্জ করার জন্য ব্যাটারি পরিষেবা অফার করে।



আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য উন্নত করার জন্য এখানে ২১ টি উপায় রয়েছে:


1. অতিরিক্ত তাপমাত্রা এড়িয়ে চলুন | Avoid extreme temperatures

লিথিয়াম-আয়ন ব্যাটারি চরম তাপমাত্রার জন্য সংবেদনশীল। Apple iOS ডিভাইসগুলির জন্য একটি অফিসিয়াল কমফোর্ট জোন তাপমাত্রা পরিসীমাও ভাগ করেছে।


প্রস্তাবিত অপারেটিং পরিসীমা হল 0°C থেকে 35°C (32°F থেকে 95°F)। যদিও, এটি কার্যত সম্ভব নয় কারণ অনেক জায়গায় তাপমাত্রা প্রস্তাবিত অপারেটিং সীমার বাইরে রয়েছে। সুতরাং, আপনি হয় মোটা কেসগুলিকে উষ্ণ রাখার জন্য ব্যবহার করতে পারেন বা গরমের দিনে আপনার ফোনকে সূর্যের আলোর সংস্পর্শে রাখা এড়াতে পারেন।


এছাড়াও, আপনার আইফোনকে বন্ধ স্থানে (যেমন গাড়ি) ছেড়ে যাওয়া থেকে বিরত থাকুন যেখানে কম বায়ুচলাচল রয়েছে কারণ এটি ঘরের তাপমাত্রা বৃদ্ধির কারণ হয়। অনেক লোক তাদের ফোনগুলি তাদের গাড়িতে বা গ্লাভের বগিতে রেখে দেয়, যা ফোনের তাপমাত্রা বাড়ায়।


সহজ ভাষায়, তাপ একটি ব্যাটারি হত্যাকারী কারণ এটি স্থায়ীভাবে ব্যাটারির ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে। যদিও অত্যন্ত ঠান্ডা তাপমাত্রা সাময়িকভাবে ব্যাটারির স্বাস্থ্যের ক্ষতি করে।


উচ্চ পরিবেষ্টিত তাপমাত্রায় চার্জ করা বাঞ্ছনীয় নয় তাই দয়া করে নিশ্চিত করুন যে আপনি "আরামদায়ক তাপমাত্রা অঞ্চলে" আপনার আইফোন চার্জ করেছেন৷


2. সম্পূর্ণরূপে ব্যাটারি ক্ষয় এড়িয়ে চলুন | Avoid Completely Depleting Battery

প্রায় সমস্ত লিথিয়াম-আয়ন ব্যাটারির গঠন এই রকম: কেমন আছিস


(ওভারচার্জ প্রোটেকশন বাফার) - [ব্যবহারযোগ্য ক্ষমতা] - (আন্ডার-ভোল্টেজ সুরক্ষা বাফার) - *ডেঞ্জার জোন* - [মোট সেল ব্যর্থতা]।


ডেঞ্জার জোন হল সেই নোংরা এলাকা যেখান থেকে আপনি পুনরুদ্ধার করতে পারবেন কিন্তু এর পরে পারফরম্যান্সের কোন গ্যারান্টি নেই। যেহেতু এটি স্থায়ীভাবে আইফোনের ব্যাটারির ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে।


সুতরাং, আইফোনের ব্যাটারি 0%-এ নিষ্ক্রিয় করার সুপারিশ করা হয় না যদি না আপনি এটি ক্যালিব্রেট করছেন। আপনার যদি অনিয়মিত সময়সূচী থাকে, তাহলে আপনি সারাদিন চার্জার লাগিয়ে যেতে পারেন কারণ ব্যাটারি 100% ডিসচার্জ সম্পূর্ণ হলে এটি শুধুমাত্র 1টি সম্পূর্ণ চার্জ চক্র হিসাবে গণনা করা হবে। 1টি সম্পূর্ণ ব্যাটারি চার্জ চক্র হিসাবে কী গণনা করা হয় সে সম্পর্কে আরও জানুন৷


3. চার্জ করার সময় আপনার আইফোন অতিরিক্ত গরম হতে দেবেন না

আগেই বলা হয়েছে, তাপ একটি ব্যাটারি ঘাতক। সুতরাং, নিশ্চিত করুন যে আপনার আইফোন চার্জ করার সময় অতিরিক্ত গরম না হয়। অ্যাপলের মতে, তাপ ব্যাটারির ক্ষমতার স্থায়ী ক্ষতি করে, চরম ঠান্ডা আবহাওয়ার বিপরীতে যা শুধুমাত্র সাময়িকভাবে ব্যাটারির ক্ষমতা হ্রাস করে।


তাপ ব্যাটারি রাসায়নিকের অভ্যন্তরীণ গঠন পরিবর্তন করতে পারে যা ভোল্টেজ সূচককে আরও ক্ষতি করতে পারে। একটি ক্ষতিগ্রস্ত ভোল্টেজ সূচক আইফোনের অতিরিক্ত চার্জের ফলে কারেন্টের প্রবাহকে অপ্টিমাইজ করতে সক্ষম হবে না এবং ব্যাটারি এবং আপনার আইফোনের ক্ষতি করে।


4. শুধুমাত্র MFi চার্জিং আনুষাঙ্গিক ব্যবহার করুন

আইফোনের ব্যাটারি খারাপ হওয়ার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল চার্জিং আনুষাঙ্গিক ব্যবহার করা যা অ্যাপল দ্বারা প্রত্যয়িত নয়। সর্বদা নিশ্চিত করুন যে চার্জিং কেবল এবং অ্যাডাপ্টার উভয়ই MFi প্রত্যয়িত।


MFi হল মেড ফর আইপড, মেড ফর আইফোন এবং মেড ফর আইপ্যাড এর সংক্ষিপ্ত রূপ। শুধুমাত্র যে ব্র্যান্ডগুলি Apple এর কঠোর ডিভাইস এবং সুবিধা পরীক্ষায় উত্তীর্ণ হয় তারা তাদের পণ্যগুলিতে MFi লোগো লাগাতে পারে। সুতরাং, চার্জিং আনুষাঙ্গিকগুলিতে সর্বদা MFi লোগোটি সন্ধান করা নিশ্চিত করুন৷


উদাহরণস্বরূপ, প্রতিটি লাইটিং কেবল অ্যাডাপ্টারের একটি ছোট প্রমাণীকরণ চিপ থাকে যা আইফোনকে বলে যে এটি MFi প্রত্যয়িত। অন্যথায়, আইফোন একটি পপ-আপ দেখায় যখন এটি একটি তারের সনাক্ত করে যা MFi প্রত্যয়িত নয়।



5. আইফোনের ব্যাটারি চার্জিং-এ অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং সেটিংস চালু করুন | Enable Optimised Battery Charging Your Phone

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং iOS 13 এর সাথে চালু করা হয়েছিল এবং এটি আপনার ব্যাটারির আয়ু বাড়ায় এবং তাই এর ব্যাটারির স্বাস্থ্যের উন্নতি করে। এটি মেশিন লার্নিং ব্যবহার করে আপনার দৈনন্দিন চার্জ করার অভ্যাস থেকে শিখতে এবং কখন আপনার আইফোনকে দীর্ঘ সময়ের জন্য চার্জে রাখা হবে এবং সেই অনুযায়ী চার্জ করা হবে তা ভবিষ্যদ্বাণী করে।


উদাহরণস্বরূপ, অনেক লোকেরই তাদের আইফোন রাতারাতি চার্জ করার অভ্যাস রয়েছে। সুতরাং, মেশিন লার্নিং অ্যালগরিদম লক্ষ্য করবে যে আপনি যতক্ষণে উঠবেন, (আপনার অতীতের চার্জিং এবং আনপ্লাগিং ডেটার উপর ভিত্তি করে) iPhone 100% চার্জ হয়ে গেছে। অ্যালগরিদম আইফোন চার্জ করার জন্য কম সময় ব্যয় করছে তা নিশ্চিত করতে এটি করে।


ফিচারটি চালু হলে, কখন আইফোন 100% চার্জ হবে তার মধ্যে এটি নির্ধারিত সময় দেখাবে। আপনি এখনই 100% চার্জ করতে "এখনই চার্জ করুন" বিকল্পে ট্যাপ করতে পারেন।


6. স্বয়ংক্রিয় বাইটনেস চালু করুন এবং সম্পূর্ণ বাইটনেস এড়িয়ে চলুন | Turn on Auto-brightness and Avoid Full Brightness Your iphone

ব্যাটারি বাঁচাতে আইফোনের ওয়াই-ফাই সেটিংসে অটো জয়েন হটস্পট বন্ধ করুন।


আইফোনে রেটিনা ডিসপ্লে থাকে যা প্রচুর শক্তি খরচ করে। স্ক্রিনগুলি একটি আইফোনের সর্বাধিক ব্যবহৃত এবং ব্যাটারি গ্রাসকারী অংশগুলির মধ্যে একটি। এবং সেই রেটিনা ডিসপ্লে পিক্সেলগুলিকে পূর্ণ উজ্জ্বলতায় ঠেলে আইফোনের ব্যাটারির উপর চাপ দেয়। সুতরাং, আপনার আইফোনকে সর্বদা 100% উজ্জ্বলতায় রাখা ভাল অভ্যাস নয় কারণ এটি সরাসরি ব্যাটারির স্বাস্থ্যকে প্রভাবিত করে। স্বয়ংক্রিয়-উজ্জ্বলতায় স্যুইচ করা দীর্ঘমেয়াদে আপনার আইফোনের ব্যাটারির স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করতে পারে কারণ এটি পরিবেশ অনুসারে উজ্জ্বলতার মাত্রা পরিবর্তন করে। তাছাড়া এটি আপনার চোখের জন্যও ভালো।


7. চার্জ করার সময় কভার সরান

চার্জিং তাপ উৎপন্ন করে তাই চার্জ করার সময় আপনার আইফোন গরম হতে পারে। যদি এটি হয়, তাহলে চার্জ করার সময় উত্পন্ন তাপ সঠিকভাবে নষ্ট হয়েছে তা নিশ্চিত করতে আপনার আইফোনের কভারটি সরিয়ে ফেলতে হবে। কিছু মোটা কেস এবং কভার তাপকে আটকে রাখে এবং এটি চার্জ করার সময় আইফোনকে অপ্রয়োজনীয়ভাবে গরম করতে দেয়। এর ফলে ব্যাটারির স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। এটি সাধারণত মোটা চামড়ার ভাঁজযোগ্য ক্ষেত্রে পাওয়া যায় যার কার্ড পকেট এবং অন্যান্য ক্ষুদ্র অ্যাক্সেসযোগ্যতা বৈশিষ্ট্য রয়েছে। আপনি যদি সেই বড় এবং মোটা রাবার কার্টুন কভারের মালিক হন তবে সেই কভারগুলিতে আপনার আইফোন চার্জ করা এড়িয়ে চলুন কারণ সেগুলি আপনার আইফোনকে গরম করে।


8. দ্রুত চার্জিং আপনার আইফোনের জন্য খারাপ নয়

যারা ভাবছেন তাদের জন্য, না, দ্রুত চার্জিং আপনার আইফোনের জন্য খারাপ নয় (যদি না এটি আনুষ্ঠানিকভাবে সমর্থিত না হয়)। 2017-এর পরে প্রকাশিত iPhoneগুলি (iPhone 8 এবং তার উপরে) আনুষ্ঠানিকভাবে দ্রুত চার্জিং সমর্থন করে, আপনি Apple বা MFi সার্টিফাইড চার্জার দ্বারা অফিসিয়াল ফাস্ট চার্জার ব্যবহার করছেন।


দ্রুত চার্জিং 2টি ধাপে কাজ করে। প্রথম পর্যায় হল দ্রুত চার্জিং ফেজ যেখানে চার্জার দ্রুত গতিতে ব্যাটারিতে কারেন্ট পুশ করে। আপনি হয়তো দেখেছেন যে কীভাবে ব্র্যান্ডগুলি "30 মিনিট চার্জে 60% ব্যাটারি" এর মতো ট্যাগলাইনগুলির সাথে এটির বিজ্ঞাপন দেয়৷ কারণ লিথিয়াম-আয়ন ব্যাটারিতে রাসায়নিক পদার্থ থাকে যার গঠন পরিবর্তন হয়ে যায় যখন তারা বিদ্যুৎ শোষণ করে। কম চার্জের একটি ব্যাটারি কোনো ক্ষতি ছাড়াই দ্রুত চার্জ নিতে পারে।


এবং 60-80% (এটি ডিভাইস থেকে ডিভাইসে পরিবর্তিত হয়) ব্যাটারির ক্ষমতার সাথে, ব্যাটারির দ্রুত হারে চার্জ শোষণ করার ক্ষমতা হ্রাস পায়। যখন ব্যাটারি ক্ষতি না করে ধীর গতিতে চার্জ করা হয় তা নিশ্চিত করার জন্য দ্রুত চার্জিংয়ের দ্বিতীয় ধাপ শুরু হয়।


এটি আইওএস-এ ব্যাটারি স্বাস্থ্য ব্যবস্থাপনা সিস্টেম দ্বারাও করা হয়। এই কারণেই আপনার আইফোন ব্যাটারির শেষ 20% চার্জ করতে অতিরিক্ত সময় লাগে।


সংক্ষেপে, দ্রুত চার্জিং আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্যের ক্ষতি করে না, শুধু নিশ্চিত করুন যে আপনি MFi প্রত্যয়িত বা অফিসিয়াল দ্রুত চার্জার ব্যবহার করছেন।


আপডেট: দ্রুত চার্জার আপনার iPhones জন্য খারাপ নয়. কিন্তু ধীরগতির 5W চার্জারগুলির তুলনায় তারা এখনও বেশি উৎপন্ন করে। সুতরাং, আপনি যদি আপনার আইফোনটিকে ধীরে ধীরে চার্জ করতে দেওয়ার জন্য অতিরিক্ত সময় পান তবে আমি আপনাকে এটি করার পরামর্শ দেব। দ্রুত চার্জিং পর্যায়ক্রমে কাজ করে এবং প্রাথমিক বিস্ফোরণ পর্যায় এখনও ধীর 5W চার্জিংয়ের তুলনায় প্রচুর তাপ উৎপন্ন করে। আগেই বলা হয়েছে, তাপ একটি ব্যাটারি ঘাতক। সুতরাং, আপনি যখন পারেন তখন 5W ব্যবহার করুন কিন্তু এই জিনিসটিকে আপনার ব্যবহার এবং চার্জ করার অভ্যাস পরিবর্তন করতে দেবেন না। আইফোনটি আপনাকে পরিবেশন করার জন্য বোঝানো হয়েছে এবং অন্যভাবে নয়।


এছাড়াও পড়ুন: iPhone 11 সিরিজ এবং iPhone 12 সিরিজের জন্য সেরা ফাস্ট চার্জার।


9. রাতারাতি চার্জিং | Overnight charging 

অনেক লোকেরই তাদের আইফোন রাতারাতি চার্জ করার অভ্যাস রয়েছে কারণ আসুন এটি গ্রহণ করি। আমাদের ফোন একক চার্জে বেশিক্ষণ স্থায়ী হয় না। তবে আইফোন ব্যবহারকারীদের মধ্যে এই ভুল ধারণাটি সাধারণত পাওয়া যায়, "আপনার ব্যাটারির জন্য আপনার আইফোন রাতারাতি চার্জ করবেন না!"। চলুন এটা বের করে দেই।


আধুনিক স্মার্টফোনগুলিতে স্মার্ট ব্যাটারি ম্যানেজমেন্ট সফ্টওয়্যার সহ লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে যা নিশ্চিত করে যে আপনার ফোন অতিরিক্ত চার্জ না হয়।


একইভাবে, ডিভাইসের ব্যাটারি যাতে অতিরিক্ত চার্জ না হয় তা নিশ্চিত করার জন্য আইফোনের ব্যাটারি একটি কাট অফ পয়েন্ট দিয়ে তৈরি করা হয়। এটি আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।


তাছাড়া, সারারাত চার্জিং ব্যাটারি ক্ষতিকারক সমস্যা নিয়ে চিন্তা না করে আপনি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠলে 100% ব্যাটারি পান তা নিশ্চিত করতে আপনি অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং চালু করতে পারেন।



10. Wi-Fi ব্যবহার করুন

এটি একটি সুপরিচিত সত্য যে Wi-Fi সেলুলার রেডিওর চেয়ে কম শক্তি ব্যবহার করে। যেহেতু Wi-Fi সাধারণত সেলুলারের চেয়ে দ্রুত তাই এটি ফাইলগুলিকে আরও দ্রুত ডাউনলোড এবং আপলোড করে, তাই আপনাকে বা আপনার আইফোনকে দীর্ঘ সময়ের জন্য অপেক্ষা করতে হবে না৷ উদাহরণস্বরূপ, আপনি যখন একটি YouTube ভিডিও দেখছেন, তখন আপনার iPhone সেলুলারের তুলনায় Wi-Fi-এ থাকা অবস্থায় ভিডিওটি দ্রুত ডাউনলোড করবে (যখন আপনি ভিডিওটি দেখছেন) এর ফলে স্ক্রীন টাইম এবং ব্যাটারি খরচ কম হবে। এটি দীর্ঘমেয়াদে আপনার iPhone এর ব্যাটারি স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। তবে Wi-Fi ব্যবহার করারও একটি ক্যাচ রয়েছে। পরবর্তী পয়েন্টে যে সম্পর্কে জানুন.


11. সঠিক Wi-Fi সেটিংস 

ব্যাটারি বাঁচাতে আইফোনের ওয়াই-ফাই সেটিংসে অটো জয়েন হটস্পট বন্ধ করুন


নিশ্চিত করুন যে আপনি আপনার আইফোনে সর্বোত্তম ব্যাটারি কর্মক্ষমতা পেতে নীচের অনুশীলনগুলি অনুসরণ করছেন:


স্বয়ংক্রিয় যোগদানের হটস্পটগুলি বন্ধ করুন - আপনার আইফোন একটি স্থিতিশীল নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকা সত্ত্বেও যোগদানের জন্য ক্রমাগত নতুন নেটওয়ার্কগুলি খুঁজছে৷ সুতরাং, একটি সফ্টওয়্যার আপডেট করার পরে এটি বন্ধ করতে ভুলবেন না।


ধীরগতির ওয়াই-ফাই নেটওয়ার্কগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন - ধীরগতির ওয়াই-ফাই নেটওয়ার্কগুলি দীর্ঘ সময়ের জন্য আপনার আইফোনকে প্রসেস কোয়েরি করবে৷ অতএব, ব্যাকগ্রাউন্ড অ্যাপ ক্রিয়াকলাপের জন্য ব্যাটারি খরচ বৃদ্ধি, অন-স্ক্রিন সময়, অবশেষে আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্যকে প্রভাবিত করে।


আপনি যদি একই জায়গায় একাধিক ইন্টারনেট রাউটারের সাথে সংযুক্ত থাকেন তবে ম্যানুয়ালি ওয়াই-ফাই নির্বাচন করুন - এই অভ্যাসটি আপনার আইফোনকে বুঝতে সাহায্য করে আপনি কখন চলাফেরা করছেন তাই এটি স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য সংযোগের সন্ধান না করে বা চেষ্টা না করে নিকটতম ওয়াই-ফাইয়ের সাথে সংযোগ স্থাপন করে। অন্য (ইতিমধ্যে যোগদান করা) নেটওয়ার্কে সংযোগ করুন।


12. লো পাওয়ার মোড সক্ষম করুন | Low Power Mode

লো পাওয়ার মোড মূলত ব্যাটারি কম হলে আপনার আইফোন যে পরিমাণ শক্তি ব্যবহার করে তা কমিয়ে দেয়। এটি আপনাকে লো পাওয়ার মোড চালু করার বিজ্ঞপ্তি দেয় যখন আপনার আইফোনের ব্যাটারি 20% এবং আবার 10% এ আঘাত করে। ব্যাটারি আইকনটি যখনই চালু করা হয় তখন একটি হলুদ বারে পরিবর্তিত হয়।


কিছু বৈশিষ্ট্য কাজ নাও করতে পারে বা প্রক্রিয়া হতে বেশি সময় নিতে পারে কারণ এটি ব্যাটারি খরচ সীমিত করে।


নিম্ন পাওয়ার মোড সরাসরি নিম্নলিখিত কাজগুলিকে প্রভাবিত করে:


ইমেল আনা

"আরে সিরি"

পৃষ্ঠভূমি অ্যাপ্লিকেশান সুদ্ধ করুন

স্বয়ংক্রিয় ডাউনলোড

কিছু ভিজ্যুয়াল এফেক্ট

অটো-লক (ডিফল্ট 30 সেকেন্ড)

আইক্লাউড ফটো (সাময়িকভাবে থামানো হয়েছে)


যখন নিয়মিত ব্যবহার করা হয় তখন ব্যবহারকারীরা কম পাওয়ার মোডে স্যুইচ করার সময় ব্যাটারি লাইফ দীর্ঘ হওয়ার কথা জানিয়েছেন। এছাড়াও, আপনার আইফোনের একটি শালীন ব্যাটারি লাইফ থাকা সত্ত্বেও আপনি যদি এই মোডে স্যুইচ করেন তবে কোনও ক্ষতি নেই।


13. আপনার আইফোন ব্যাটারি ক্যালিব্রেট করুন । iPhone battery

দুটি প্রধান কারণের জন্য আইফোনের লিথিয়াম-আয়ন ব্যাটারি পর্যায়ক্রমে ক্যালিব্রেট করা অপরিহার্য:


এটি সফ্টওয়্যারটিকে ব্যাটারি লাইফের প্রকৃত পরিসীমা গণনা করতে সহায়তা করে।


নন-ক্যালিব্রেটেড ব্যাটারি ব্যাটারি রিপোর্টিংয়ে অসঙ্গতি ঘটায়। উদাহরণস্বরূপ, এটি ব্যবহারের কয়েক মিনিটের মধ্যে 35% থেকে 25% পর্যন্ত যেতে পারে।


সফ্টওয়্যার আপডেট, ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এবং প্রতিদিনের ব্যবহারের মতো অনেক কারণও আইফোনের ব্যাটারি ভুলভাবে ক্যালিব্রেট করতে অবদান রাখে।


আইফোনের ব্যাটারিকে শুধুমাত্র 0% ডিসচার্জ করে এবং কিছু সময়ের জন্য এটিকে রেখে দিয়ে এবং তারপরে 100% এবং অতিরিক্ত এক ঘন্টা বা তার বেশি চার্জ করে ক্যালিব্রেট করা যেতে পারে।


আইফোনের ব্যাটারি প্রতিটি সফ্টওয়্যার আপডেটের পরে এবং প্রতিবার একবারে ক্যালিব্রেট করা উচিত।


14. বেটা সফ্টওয়্যার আপডেট করা এড়িয়ে চলুন | Avoid Beta software updates

আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে বিটা সফ্টওয়্যার আপডেট করা এড়িয়ে চলুন


আপনার iPhone এর ব্যাটারি সুস্থ রাখতে, আপডেটগুলি শেষ হওয়ার সাথে সাথে ডাউনলোড করবেন না। বিটা সফ্টওয়্যার আপডেটগুলি বাগ এবং সমস্যায় পূর্ণ এবং কখনও কখনও তারা স্থায়ীভাবে ব্যাটারি স্বাস্থ্যের ক্ষতি করে কারণ নতুন সফ্টওয়্যারটি এখনও হার্ডওয়্যারের জন্য সম্পূর্ণরূপে অপ্টিমাইজ করা হয়নি৷


আদর্শ অনুশীলনটি হওয়া উচিত কয়েক সপ্তাহ অপেক্ষা করা যতক্ষণ না এই বাগগুলি সংশোধন করা হয় এবং নতুন প্যাচগুলি প্রকাশিত হয়। নতুন আপডেটটি অপ্টিমাইজ করা হয়েছে বা কোন সমস্যা সৃষ্টি করছে কিনা তা দেখতে ফোরামে সর্বদা ব্যবহারকারীর প্রতিক্রিয়ার জন্য সন্ধান করুন।


15. নিয়মিত আপনার অ্যাপস আপডেট করুন | Your apps Update regularly

আইফোনের অতিরিক্ত গরম হওয়া এড়াতে আপডেট করার আগে অ্যাপ রিভিউ পরীক্ষা করুন।


আইফোনে ব্যাটারি ড্রেন এর প্রধান অপরাধীদের মধ্যে একটি হল অ্যাপ। সর্বদা ব্যাকগ্রাউন্ডে রিফ্রেশ করা, ডেটা গ্রাস করা, সেই বিজ্ঞপ্তিগুলি পাঠানো। আপনি ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ সেটিংসে সেগুলি পরিচালনা করতে পারেন এবং আপনার প্রয়োজন নেই এমনগুলিকে স্থগিত করতে পারেন৷


কিন্তু বিকাশকারীরা এই অ্যাপগুলিতে নতুন কার্যকারিতা যোগ করতে থাকে। সুতরাং, আপনার অ্যাপগুলিকে আপডেট করার এবং সেই নতুন অ্যাপ বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করার আগে, সাম্প্রতিক পর্যালোচনাগুলির মাধ্যমে যেতে ভুলবেন না কারণ এই নতুন যুক্ত কার্যকারিতাগুলি অনেকগুলি বাগ নিয়ে আসে যা আপনার ডিভাইসের কার্যক্ষমতা এবং ব্যাটারি স্বাস্থ্যকে প্রভাবিত করে৷ সবচেয়ে সাধারণ উদাহরণ হল সাম্প্রতিক আপডেট করা অ্যাপের কারণে অতিরিক্ত গরম হওয়া বা ব্যাটারি ড্রেন।


এই টিপটি উভয় ধরণের ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য যারা তাদের অ্যাপগুলি প্রতিদিন আপডেট করে এবং যারা প্রতিবার একবারে অ্যাপ আপডেটের জন্য পরীক্ষা করে।


16. নিয়মিত অপ্রয়োজনীয় শক্তি ব্যবহার করে এমন অ্যাপ চেক করুন | Check apps unnecessary Power Regularly

আমরা সবাই জানি যে অনেক অ্যাপ ব্যবহার না করা সত্ত্বেও পাওয়ার এবং ডেটা ব্যবহার করে। ফেসবুক সবচেয়ে সাধারণ উদাহরণ। ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ নয় এমন অ্যাপগুলির ব্যাকগ্রাউন্ড রিফ্রেশ ক্রিয়াকলাপগুলি অক্ষম করুন এবং নিশ্চিত করুন যে আপনি নিয়মিত বিরতিতে এটি করছেন।


এছাড়াও, আপনি যখন আপনার অ্যাপগুলি আপডেট করেন, তখন তাদের মধ্যে কিছু নতুন বৈশিষ্ট্য যুক্ত করে (যেমন আগে উল্লেখ করা হয়েছে) এবং তারা পটভূমিতে আরও শক্তি ব্যবহার করতে পারে। কখনও কখনও প্রভাবগুলি অতিরিক্ত গরম হওয়া, ব্যাটারি নিষ্কাশন ইত্যাদি আকারে লক্ষণীয় হয়। তাই আপনার ব্যাকগ্রাউন্ড রিফ্রেশ কার্যকলাপগুলি পরীক্ষা করা উচিত এবং হয় সেগুলি স্থগিত করা উচিত বা অন্য আপডেটের জন্য মনিটর করা উচিত৷ অনুগ্রহ করে এটিকে একটি সাপ্তাহিক অনুশীলন করুন এবং আপনি এমন অ্যাপগুলি খুঁজে পেতে পারেন যেগুলি আপনি নিয়মিত ব্যবহার না করলেও শক্তি খরচ করছে৷


17. ডার্ক মোড ব্যবহার করুন | Use Dark Mode

ব্যাটারি বাঁচাতে আইফোনে ডার্ক মোডে স্যুইচ করুন

iOS 13 অবশেষে আইফোনগুলিতে ডার্ক মোড চালু করেছে এবং সাম্প্রতিক একটি পরীক্ষার ভিত্তিতে, ডার্ক মোড আসলে আপনার আইফোনের ব্যাটারির আয়ু 30% বাড়িয়ে দিতে পারে। দীর্ঘ সময়ের জন্য ডার্ক মোড ব্যবহার করা আপনার আইফোনের ব্যাটারির উপর চাপ কমায়, তাই এর স্বাস্থ্যের উন্নতি করে। ডার্ক মোড শুধুমাত্র আপনার আইফোনের ব্যাটারির জন্যই ভালো নয় বরং আপনার চোখের জন্যও ভালো।


সুতরাং, এটি একটি জয়-জয় পরিস্থিতি… শুধুমাত্র যদি আপনার আইফোনে একটি OLED ডিসপ্লে থাকে। OLED ডিসপ্লেতে, প্রতিটি পিক্সেল তার আলো নির্গত করে এবং সেই কারণেই কালো রঙগুলি প্রদর্শন করা পিক্সেলগুলি মোটেও আলোকিত হয় না। অতএব, কম শক্তি খরচ. LCD স্ক্রিনে ডিসপ্লেতে কিছু পরিমাণ ব্যাকলাইটের প্রয়োজন হয়, এমনকি যখন এটি একটি কালো রঙ প্রদর্শন করে।



18. অ্যাপ্লিকেশানগুলিকে জোর করে ছেড়ে দেওয়া আপনার শক্তি সঞ্চয় করে না৷

ফোর্স কুইটিং অ্যাপস আইফোনে ব্যাটারি বাঁচায় না


2022 সালে "আপনার iPhone-এর ব্যাটারি বাঁচাতে অ্যাপগুলিকে জোর করে ছেড়ে দিন"-এর শহুরে কিংবদন্তি এখনও 2022-এ খুব প্রসিদ্ধ৷ লোকেরা তাদের আইফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী হয় তা নিশ্চিত করার জন্য তাদের ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি ছেড়ে দেয়৷ ঠিক আছে, বাস্তবে, এই অভ্যাসটি আসলে আপনার আইফোনের ব্যাটারির আয়ু হ্রাস করে।


সহজ কথায়, iOS স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন রাজ্যে অ্যাপগুলিকে সরে যায় যখন সেগুলি ব্যাকগ্রাউন্ডে চলে। এই 5টি অবস্থা হল: চলমান নয়, নিষ্ক্রিয়, সক্রিয়, পটভূমি এবং স্থগিত। যখন একটি অ্যাপ জোর করে প্রস্থান করা হয়, তখন এটি মেমরি থেকে সরানো হয় (অ্যাপের স্থগিত অবস্থা) এবং বন্ধ হয়ে যায়। পুনরায় লঞ্চ করার পরে, অ্যাপটি আবার চালানোর জন্য আরও সংস্থান প্রয়োজন, যার ফলে আরও ব্যাটারি খরচ হয়।


এমনকি অ্যাপল এক্সিকিউটিভরা নিজেরাই স্পষ্ট করেছেন যে অ্যাপগুলিকে জোর করে ছেড়ে দেওয়া ব্যাটারি লাইফের সাথে সাহায্য করে না।


19. এয়ারড্রপ বন্ধ করুন | Turn off AirDrop

আইফোনের ব্যাটারি বাঁচাতে সর্বদা আবিষ্কারযোগ্য সেটিংস এয়ারড্রপ বন্ধ করুন।


AirDrop আপনাকে সান্নিধ্যের মধ্যে অন্যান্য অ্যাপল ডিভাইসের সাথে ফাইল এবং ফটো শেয়ার করতে দেয়। আপনি যখন সমস্ত ডিভাইসে ফাইলগুলি সরান তখন এটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্য তবে এটি দীর্ঘমেয়াদে আপনার ডিভাইসের ব্যাটারির স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।


আমি যেমন বলেছি, আপনি যদি নিয়মিত এয়ারড্রপ ব্যবহারকারী হন তবে এটি আপনার জন্য একটি সমস্যা হওয়া উচিত নয় তবে আপনি যদি না হন। তারপরে আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্যের উপর এর প্রভাব কমাতে আপনি যা করতে পারেন তা এখানে।


নিশ্চিত করুন যে এটি আবিষ্কারযোগ্য বৈশিষ্ট্যটি বন্ধ করা আছে। অন্যথায়, আপনার আইফোন আশেপাশের অ্যাপল ডিভাইসগুলি খুঁজতে থাকবে, আপনার আইফোনের ব্যাটারির প্রয়োজন না থাকলেও তা চাপ দেবে।


আপনার প্রয়োজন হলেই এটি ব্যবহার করুন। আমি প্রতিদিন ডিভাইস জুড়ে ফাইল পাঠানোর জন্য WeTransfer ব্যবহার করতে পছন্দ করি। এটি নিশ্চিতভাবে ডেটা ব্যবহার করে, তবে এটি আরও সুবিধাজনক।


20. অ্যাপ নোটিফিকেশন ম্যানেজমেন্ট - অফ-অ্যাপের বিজ্ঞপ্তি বন্ধ করুন | Turn off non-critical apps notifications


আপনার অ্যাপ বিজ্ঞপ্তি সেটিংস অপ্টিমাইজ করা একটি ছোট পদক্ষেপ যা দীর্ঘমেয়াদে আপনার আইফোনের ব্যাটারি লাইফ এবং ব্যাটারির স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।


আপনি গেমস, পরিষেবা অ্যাপ্লিকেশনগুলির মতো অফ-গুরুত্বপূর্ণ অ্যাপগুলির অ্যাপ বিজ্ঞপ্তিগুলি বন্ধ করার এই অনুশীলনটি অনুসরণ করতে পারেন যা প্রতি ঘন্টায় অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার অফারগুলি নিয়ে আপনাকে বিরক্ত করে। এর মধ্যে শক্তি সঞ্চয় করতে ইনস্টাগ্রাম, ফেসবুক লাইক ইত্যাদির মতো অন্যান্য গুরুত্বহীন বিজ্ঞপ্তিগুলি বন্ধ করাও অন্তর্ভুক্ত রয়েছে।


উদাহরণস্বরূপ, আমি ইনস্টাগ্রামে আমার কিছু ছবিতে প্রচুর লাইক পাই। প্রতিটি বিজ্ঞপ্তি 5 সেকেন্ডের জন্য আইফোনের স্ক্রীনকে আলোকিত করে। ধরা যাক, আমার ছবিতে 100 টির বেশি লাইক পেয়েছে। সুতরাং, এটি 500 সেকেন্ড। গড়ে, আমি এক মাসে এক হাজার ইনস্টাগ্রাম নোটিফিকেশন পাই যাতে এক ঘণ্টারও বেশি অন-স্ক্রিন সময় যা এই বিজ্ঞপ্তিগুলিকে নিষ্ক্রিয় করে সংরক্ষণ করা যায়।


21. সঠিক ওয়েলনেস চার্জার ব্যবহার করুন | Use wireless chargers

ওয়্যারলেস চার্জিং খুবই সুবিধাজনক। শুধু আপনার ফোনটি প্যাড/স্ট্যান্ডে ফেলে দিন এবং আপনি যেতে পারবেন। অগোছালো তারের বিষয়ে চিন্তা করার দরকার নেই। আপনি যদি আমাদের বেশিরভাগের মতো আপনার আইফোন রাতারাতি চার্জ করেন তবে এটি আপনার জন্য নিখুঁত বেডসাইড আনুষঙ্গিক। কিন্তু ওয়্যারলেস চার্জারগুলির একমাত্র সতর্কতা হল যে তারা প্রচুর তাপ তৈরি করে এমনকি ধীরগতিতেও। এর মানে এই নয় যে আপনার ওয়্যারলেস চার্জার কেনা উচিত নয়। পরিবর্তে, অন্তর্নির্মিত তাপ অপব্যবহার প্রক্রিয়ার জন্য যান। আরও ভালো তাপীয় পারফরম্যান্সের জন্য প্রচুর ওয়্যারলেস চার্জার বিল্ট-ইন ফ্যান এবং গ্রিলের সাথে আসে। এটি চার্জার এবং আইফোনকে তুলনামূলকভাবে শীতল রাখে যা আরও ভাল ব্যাটারি স্বাস্থ্য যোগ করে।


আরও পড়ুন: iPhone 11 এর জন্য সেরা ওয়্যারলেস চার্জার


শুধু এই টিপস অনুসরণ করা নিশ্চিত করুন এবং আপনি আপনার iPhone এর ব্যাটারি স্বাস্থ্যের ওভারটাইম উন্নতি দেখতে পাবেন। এছাড়াও, প্রতিটি চার্জ এবং স্রাবের সাথে বয়স বাড়ার সাথে সাথে ব্যাটারির স্বাস্থ্য বাড়ে না। ব্যাটারি স্বাস্থ্য খুব ন্যূনতম হারে হ্রাস পায় তা নিশ্চিত করতে আমরা শুধুমাত্র এই অনুশীলনগুলি অনুসরণ করতে পারি।


আপনি যদি এই টিপসগুলিকে সহায়ক বলে মনে করেন, তাহলে আপনার ইনবক্সে iPhone সম্পর্কে সর্বশেষ টিপস এবং কৌশলগুলি পেতে আমাদের ইমেল নিউজলেটারে সদস্যতা নেওয়া নিশ্চিত করুন৷


How to check iPhone battery health? । কিভাবে আইফোন ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করতে?

এই পদক্ষেপগুলি অনুসরণ করে যে কোনও আইফোনের ব্যাটারি স্বাস্থ্যের অবস্থা কীভাবে পরীক্ষা করবেন তা এখানে:


  1. Go to Settings
  2. Scroll down to Battery and tap on it
  3. Click on Battery Health
  4. The figure stated in the Maximum Capacity tab is the battery health of your iPhone.


সর্বোচ্চ ক্ষমতা আপনার আইফোনের ব্যাটারির চার্জিং ক্ষমতাকে বোঝায়। আপনার আইফোন চার্জের মধ্যে কতক্ষণ যেতে পারে। সহজ কথায়, আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য 100 নম্বরের কাছাকাছি হলে ভালো বলে বিবেচিত হবে। উদাহরণস্বরূপ, 90% ব্যাটারি স্বাস্থ্য সহ একটি আইফোন সাধারণত 80% ব্যাটারি স্বাস্থ্য সহ একটি আইফোনের চেয়ে বেশি সময় ধরে চলবে। সাধারণত প্রতি কয়েক সপ্তাহ পর আপনার আইফোনের ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়, আপনার ব্যবহার এটিকে কীভাবে প্রভাবিত করছে তা দেখতে।


আইফোনের ব্যাটারির স্বাস্থ্য ৮৫%? তোমার কি করা উচিত? । iPhone battery health at 85%?


যদি আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য 85% বা 90% হয় তবে আপনার এটি নিয়ে চিন্তা করার দরকার নেই। আইফোন ব্যাটারি হেলথ মূলত এর রেট করা ক্ষমতার তুলনায় সর্বোচ্চ চার্জিং ক্ষমতা বোঝায়। 85% ব্যাটারি স্বাস্থ্যে, আপনি কোথায় থাকেন এবং আপনার ব্যবহারের উপর নির্ভর করে আপনার আইফোনটি নির্বিঘ্নে প্রায় এক বছর স্থায়ী হওয়া উচিত। যদি আপনার আইফোনের ব্যাটারির স্বাস্থ্য 80% বা তার কম হয়, তাহলে এটি একটি পুরানো আইফোন ব্যাটারি হিসাবে বিবেচিত হবে। লাইনের নিচে, এটি উল্লেখযোগ্যভাবে আপনার আইফোনের বিক্রয় মূল্যকেও প্রভাবিত করবে।


অনুগ্রহ করে মনে রাখবেন, সময়ের সাথে সাথে আইফোনের ব্যাটারি স্বাস্থ্যের সর্বোচ্চ ক্ষমতা হ্রাস পায়। এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া এবং সমস্ত লিথিয়াম-আয়ন ব্যাটারিতে ঘটবে৷ এই লিথিয়াম-আয়ন ব্যাটারির চার্জিং ক্ষমতা সময়ের সাথে সাথে কমে যায় কারণ এগুলো ব্যবহার করা হয় এবং রিচার্জ করা হয়। আপনি ক্ষয় থেকে ব্যাটারি বন্ধ করতে পারবেন না. তবে, আপনি যা করতে পারেন তা হল, ব্যাটারির পরিধান কমাতে হবে। ব্যাটারির অবক্ষয়ের মাত্রা কমাতে আপনি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। সবচেয়ে কার্যকরী পদ্ধতিগুলির মধ্যে একটি হল চরম তাপমাত্রায় বিশেষ করে গরম পরিবেশে আপনার আইফোন ব্যবহার করা থেকে বিরত থাকা এবং আপনার আইফোনের জন্য MFi সার্টিফাইড চার্জার ব্যবহার করা।


আপনার (battery replacement on iPhone )আইফোনের ব্যাটারি কখন প্রতিস্থাপন করবেন?


যদি আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য বিভাগ দেখায় "আপনার ব্যাটারি বর্তমানে স্বাভাবিক সর্বোচ্চ কর্মক্ষমতা সমর্থন করছে।" তাহলে আপনার কিছু নিয়ে চিন্তা করতে হবে না। কিন্তু যদি এটি বলে "পারফরম্যান্স ম্যানেজমেন্ট অ্যাপ্লায়েড" এবং আপনি এই বার্তাটি দেখতে পান:


এই আইফোনটি একটি অপ্রত্যাশিত বন্ধ হয়ে গেছে কারণ ব্যাটারি প্রয়োজনীয় সর্বোচ্চ শক্তি সরবরাহ করতে পারেনি৷ এটিকে আবার ঘটতে না দেওয়ার জন্য পারফরম্যান্স ম্যানেজমেন্ট প্রয়োগ করা হয়েছে। অক্ষম করুন...


এর মানে হল যে আপনার iPhone’s Battery Health অবনতি হয়েছে এবং আপনার ডিভাইসে পিক পারফরম্যান্স সরবরাহ করতে সক্ষম হবে না। এটি সাধারণত 80% বা তার কম ব্যাটারি স্বাস্থ্য সহ iPhones এ ঘটে।


ব্যাটারিকে আরও সুরক্ষিত করার জন্য, iPhone battery ম্যানেজমেন্ট সিস্টেম ডিভাইসের কর্মক্ষমতা কমিয়ে দেয়। (আপনি কর্মক্ষমতা ব্যবস্থাপনা নিষ্ক্রিয় করার বিকল্প পাবেন)।


iOS একটি গুরুত্বপূর্ণ ব্যাটারি বার্তাও দেয় যে ব্যবহারকারীকে সতর্ক করে যে ব্যাটারি খারাপ হয়ে গেছে এবং এটি প্রতিস্থাপন করা দরকার। ফলস্বরূপ, আপনার আইফোন এলোমেলোভাবে শাটডাউন বা ক্র্যাশ, অতিরিক্ত গরম হওয়া, চার্জ না হওয়া বা এমনকি ব্যাটারি নিষ্কাশনের মতো কিছু সমস্যায় পড়তে পারে। আইফোন 7 এবং 8 সিরিজের মতো পুরানো আইফোনগুলির জন্য এটি বেশ সাধারণ। আপনি যদি এই সমস্যা বা দৃষ্টান্তগুলির কোনটির মুখোমুখি হন তবে আপনার আইফোনের ব্যাটারি প্রতিস্থাপন করার সময় এসেছে।


মিস করবেন না: আইফোনের জন্য সেরা অ্যাপ | iPhone’s Best App 


আইফোনে ব্যাটারি প্রতিস্থাপনের পরে ব্যাটারি স্বাস্থ্য দেখাচ্ছে না


যদি আপনার iPhone’s Battery Health না দেখায় তবে এটি একটি ক্রমাঙ্কন বা ইনস্টলেশন ত্রুটির কারণে হতে পারে। আপনি সেটিংসে ব্যাটারি স্ট্যাটাস চেক করে আপনার iPhone এর ব্যাটারি স্বাস্থ্য দৃশ্যমান বা অজানা কিনা তা পরীক্ষা করতে পারেন। আপনি যদি এই ত্রুটিটি পান:


এই iPhone’s Battery Health নির্ধারণ করতে অক্ষম. একটি অ্যাপল অনুমোদিত পরিষেবা প্রদানকারী ব্যাটারি পরিষেবা দিতে পারে। পরিষেবার বিকল্পগুলি সম্পর্কে আরও...


ব্যাটারি স্বাস্থ্য অজানা ত্রুটি একটি মোটামুটি সাধারণ ত্রুটি যদি আপনি সম্প্রতি আপনার iPhone এর ব্যাটারি প্রতিস্থাপন বা পুনরায় ইনস্টল করা আছে. আরেকটি সাধারণ উদাহরণ হল যখন আপনি সম্প্রতি আপনার আইফোন মেরামত করেছেন এবং আইফোন ব্যাটারি স্বাস্থ্য অজানা ত্রুটি পেতে শুরু করেছেন। কিছু ক্ষেত্রে, এটি আপনার ডিভাইসে ইনস্টল করা একটি অজানা বা ক্যালিব্রেটেড ব্যাটারির কারণে হতে পারে। আমরা একটি Apple অনুমোদিত কেন্দ্রে এটি পরীক্ষা করার পরামর্শ দিই কারণ এটি নিম্নমানের ব্যাটারি হতে পারে।

আইফোনের ব্যাটারি স্বাস্থ্য (iPhone’s Battery Health) 100 এ ফিরে যেতে পারে? না, iPhone’s Battery Health 100% এ ফিরে যেতে পারে না। কারণ আইফোনের ভিতরে লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকে। লিথিয়াম-আয়ন ব্যাটারি সময়ের সাথে সাথে ডিসচার্জ এবং চার্জ হওয়ার সাথে সাথে বয়স হয়। বয়স বাড়ার সাথে সাথে এই ব্যাটারির চার্জ ধারণ ক্ষমতাও কমে যায়। 


এটি এই ব্যাটারির একটি সম্পত্তি তাই আইফোনের ব্যাটারি স্বাস্থ্য বাড়ানোর জন্য ব্যবহারকারীর কিছুই করার নেই। অ্যাপলের মতে, "একটি সাধারণ ব্যাটারি স্বাভাবিক অবস্থায় কাজ করার সময় 500 সম্পূর্ণ চার্জ চক্রে তার মূল ক্ষমতার 80% পর্যন্ত ধরে রাখার জন্য ডিজাইন করা হয়েছে"।


আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য দ্রুত কমে গেলে আপনি দুটি জিনিস করতে পারেন। কীভাবে আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্যের উন্নতি করবেন সে সম্পর্কে আপনি উপরে উল্লিখিত বিশদ নির্দেশিকা অনুসরণ করতে পারেন। এটি আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্যকে বাড়াবে না তবে সেই পদ্ধতিগুলি অনুসরণ করলে ব্যাটারি স্বাস্থ্যের অবনতির গতি হ্রাস পাবে।


দ্বিতীয় বিকল্প একটি নতুন ব্যাটারি পেতে হয়. আপনার আইফোনের ব্যাটারি ক্রমাগত শেষ হয়ে গেলে এবং আপনার ডিভাইসটি মোটামুটি পুরানো হলে আমরা এটি সুপারিশ করি। এটি প্রতিস্থাপন করার জন্য নিকটতম অনুমোদিত অ্যাপল স্টোর বা কেন্দ্রে যাওয়ারও পরামর্শ দেওয়া হচ্ছে।


অনুগ্রহ করে মনে রাখবেন যে ব্যাটারি স্বাস্থ্য আপনার আইফোনের কার্যক্ষমতাকে প্রভাবিত করবে শুধুমাত্র যদি এটির সর্বোচ্চ চার্জিং ক্ষমতা 80% এর কম থাকে। বেশির ভাগ ক্ষেত্রেই, আপনার আইফোন ঠিক ঠিক কাজ করবে স্ক্রিন টাইম বা ব্যাটারি লাইফ আগের চেয়ে কম দেওয়া ছাড়া।


80% আইফোন ব্যাটারি স্বাস্থ্য ভাল না খারাপ ? । iPhone’s battery health Bad or Good


অ্যাপলের মতে, আপনার আইফোনের ব্যাটারির ক্ষমতা 500 সম্পূর্ণ চার্জে 80% হওয়া উচিত। যখন আপনার iPhone এর ব্যাটারি স্বাস্থ্য 80% বা 80% এর কম হয়, তখন একটি ব্যাটারি প্রতিস্থাপনের সুপারিশ করা হয়। আইফোনের ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম এটির পরামর্শ দেয় যাতে আপনার আইফোন কোনো থ্রটলিং বা ব্যাটারি নিষ্কাশনের সমস্যা ছাড়াই সর্বোত্তম কর্মক্ষমতা প্রদান করে।


আপনার ব্যবহারের উপর নির্ভর করে আপনার iPhone এর ব্যাটারির স্বাস্থ্য এক বছর বা এমনকি 3-4 বছর পরেও 80% এ পৌঁছাতে পারে। 80% বা 85% আইফোনের ব্যাটারি স্বাস্থ্যে, আপনার আইফোনের ব্যাটারি প্রতিস্থাপন করার কোন প্রয়োজন নেই যদি না আপনি ঘন ঘন অ্যাপ ক্র্যাশ, খারাপ পারফরম্যান্স, ধীর লোডের সময়গুলির মতো সমস্যার সম্মুখীন হন। 


আপনার আইফোনে ব্যাটারি নিষ্কাশন বা অতিরিক্ত গরম হওয়ার সমস্যা। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার আইফোন 85% বা এমনকি 80% ব্যাটারি স্বাস্থ্যের সাথে ঠিক কাজ করবে। শুধুমাত্র লক্ষণীয় পার্থক্য হল আপনি নিজেকে আরও ঘন ঘন আপনার আইফোন চার্জ করছেন। 


উদাহরণস্বরূপ, যদি আপনার iPhone এর ব্যাটারি আপনার আগে সকাল 7 AM থেকে 10 PM পর্যন্ত চলে। আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য এবং আপনার ব্যবহারের উপর নির্ভর করে এক বছর বা তারও বেশি সময় পরে আপনাকে আপনার আইফোনটি রাত 10 টার আগে চার্জ করতে হতে পারে।

Tag - ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2