ads

হোয়াটসঅ্যাপ থেকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন তা আপনার পক্ষে সম্ভব কিনা তা সহ বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে শিখুন।

Recover Deleted Photos from WhatsApp


হোয়াটসঅ্যাপে ভুলবশত ছবি মুছে ফেলা সহজ, তাই একটি ভুল ট্যাপ করার পরে, আপনি মুছে ফেলা WhatsApp ছবিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন তা ভাবতে পারেন।


আসুন দেখে নেওয়া যাক কীভাবে হোয়াটসঅ্যাপ থেকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করবেন। আমরা আপনার ফটোগুলি ফেরত পাওয়ার সম্ভাব্য পদ্ধতিগুলি দেখব এবং এই দৃশ্যটি সম্পর্কে আপনার কী জানা উচিত৷


স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হোয়াটসঅ্যাপ ছবি পুনরুদ্ধার করুন-Recover WhatsApp Images That Were Saved Automatically

ডিফল্টরূপে, Android এবং iPhone উভয়েই, WhatsApp স্বয়ংক্রিয়ভাবে আপনার চ্যাট থেকে আপনার ডিভাইসে ছবি ডাউনলোড করবে। সুতরাং, হোয়াটসঅ্যাপ থেকে মুছে ফেলা ফটোগুলি ফেরত পেতে আপনার প্রথমে যে জায়গাটি পরীক্ষা করা উচিত তা হল আপনার ফোনের ফটো অ্যাপ৷


অ্যান্ড্রয়েডে, গ্যালারি অ্যাপ বা গুগল ফটোর ভিতরে একবার দেখুন। আইফোন ব্যবহারকারীদের ফটোতে দেখা উচিত। আপনার অনুসন্ধানকে সংকীর্ণ করতে সাহায্য করতে, অ্যালবাম ট্যাবে স্যুইচ করুন এবং WhatsApp সন্ধান করুন৷ আপনি আপনার গ্যালারি অ্যাপের অনুসন্ধান সরঞ্জামগুলি ব্যবহার করে দেখতে পারেন যে ছবিটি পাঠানো হয়েছিল, যদি আপনি এটি জানেন।


ইমেজ গ্যালারি (২টি ছবি)


আপনি যদি আপনার মুছে ফেলা হোয়াটসঅ্যাপ ফটো খুঁজে পান, তাহলে আপনি ভাগ্যবান! আপনার কাছে এখনও একটি অনুলিপি রয়েছে এবং আপনি যেখানে পাঠাতে বা ভাগ করতে পারেন৷


যদি আপনি এখানে ফটোটি দেখতে না পান তবে আপনি আপনার ফোনে ক্লাউড স্টোরেজ ব্যবহার করেন, তবুও আশা আছে। আপনি যদি আপনার ক্লাউড স্টোরেজ অ্যাপের ক্যামেরা আপলোড বৈশিষ্ট্যটি ব্যবহার করেন, তাহলে হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয়ভাবে ছবিটি ডাউনলোড করার সম্ভাবনা রয়েছে, তারপর আপনার ক্লাউড স্টোরেজ অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপলোড করেছে।


আপনার ক্লাউড স্টোরেজের ক্যামেরা আপলোড, ক্যামেরা রোল বা অনুরূপ ফোল্ডারের(Camera UploadsCamera Roll, or similar folder) ভিতরে চেক করুন এবং আপনি এর ভিতরে ছবিটি খুঁজে পেতে পারেন।


অন্য কারো থেকে হোয়াটসঅ্যাপ ছবি পুনরুদ্ধার করুন-Recover WhatsApp Images From Someone Else

হোয়াটসঅ্যাপ থেকে মুছে ফেলা ছবি পুনরুদ্ধার করা এখনও আপনার ভাবার চেয়ে সহজ হতে পারে। আপনি যে ব্যক্তির (বা লোকেদের) সাথে কথা বলছিলেন তার সাথে বার্তাটির একটি অনুলিপি হারিয়ে যাওয়া মিডিয়া সংযুক্ত আছে কিনা তা দেখতে আপনাকে পরবর্তীতে পরীক্ষা করা উচিত। আপনি যদি একটি ছবি আপলোড করেন এবং তারপর এটি নিজের জন্য মুছে ফেলেন, তবে গ্রুপ চ্যাটে অন্য কেউ (বা আপনার চ্যাট পার্টনার) এটি এখনও পেতে পারে।


ছবিটির জন্য ব্যক্তিকে তার WhatsApp চ্যাট চেক করতে বলুন। তাদের কাছে এটি থাকলে, তারা আপনাকে ছবিটি ফরোয়ার্ড করতে পারে, বা এমনকি তাদের ফোনে সংরক্ষণ করতে পারে এবং ইমেল বা অন্য মেসেজিং পরিষেবা ব্যবহার করে এটি পাস করতে পারে।


আপনি হোয়াটসঅ্যাপে একটি ফটোতে ডিলিট ফর মি (Delete For Me) ট্যাপ করেছেন তার মানে এই নয় যে এটি সবার জন্য চলে গেছে। আপনি একটি বার্তা পাঠানোর প্রায় এক ঘন্টার জন্য হোয়াটসঅ্যাপ শুধুমাত্র ডিলিট ফর এভরিওয়ান (Delete For Everyone) অপশনটি দেখায়, যা দুর্ঘটনায় আঘাত করা আরও কঠিন করে তোলে।


ইমেজ গ্যালারি (২টি ছবি)



আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার জন্য ছবি পুনরুদ্ধার করতে লোকেদের বলার পরামর্শ দিই৷ আপনি যত বেশি অপেক্ষা করবেন, অন্য ব্যক্তিরও ছবিটি মুছে ফেলার, তারা একটি নতুন ফোনে বা অনুরূপভাবে স্যুইচ করার সময় এটি হারানোর সম্ভাবনা তত বেশি।


হোয়াটসঅ্যাপ ব্যাকআপ থেকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করুন-Restore Deleted Photos From a WhatsApp Backup

যদি অন্য কারো কাছে আপনার মুছে ফেলা ছবির একটি কপি না থাকে, তাহলে হারিয়ে যাওয়া WhatsApp ফটোগুলি পুনরুদ্ধার করার পরবর্তী সেরা উপায় হল একটি ব্যাকআপ। হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় সংস্করণই ব্যাকআপ সমর্থন করে (যথাক্রমে গুগল ড্রাইভ এবং আইক্লাউডে)। আপনি ফটো(গুলি) হারানোর পরে যদি বেশি দিন না হয়ে থাকে, তাহলে আপনার সাম্প্রতিক WhatsApp ব্যাকআপ পুনরুদ্ধার করা আপনার সেরা বাজি।

আপনার ফোনের স্টোরেজ (অ্যান্ড্রয়েড) থেকে মুছে ফেলা হোয়াটসঅ্যাপ ফটোগুলি পুনরুদ্ধার করুন-Recover Deleted WhatsApp Photos From Your Phone's Storage (Android)

অবশ্যই, এর জন্য আপনাকে ছবিটি মুছে ফেলার আগে WhatsApp এর ব্যাকআপ বৈশিষ্ট্য সক্রিয় করতে হবে। আপনি অতীতে ব্যাক আপ না করে থাকলে, এটি আপনার জন্য কাজ করবে না।


প্রথমে, সেটিংস > চ্যাট > চ্যাট ব্যাকআপে (Settings > Chats > Chat Backup) নেভিগেট করুন। আপনি এখানে তথ্য দেখতে পাবেন, যার মধ্যে সর্বশেষ ব্যাকআপ কখন চলে এবং আপনি কত ঘন ঘন আপনার ডেটা ব্যাক আপ করতে সেট করেছেন। আপনি যদি শেষ ব্যাকআপের পরে ছবিগুলি মুছে ফেলে থাকেন, তাহলে ব্যাকআপ পুনরুদ্ধার করতে আপনি WhatsApp আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে পারেন এবং এইভাবে আপনার ছবিগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

Internal Memory > WhatsApp > Media > WhatsApp Images

ইমেজ গ্যালারি (২টি ছবি)




আপনার ডিভাইস থেকে অ্যাপটি আনইনস্টল করুন, তারপর অ্যাপ স্টোর বা Google Play থেকে একটি নতুন কপি পুনরায় ইনস্টল করুন। আপনাকে আবার আপনার ফোন নম্বর নিশ্চিত করতে হবে, তারপর আপনি একটি ব্যাকআপ থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন, যদি একটি থাকে। এটি গ্রহণ করুন, এবং WhatsApp আপনার সমস্ত বার্তাগুলিকে ব্যাকআপের সময় পুনরুদ্ধার করবে।


মনে রাখবেন যে এটি করার ফলে আপনি আপনার শেষ ব্যাকআপের পর থেকে আদান-প্রদান করা যেকোনো WhatsApp বার্তা হারাবেন। এইভাবে আপনার ছবিগুলি ফেরত পেতে পুরানো ব্যাকআপ পুনরুদ্ধার করার আগে আপনি কোনও গুরুত্বপূর্ণ বার্তা সংরক্ষণ করেছেন তা নিশ্চিত করা উচিত। আবার, সময় এখানে সারাংশ হয়. আপনি ফটোগুলি মুছে ফেলার পরে যদি কোনও ব্যাকআপ চলে যায় তবে সম্ভবত আপনার ভাগ্যের বাইরে।


অ্যান্ড্রয়েডে ডিফল্টরূপে, WhatsApp আপনার পাঠানো এবং গ্রহণ করা প্রতিটি ছবি সংরক্ষণ করে এবং একটি নির্দিষ্ট ফোল্ডারে রাখে। এইভাবে, আপনি একটি চ্যাট থেকে একটি ছবি মুছে ফেলতে পারেন এবং এখনও এটি আপনার ফোনে এই ফোল্ডারে রাখতে পারেন৷ একটি বিনামূল্যের ফাইল অ্যান্ড্রয়েড এক্সপ্লোরার অ্যাপ ডাউনলোড করুন, যেমন Google দ্বারা ফাইল, তারপর নিম্নলিখিত ফোল্ডারে ড্রিল ডাউন করুন:

Try Dedicated Recovery Solutions for WhatsApp Photos




এখানে আপনি WhatsApp-এ প্রাপ্ত সমস্ত ছবি দেখতে পাবেন। এটির ভিতরে একটি প্রেরিত ফোল্ডার রয়েছে যাতে আপনার পাঠানো ছবিগুলি রয়েছে৷ এটি একটি ব্রাউজ করুন এবং দেখুন WhatsApp থেকে আপনার হারিয়ে যাওয়া ফটো ভিতরে আছে কিনা।


আপনি যদি ফটো ছাড়া অন্য কোনো মিডিয়া টাইপ খুঁজছেন, তাহলে আপনি এখানে WhatsApp ভিডিও এবং অন্যান্য ফোল্ডারও দেখতে পাবেন—সেগুলি দেখতে ভুলবেন না।


দুর্ভাগ্যবশত, এই পদক্ষেপটি আইফোন ব্যবহারকারীদের জন্য একটি বিকল্প নয়। এর কারণ হল অ্যান্ড্রয়েড আপনাকে ডিভাইসের স্থানীয় ফোল্ডার অনুক্রমের বেশিরভাগ ব্রাউজ করতে দেয়, যখন iOS এর ফাইল অ্যাপটি শুধুমাত্র কয়েকটি ক্লাউড ফোল্ডারের মধ্যে সীমাবদ্ধ।


হোয়াটসঅ্যাপ ফটোর জন্য ডেডিকেটেড রিকভারি সলিউশন ব্যবহার করে দেখুন

আইফোন হোয়াটসঅ্যাপ রিকভারি অ্যাপ

আপনি যখন হোয়াটসঅ্যাপ ইমেজ পুনরুদ্ধারের জন্য সাহায্যের জন্য Google অনুসন্ধান করেন, তখন আপনি সম্ভবত কয়েক ডজন প্রোগ্রামের মধ্যে আসবেন যা সমাধানের প্রতিশ্রুতি দেয়। যদিও তারা দুর্দান্ত শোনাচ্ছে, এইভাবে হোয়াটসঅ্যাপ ফটোগুলি পুনরুদ্ধার করার বাস্তবতা ভয়াবহ।


মুছে ফেলা হোয়াটসঅ্যাপ বার্তাগুলি পুনরুদ্ধার করার মতো, এই "পুনরুদ্ধার" সফ্টওয়্যারটির বেশিরভাগ অংশ আপনাকে সাহায্য করবে না। হোয়াটসঅ্যাপ ইমেজ পুনরুদ্ধার করা সাধারণ টেক্সট বার্তা পুনরুদ্ধার করার চেয়ে একটু ভিন্ন, কিন্তু এই সমস্ত প্রোগ্রামগুলির এখনও একই বড় সমস্যা রয়েছে: তাদের রুট অ্যাক্সেসের প্রয়োজন (অ্যান্ড্রয়েডে), অর্থ প্রদান ছাড়া কাজ করবেন না বা উভয়ই।


এই পুনরুদ্ধার প্রোগ্রাম সব অনুরূপ. তারা দাবি করে যে তারা আপনার ডেস্কটপে সফ্টওয়্যার ইনস্টল করে এবং আপনার ফোন সংযোগের মাধ্যমে আপনার বার্তাগুলি পুনরুদ্ধার করতে পারে৷ তারপরে, একবার আপনি প্রোগ্রামটি চালানোর পরে, হয় আপনি কোনও ফলাফল পাবেন না, দেখুন যে অ্যাপটির রুট অ্যাক্সেসের প্রয়োজন, বা প্রকৃতপক্ষে পুনরুদ্ধার করার জন্য অর্থ প্রদান করতে হবে। এর মধ্যে রয়েছে dr.fone, Johosoft, iMyFone এবং অনুরূপ টুল।


এবং তারা সস্তা না, হয়. একটি লাইসেন্সের দাম সাধারণত $20-50 থেকে হয়, এবং এমনকি আপনি যদি অর্থ প্রদানের সিদ্ধান্ত নেন, তবে সফ্টওয়্যারটি আসলে কিছু পুনরুদ্ধার করবে কিনা তা বলার অপেক্ষা রাখে না।


হোয়াটসঅ্যাপ ফটো রিকভারি সত্য

দুর্ভাগ্যবশত, হোয়াটসঅ্যাপ থেকে মুছে ফেলা মিডিয়া পুনরুদ্ধার করার একমাত্র আসল উপায় হল আগে থেকে সঠিক ব্যাকআপ নেওয়া। হোয়াটসঅ্যাপ আপনার চ্যাটের ইতিহাস তার সার্ভারে রাখে না—এটি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা অ্যাপের প্রকৃতির কারণে। বার্তা বা ফাইল পুনরুদ্ধার করতে আপনি কোম্পানির সাথে যোগাযোগ করতে পারবেন না।


আপনি যদি ভেবে থাকেন, আপনি Recuva-এর মতো ফাইল রিকভারি প্রোগ্রামও ব্যবহার করতে পারবেন না। এই অ্যাপগুলি ফাইল পুনরুদ্ধার করতে আধুনিক স্মার্টফোনগুলিকে স্ক্যান করতে পারে না, কারণ আজকের ফোনগুলি USB ভর স্টোরেজ প্রোটোকল ব্যবহার করে না৷


একবার আপনি একটি বার্তা মুছে ফেললে, আপনার ফোন বা আপনার ক্লাউড অ্যাকাউন্টে রাখা ব্যাকআপ ফাইলের মাধ্যমে আপনি এটি পুনরুদ্ধার করতে পারেন। আপনার যদি একটি ব্যাকআপ থাকে তবে এটি পুনরুদ্ধার করার সর্বোত্তম উপায় হল উপরে বর্ণিত পুনঃস্থাপন এবং পুনরুদ্ধার পদ্ধতি ব্যবহার করা।


একটি ব্যাকআপ ছাড়া, আপনি সেই বার্তাগুলি পুনরুদ্ধার করতে পারবেন না৷ পুনরুদ্ধার অ্যাপগুলি মুছে ফেলা ছবিগুলিকে কোথাও দেখাতে পারে না৷ এই কারণেই ডেটার এই ধরনের ক্ষতি রোধ করতে সময়ের আগে সবকিছুর ব্যাক আপ নেওয়া এত গুরুত্বপূর্ণ।


আপনি যদি পুনরুদ্ধার প্রোগ্রামগুলির মধ্যে একটি চেষ্টা করার সিদ্ধান্ত নেন (যা আমরা সুপারিশ করি না), তবে নিশ্চিত করুন যে আপনি দ্রুত কাজ করছেন৷ আপনি যখন আপনার ফোন থেকে একটি ফাইল মুছে ফেলেন, তখন তা মুছে ফেলা হয় না। পরিবর্তে, OS এটিকে মুছে ফেলার জন্য নিরাপদ হিসাবে চিহ্নিত করে। তারপর, যখন নতুন ডেটা আসে, এটি মুছে ফেলার জন্য ট্যাগ করা ডেটা প্রতিস্থাপন করে।


এর মানে আপনার কাছে ডেটা মুছে ফেলার পরেই পুনরুদ্ধার করার সেরা সুযোগ রয়েছে৷


মুছে ফেলা হোয়াটসঅ্যাপ ইমেজ ফিরে পেতে চেষ্টা করছে

আমরা আপনার মুছে ফেলা WhatsApp ফটোগুলি পুনরুদ্ধার করার সম্ভাব্য পদ্ধতিগুলি নির্ধারণ করেছি৷ দুর্ভাগ্যবশত, বেশিরভাগ পদ্ধতি সমস্যা হওয়ার আগে এগিয়ে যাওয়ার চিন্তার উপর নির্ভর করে, কিন্তু এখনও একটি সুযোগ রয়েছে যে আপনি আপনার ফটোগুলি পুনরুদ্ধার করতে পারেন।


অন্যথায়, আপনি ভবিষ্যতে আপনার ছবি নিরাপদ রাখতে কি করতে হবে তা জানতে পারবেন।




Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2