ads

DMCA কি ?

ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট আইন DMCA - "Digital millennium copyright act" হল একটি ১৯৯৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের কপিরাইট আইন যা বিশ্ব মেধা সম্পত্তি সংস্থার ১৯৯৬ সালের দুটি চুক্তি বাস্তবায়ন করে। এটি কপিরাইটযুক্ত কাজগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে এমন ব্যবস্থাগুলিকে বাধা দেওয়ার উদ্দেশ্যে প্রযুক্তি, ডিভাইস বা পরিষেবাগুলির উৎপাদন এবং প্রচারকে অপরাধী করে।

DMCA কি ? কেন ব্যবহার করা হয় ?



কপিরাইটের প্রকৃত লঙ্ঘন হোক বা না হোক, এটি অ্যাক্সেস নিয়ন্ত্রণে বাধা দেওয়ার কাজকেও অপরাধী করে। উপরন্তু, DMCA ইন্টারনেটে কপিরাইট লঙ্ঘনের জন্য জরিমানা বাড়ায়। ১২ অক্টোবর, ১৯৯৮-এ মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে সর্বসম্মত ভোটে পাস হয় এবং ২৮ অক্টোবর, ১৯৯৮-এ রাষ্ট্রপতি বিল ক্লিনটন কর্তৃক আইনে স্বাক্ষরিত, ডিএমসিএ মার্কিন যুক্তরাষ্ট্রের কোডের শিরোনাম ১৭ সংশোধন করে কপিরাইটের নাগালের প্রসারিত করার জন্য, তাদের ব্যবহারকারীদের দ্বারা কপিরাইট লঙ্ঘনের জন্য অনলাইন পরিষেবা প্রদানকারীদের দায় ৷



কপিরাইটের ক্ষেত্রে DMCA-এর প্রধান উদ্ভাবন হল ইন্টারনেট পরিষেবা প্রদানকারী এবং অন্যান্য মধ্যস্থতাকারীদের প্রত্যক্ষ ও পরোক্ষ দায় থেকে অব্যাহতি। ইলেক্ট্রনিক কমার্স ডাইরেক্টিভ ২০০০-এ ইউরোপীয় ইউনিয়ন এই ছাড়টি গৃহীত হয়েছিল।


ইনফরমেশন সোসাইটি নির্দেশিকা ২০০১ সালে ইউরোপীয় ইউনিয়ন ১৯৯৬ সালের ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন (WIPO) বা বিশ্ব মেধা সম্পত্তি সংস্থা কপিরাইট চুক্তি বাস্তবায়ন করেছে ।



DMCA কেন ব্যবহার করা হয় ?

এটি প্রযুক্তি, ডিভাইস বা পরিষেবাগুলির উৎপাদন এবং প্রচারকে অপরাধী করে তোলে যা কপিরাইটযুক্ত কাজগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে (সাধারণত ডিজিটাল রাইট ম্যানেজমেন্ট বা ডিআরএম নামে পরিচিত)। উপরন্তু, DMCA ইন্টারনেটে কপিরাইট লঙ্ঘনের জন্য জরিমানা বৃদ্ধি করে ৷



DMCA স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইটে পোস্ট করা যেকোনো বিষয়বস্তুকে সুরক্ষিত করে তা কপিরাইট প্রতীক বা নোটিশের সাথে থাকুক বা না থাকুক। যদি কেউ আপনার বিষয়বস্তু কপি করে, দাবি করে যে আপনার সামগ্রী তাদের অন্তর্গত বা অনুমতি ছাড়াই আপনার ডিজিটাল মিডিয়া বিতরণ করে তাহলে এটি আপনাকে সাহায্য করে। আইনী তদন্তের সময় কপিরাইটযুক্ত বিষয়বস্তু অ্যাক্সেস করা বা গবেষণার জন্য ব্যবহার করা যেতে পারে তা নিশ্চিত করার জন্য বিধানগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে যাতে আইন এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বা প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া থেকে সীমাবদ্ধ না করে ।



DMCA ব্যবহার করে কিভাবে চুরি হওয়া থেকে বাঁচাবেন আপনার কন্টেন্টি ?

চোরদের আপনার কন্টেন্ট চুরি করা থেকে বিরত রাখতে আপনার সাইটে একটি DMCA ব্যাজ রাখুন ৷ ব্যাজ দিয়ে সুরক্ষিত থাকাকালীন আপনার কন্টেন্ট চুরি হয়ে গেলে, DMCA বিনা খরচে টেকডাউন চালাবে ৷ DMCA আপনার কপিরাইট তথ্য এবং কোম্পানির লোগো সমন্বিত একটি ওয়াটারমার্ক যুক্ত করে আপনার কন্টেন্টগুলিকে সুরক্ষিত করে ৷



যদিও DMCA কার্যকর করার অর্থ হল আপনার ডিজিটাল সামগ্রী ইতিমধ্যেই সুরক্ষিত, DMCA ওয়েবসাইটটি সম্ভাব্য চুরিকারীকে দেখানোর জন্য অফিসিয়াল ব্যাজ এবং ওয়াটারমার্ক অফার করে যে আপনি অনুপযুক্ত ব্যবহারের বিরুদ্ধে ক্র্যাক ডাউন করার বিষয়ে গুরুতর । এই সরঞ্জামগুলি বিনামূল্যে পাওয়া যায়, কিন্তু "প্রো" যাওয়া আপনার অনুমতি ছাড়া আপনার সামগ্রী বিতরণ করা থেকে বিরত রাখতে সহায়তা করার জন্য আরও ব্যাপক সুরক্ষা এবং অন্যান্য DMCA পরিষেবাগুলিতে অ্যাক্সেস সরবরাহ করে ৷



সুরক্ষার জন্য যোগ্যতা অর্জনের জন্য, বিষয়বস্তুকে অবশ্যই ডিজিটালভাবে বিতরণ করতে সক্ষম হতে হবে, যেমন নিবন্ধ বা ব্লগ পাঠ্য, ভিডিও, ফটো, ডিজিটাল আর্টওয়ার্ক বা সঙ্গীত। আইনি বিবাদে লেখকত্ব প্রমাণ করার জন্য আপনাকে বলা হলে আপনার সমস্ত কাজের কপি রাখা একটি ভাল ধারণা ।



DMCA-এর অধীনে অনলাইন সার্ভিস প্রভাইডার (OSP) বা অনলাইন পরিষেবা প্রদানকারী -এর জন্য সুরক্ষা "নিরাপদ আশ্রয়স্থল" দ্বারা সরবরাহ করা হয়, এমন শর্তাবলী যার অধীনে কপিরাইটযুক্ত সামগ্রী পোস্ট করা, লিঙ্ক করা বা বিতরণের জন্য প্রদানকারীদের দায়বদ্ধ করা হয় না । এই বিধানগুলি আইনের ধারা ৫১২-এ যোগ করা হয়েছে এবং সুরক্ষার জন্য যোগ্যতা অর্জনের জন্য OSP-কে অনুসরণ করার জন্য কঠোর মানদণ্ড দেয় ।



আইনটি ওএসপিদের জন্য চারটি "নিরাপদ আশ্রয়স্থল" চিহ্নিত করে:

১। ট্রানজিটরি ডিজিটাল নেটওয়ার্ক যোগাযোগ - কপিরাইটযুক্ত ডেটা সার্ভারের মাধ্যমে বা আইএসপির মালিকানাধীন সংযোগের মাধ্যমে পাঠানো হয় ।

২। সিস্টেম ক্যাশিং - অনুলিপি করা উপাদান ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করার স্বার্থে সংরক্ষণ করা হয় ।

৩। ব্যবহারকারীদের নির্দেশে সিস্টেম বা নেটওয়ার্কে থাকা তথ্য - স্বতন্ত্র ব্যবহারকারীরা OSP-এর জ্ঞান ছাড়াই কপিরাইটযুক্ত উপাদান সংরক্ষণ করে ।

৪। তথ্য অবস্থান সরঞ্জাম - অনুসন্ধান, অভ্যন্তরীণ লিঙ্ক বা অন্য কোনো উৎস যাতে দর্শকদের কপিরাইটযুক্ত বিষয়বস্তুতে নির্দেশিত করার সম্ভাবনা থাকে ।

কপিরাইটযুক্ত বিষয়বস্তুর ক্ষেত্রে আইনি পদক্ষেপ থেকে নিরাপদ থাকতে ইচ্ছুক OSPদের অবশ্যই অনুলিপি করা সামগ্রীর উপস্থিতি সম্পর্কে অবগত থাকতে হবে, সামগ্রী থেকে কোনও আর্থিক সুবিধা লাভ করতে হবে না, ব্যবহারকারীদের জন্য একটি স্পষ্ট কপিরাইট নীতি বিজ্ঞপ্তি থাকতে হবে এবং কপিরাইট অভিযোগগুলি পরিচালনা করার জন্য একজন এজেন্ট নিয়োগ করতে হবে ৷ এজেন্টরা ইউ.এস. কপিরাইট অফিসে নিবন্ধন করে এবং কপিরাইট ধারকের কাছ থেকে বিজ্ঞপ্তি পাওয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব আপত্তিকর বিষয়বস্তু অপসারণের জন্য দায়ী ৷

আপনার সামগ্রীর কপিরাইট ধারক হিসাবে, আপনি DMCA টেকডাউন ব্যবহার করে অন্যায্য ডিজিটাল বিতরণের কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারেন৷ আপনি যদি চুরি হওয়া বিষয়বস্তুর একটি উদাহরণ খুঁজে পান, আপনি DMCA ওয়েবসাইটের মাধ্যমে $১৯৯ এর মাধ্যমে একটি টেকডাউন নোটিশ ফাইল করতে পারেন বা প্রতি মাসে $১০ এর জন্য পরিষেবাগুলির জন্য সাইন আপ করতে পারেন৷


আপনার টেকডাউন নোটিশ অন্তর্ভুক্ত করা আবশ্যক:

  • কি কাজ কপি করা হয়েছে

  • কোন ডেরিভেটিভ কাজ বা ওয়েবসাইট চুরি করা বিষয়বস্তু ব্যবহার করছে

  • আপনার যোগাযোগের তথ্য

  • "সর্ববিশ্বাসে" একটি বিবৃতি যা আপনি বিশ্বাস করেন যে উপাদানটি অনুপযুক্তভাবে ব্যবহার করা হচ্ছে

  • আপনার অভিযোগের তথ্যের যথার্থতা এবং কপিরাইট ধারক বা স্রষ্টার অনুমোদিত প্রতিনিধি হিসাবে নোটিশ ফাইল করার আপনার অধিকার নিশ্চিত করে একটি বিবৃতি

  • আপনার স্বাক্ষর



DMCA অভিযোগ পাওয়ার জন্য দায়ী OSP এজেন্টকে নোটিশ পাঠানো হয়। বিষয়বস্তু তারপর ব্যবহারকারীর দ্বারা মুছে ফেলা হয় যেটি মূলত এটি পোস্ট করেছে বা ব্যবহারকারী যদি মেনে চলতে অস্বীকার করে তাহলে OSP দ্বারা ।



যদি কেউ ইচ্ছাকৃতভাবে আপনার বিষয়বস্তু চুরি করে বা ভুলবশত তাদের উচিত তার চেয়ে বেশি শেয়ার করে তাহলে DMCA সুরক্ষা আপনাকে সাহায্য করার মাধ্যমে মানসিক শান্তি প্রদান করে । এটি সমস্ত ধরণের ডিজিটাল মিডিয়া তৈরি এবং বিতরণ করার জন্য আপনার স্বাধীনতা সংরক্ষণ করে, যাতে আপনি আপনার ব্যবসার বৃদ্ধি চালিয়ে যেতে পারেন, আপনার ব্লগ লিখতে পারেন এবং অন্যথায় আপনার কপিরাইট লঙ্ঘন করে কে কন্টেন্ট ব্যবহার করছে তা নিয়ে চিন্তা না করে আপনার আবেগকে অনুসরণ করতে পারেন ।


What is the Digital Millennium Copyright Act?

digital millennium copyright act

কিভাবে ওয়েবসাইটে কপিরাইট রিপোর্ট দিবো?

ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট আইন ( DMCA ) কি?



Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2