ads

এইচএসসি ফলাফল ২০২১ প্রকাশের তারিখ অল এডুকেশন বোর্ড বাংলাদেশ। এ বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়ে গিয়েছে আজকে ১৩ই ফেব্রুয়ারি। আপনারা চাইলে এখেন ক্লিক করে ওয়েবসাইট ভিজিট করে দেখে আসতে পারেন। চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও এর সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ২০২১ সালের নভেম্বর (রোববার) থেকে সারা দেশে।

এইচএসসি ফলাফল ২০২২ বাংলাদেশ সকল বোর্ড



Bangladesh Education Board Result Latest Update Notice এখানেপ্রথম পাওয়া যাবেএটি হল বাংলাদেশ শিক্ষাবোর্ডের সকল ফলাফল পাওয়ার জন্য আমাদের পোষ্ট টি পড়ে বোঝে নিতে হবে ব্লগসাইটে।

 


উচ্চ মাধ্যমিক এবং সমমানের পরীক্ষা ফলাফল

২০২২ সালের জন্য আটটি শিক্ষা বোর্ডের অধীনে ৮,৫৩৩ টি শিক্ষা প্রতিষ্ঠান ১.৩ মিলিয়নেরও বেশি শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। বাংলাদেশের ২ হাজার ৪৫২টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়। 


এইচএসসি পরীক্ষা ৯ ডিসেম্বর ২০২১ শেষ হয়েছিল এবং প্র্যাকটিক্যাল পরীক্ষা ১১ থেকে ২০ জুনের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল। দিনের প্রথমার্ধের পরীক্ষাগুলো সকাল ১০টায় শুরু হয় এবং দুপুর ১টা পর্যন্ত চলে, আর দিনের দ্বিতীয়ার্ধের পরীক্ষা শুরু হয় দুপুর ২টায় এবং শেষ হয় বিকেল ৫টায়।  


প্রতিবন্ধী শিক্ষার্থীদের লেখকদের সহায়তায় তাদের উত্তর লেখার জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হয়। যারা স্পেশাল চাইল্ড (অর্থাৎ অটিজম ও ডাউন সিনড্রোম) তারা অতিরিক্ত ৩০ মিনিট সময় পান এবং সেইসাথে তাদের বাবা-মা, শিক্ষক বা সাহায্যকারীর সাথে থাকতে পারেন।


এইচএসসি ফলাফল ২০২১ আমাদের ওয়েবসাইটের পাশাপাশি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

 

এইচএসসি পরীক্ষায় কতজন শিক্ষার্থী অংশ নিয়েছিল?

এ বছর ৬.৫৪ লক্ষ ছেলে শিক্ষার্থী এবং ৫.৬৫ লক্ষ মেয়ে শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেয়। এছাড়া বিদেশে ৭টি (সাতটি) কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।


  • মোট অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা: ১৩, ১১,৪৫৭

  • পরিচারক ছেলেদের সংখ্যা: ৬৬৭৪৮১

  • পরিচারক মেয়েদের সংখ্যা: ৬, ৪৩,০০৭

  • মোট প্রতিষ্ঠান: ২,৫৪১

  • শিক্ষা বোর্ডের সংখ্যা: ১০টি

     

    এইচএসসি ফলাফল ২০২২ বাংলাদেশ সকল বোর্ড

    আজকের এই পোস্টটিতে আপনাদেরকে  উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ফলাফল ২০২২ সম্পর্কে সমস্ত তথ্য দেওয়া হবে। যেমন, এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের তারিখ, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল কিভাবে পাবেন? মনে রাখবেন, যেসব শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় পাস করবে, তারা ২০২১-২২ সেশনের জন্য স্নাতক / অনার্স ভর্তির জন্য বিবেচিত হবে।


    শিক্ষা বোর্ডের মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দিপুমনি  শিক্ষা বোর্ডের প্রধান এবং তিনি নিজে এইচএসসি ফলাফল ঘোষণা করেছেন ২০২২ এর ফেব্রুয়ারির ১৩ তারিখে  এবং ফলাফলও প্রকাশ করা হয়েছে। সকাল ১০ টার দিকে প্রধান মন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল হস্তান্তর করা হয়। বাংলাদেশ শিক্ষাবোর্ডে ১০ টি বোর্ড রয়েছে।


    শিক্ষা মন্ত্রণালয় এই সকল বোর্ডকে নিয়ন্ত্রণ করে। পরীক্ষা শেষ হলে, সমস্ত উত্তরপত্র মাস্টার প্রশিক্ষক শিক্ষকের কাছে চেক করার জন্য এবং মার্ক বিতরণের জন্য পাঠানো হয়।


    ঢাকা শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল বাংলাদেশ

    ঢাকা বাংলাদেশের রাজধানী, এবং নিঃসন্দেহে এখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা অন্যান্য বোর্ডের চেয়ে বেশি। একটি সুত্রে জানা গিয়েছে, ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় এ বছর মোট ৪,৫০,৫০৬ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল।


    শিক্ষার্থীরা  ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট (eboardresults.com) থেকে তাদের রোল নম্বর এবং রেজিস্ত্রেশন নং রেখে ফলাফল চেক করতে পারেন। মার্কশিটটি ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটেও প্রকাশ করা হয়ে থাকে।

     

    এইচএসসি ফলাফল ২০২২ চট্টগ্রাম বোর্ড

    ঢাকার পর চট্টগ্রাম হচ্ছে সবচেয়ে বড় বোর্ড। এই বোর্ডের অধীনে অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা অনেক। এই শহরে অনেক নেতৃস্থানীয় কলেজ রয়েছে। এই বোর্ডের এইচএসসি ফলাফল প্রসেসিং অন্যান্য বোর্ডের চেয়ে খুব বেশি আলাদা নয়।



    কুমিল্লা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

    কুমিল্লা বোর্ড বাংলাদেশের অন্যান্য শিক্ষা বোর্ডের মধ্যে আরেকটি বিশিষ্ট শিক্ষা বোর্ড। এই জেলায় প্রচুর সংখ্যক নেতৃস্থানীয় প্রতিষ্ঠান রয়েছে, এবং যদি এর কর্মক্ষমতা মূল্যায়ন করা হয়  তবে সহজেই বলা যায়  যে গড় ফলাফলের শতাংশ এই বোর্ডের খুব ভাল।


    অন্যান্য শিক্ষা বোর্ডের মতো কুমিল্লা শিক্ষা বোর্ডেরও একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে এবং আপনি এখান থেকে আপনার এইচএসসি ফলাফলও পেতে পারেন।


    রাজশাহী শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল

    রাজশাহী বোর্ড আরেকটি গুরুত্বপূর্ণ ও বিশিষ্ট শিক্ষা বোর্ড। অনেক নেতৃস্থানীয় প্রতিষ্ঠান থেকে একটি উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী প্রতি বছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং এই বোর্ডের কর্মক্ষমতা গড়ে একটি স্ট্যান্ডার্ড ফিগার দাবি করে।


    বরিশাল শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

    এই বিভাগের সাক্ষরতার হার দিন দিন বাড়ছে। প্রতি বছর এই বরিশাল বোর্ডের অধীনে বিপুল সংখ্যক শিক্ষার্থী অন্যান্য বোর্ডের সাথে তাল মিলিয়ে তাদের এইচএসসি পরীক্ষায় বসেন। বরিশাল শিক্ষা বোর্ডও তাদের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের ফলাফল প্রকাশ করে কিন্তু আপনি যদি যত তাড়াতাড়ি সম্ভব আপনার ফলাফল পেতে চান তবে প্রথমে ওয়েবসাইটটিতে www.barisalboard.gov.bd যান।




    যশোর বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

    যশোর শিক্ষা বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের এইচএসসি ফলাফল প্রকাশ করে। আপনি আপনার নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এক বা দুই দিন পরে ফলাফল পাওয়ার পরিবর্তে তাদের ওয়েবসাইট থেকে শীঘ্রই আপনার ফলাফল পেতে পারেন।



    আজকাল অনলাইনে এইচএসসি বা যে কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষা সহ যে কোনও বোর্ডেরই পরীক্ষার ফলাফল পাওয়া খুব সহজ। www.jessoreboard.gov.bdওয়েবসাইট থেকে আপনি খুব তাড়াতাড়ি আপনার এইচএসসি ফলাফল ২০২২ পাবেন।



    সিলেট শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

    সিলেট শিক্ষা বোর্ড দিন দিন উন্নয়ন করছে। সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় মোট ১.২৩ লক্ষ পরীক্ষার্থী অংশ নেয়। আপনার এইচএসসি ফলাফল ২০২২ বাংলাদেশ সিলেট বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইট sylhetboard.gov.bdথেকে পাবেন।



    দিনাজপুর শিক্ষা বোর্ডের এইচএসসি ফলাফল ২০২২

    দিনাজপুর বিভাগেও কিছু বিশিষ্ট কলেজ রয়েছে, যেমন ২০২২ সালে এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা আনুমানিক ৬ লক্ষ। নিচের ধাপগুলো অনুসরণ করে শিক্ষার্থীরা এই ফলাফল পাবেন।


    শিক্ষার্থীদের দিনাজপুর বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে (www.dinajpureducationboard.gov.bd)


    • · আপনাকে এইচএসসি ফলাফল দিনাজপুর বোর্ড নির্বাচন করতে হবে

    • · তারপরে পাসিং বোর্ড বছরটি নির্বাচন করুন যেমন; ২০২২

    • · এর পরে, আপনার রোল নম্বর লিখুন

    • · সাবমিট ক্লিক করার পরে, আপনার এইচএসসি ফলাফল ২০২২ বিডি তখন প্রদর্শিত হবে।



    কারিগরি শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

    কারিগরি বোর্ড শিক্ষা ব্যবস্থা এবং ফলাফল প্রক্রিয়াকরণ উভয় দিক থেকে অনন্য। আপনি আপনার এইচএসসি ফলাফল প্রযুক্তিগত শিক্ষা বোর্ড আপনার বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.bteb.gov.bd থেকে পেতে পারেন ।


    মেসেজের মাধ্যমে ফলাফল আনার নিয়ম

    HSC (SPACE) TEC (SPACE) 1478820 (SPACE) 2021 SEND TO 16222


    আলিম ফলাফল ২০২২ মাদ্রাসা বোর্ড বাংলাদেশ

    মাদ্রাসা বোর্ড অন্যান্য শিক্ষা বোর্ডের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আমাদের দেশের বেশিরভাগ মানুষ মুসলিম এবং এই শিক্ষা ব্যবস্থাটি সাধারণ জাতীয় পাঠ্যক্রম পাঠ্যসহ ইসলামী জীবনধারা এবং আরবি ব্যাকরণের শিক্ষাদান করে।


    মেসেজের মাধ্যমে ফলাফল আনার নিয়মঃ

    ALIM (SPACE) MAD (SPACE) 1478920 (SPACE) 2021 SEND TO 16222

    এইচএসসি ফলাফল ২০২২ 

    মানে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং দুটি ভিন্ন বোর্ড রয়েছে। বিডি এডুকেশন বোর্ডগুলির একটি কারিগরি ও মাদ্রাসা বোর্ড রয়েছে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড নিয়ন্ত্রণ এইচএসসি ভোকেশনাল রেজাল্ট ২০২২ এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড নিয়ন্ত্রণ আলিম পরীক্ষা।

    প্রকৃতপক্ষে, বিটিইবি(BTEB) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সংক্ষিপ্ত নাম। কারিগরি শিক্ষা বোর্ড ২০২২ সালের এইচএসসি ভোকেশনাল ফলাফল প্রদান করে এবং মাদ্রাসা বোর্ড পরীক্ষার্থীর জন্য আলিম ফলাফল ২০২২ প্রদান করে।


    অনলাইনে এইচএসসির ফলাফল কিভাবে পাবেন?

    আপনি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন থেকে আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ চেক করতে পারেন। অনলাইনে ফলাফল চেক করার সিস্টেম নীচে দেওয়া হল। 

    • ধাপ এক: প্রথমত, আপনাকে শিক্ষা বোর্ডের ফলাফলের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এখেনে ক্লিক করুন

    • ধাপ দুই: তারপর "পরীক্ষা" ট্যাবে "এইচএসসি / আলিম / ইকয়াইভেলেন্ট" নির্বাচন করতে হবে।

    • ধাপ তিন : "ইয়ার" ট্যাবে "২০২২" নির্বাচন করতে হবে।

    • ধাপ চার : "বোর্ড" ট্যাবে "আপনার বোর্ড" নির্বাচন করতে হবে।

    • ধাপ পাঁচ : "রোল" ট্যাবে আপনার রোল নম্বর সঠিক ভাবে দিতে হবে।

    • ধাপ ছয় : সাবধানে আপনাকে ক্যাপচা কোডটি পূরণ করতে হবে 


    •  

    [এটি সংখ্যা যাচাইকরণ বা কোন অক্ষর যাচাইকরণ ও হতে পারে এবং প্রতিটি রিলোডে পরিবর্তন হয়। যেমনঃ  ২ +৬ = ৮]

    অবশেষে, আপনাকে ডিটেইলস রিভিউ করতে হবে  এবং আপনার ফলাফল পেতে হলে "সাবমিট " বাটনে ক্লিক করতে হবে।

    কিভাবে মোবাইল এসএমএস দ্বারা এইচএসসি ফলাফল চেক করবেন?

    যে কোনও মোবাইল অপারেটরের মাধ্যমে এসএমএস সিস্টেমের মাধ্যমে আপনি এইচএসসি এর রেজাল্ট পেতে পারেন। শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল  পেতে হলে নিচের  নির্দেশাবলী ফলো করতে হবেঃ 

    প্রথমে আপনার মেসেজে গিয়ে টাইপ করুনঃ

    HSC (SPACE) DHA (SPACE) 1478560 (SPACE) 2021 SEND TO 16222

    এইচএসসি (স্পেস) ডিএইচএ (স্পেস) ১৪৭৮৫৬০ (স্পেস) ২০২১

    লিখে সেন্ড করুন ১৬২২২ নাম্বারে। 

    সকল শিক্ষা বোর্ডের সংক্ষিপ্ত কোডের নাম

    DHA = ঢাকা বোর্ড | COM = কুমিল্লা বোর্ড | RAJ = রাজশাহী বোর্ড |  JH = যশোর বোর্ড | CHI = চট্টগ্রাম বোর্ড | BAR = বরিশাল বোর্ড | SYL = সিলেট বোর্ড | DIN = দিনাজপুর বোর্ড | MAD = মাদ্রাসা বোর্ড | TEC = টেকনিক্যাল বোর্ড Technical Board


    EIIN নম্বর দ্বারা এইচএসসি ফলাফল পাওয়ার উপায় :

    শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠানের EIIN নম্বর দ্বারা এইচএসসি ফলাফল পেতে পারেন। এই পদ্ধতিতে আপনি আপনার নিজের তথা  আপনার কলেজের সম্পূর্ণ ফলাফল জানতে পারবেন। শুধু আপনার কলেজের EIIN নম্বর দিন , আপনার বোর্ড নির্বাচন করুন এবং কলেজের সম্পূর্ণ ফলাফল পান।

    এইচএসসি ফলাফল ২০২২ জানার স্বাভাবিক উপায়:

    দুপুর ২.০০ টায়  প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানেই ফলাফল চলে যায়। আপনি সময়মত আপনার কলেজে গিয়ে আপনার কলেজ বোর্ড থেকে আপনার ফলাফল জানতে পারবেন। আপনি তা না চাইলে অনলাইন কিংবা এসএমএসের মাধ্যমে ফলাফল খুঁজে পেতে পারে। তবে এর জন্য আপনাকে কমপক্ষে দুপুর ২ টা পর্যন্ত অপেক্ষা করতে হবে কারণ যখন কর্তৃপক্ষ ফলাফল প্রকাশ করে তখন অফিসিয়াল মেইন সাইটটি প্রচুর ট্র্যাফিকের জন্য ধীর গতির হয়ে যায়। আপনি ধৈর্য নিয়ে অপেক্ষা করুন।

    শেষ কথা

    এই বিষয়বস্তুর শেষ অংশ হ'ল এইচএসসি ফলাফল বাংলাদেশ সম্পর্কে সারসংক্ষেপ। যে কেউ এই পোস্টটি পড়ে সহজেই তার এইচএসসি ফলাফল ২০২২ বাংলাদেশ চেক করতে পারবেন। শুধু ফলাফলই নয়, তারা তাদের সম্পূর্ণ মার্কশিট, নম্বর শিট ডাউনলোড করার বিষয়েও জানতে পারে এবং সম্পূর্ণ এইচএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ পদ্ধতি শিখতে পারবেন। আপনার যদি এইচএসসি ফলাফল সম্পর্কে আরও তথ্যের প্রয়োজন হয় তবে আপনি যে কোনও সময় আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আপনি যদি এখনও আপনার এইচএসসি ফলাফল ২০২২ বাংলাদেশ পেতে সমস্যার সম্মুখীন হন তবে দয়া করে এই পোস্টের নীচে মন্তব্য করুন।

    Post a Comment

    Previous Post Next Post

    ads p1

    ads p2