ads


ওয়েবসাইটগুলি থেকে অর্থ উপার্জনের উপায় এটি একটি ছোট সাইড হাস্টল বা আপনার পুরো মাসিক আয় হোক না কেন, ওয়েবসাইটগুলি নগদীকরণ কখনও বেশি জনপ্রিয় - বা বেশি লাভজনক ছিল না৷


"কিন্তু ইকমার্স সাইটগুলিই কি কেবলমাত্র লাভ তৈরি করে না?", আমরা আপনাকে জিজ্ঞাসা করতে শুনেছি। ভাল, না - আসলে, এটা থেকে অনেক দূরে!


আপনি একটি ওয়েবসাইটের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন একাধিক উপায় আছে. অবশ্যই, অনলাইন স্টোরগুলি তাদের ভূমিকা পালন করে, কিন্তু আজকাল, যে কেউ Website তৈরি করে মাসে ৩০০০০ থেকে ৮০০০০ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন । এই কাজ'টি করার জন্য আপনার সঠিক একজন দক্ষ লোকের গাইড লাগবে এবং তা আমরা আপনাকে দেখাতে পারি কীভাবে।


নিচে কিছু পদ্ধতি সহজ করে দেওয়া আছে, আপনি সবগুলোই দিয়ে সহজেই কাজ করতে পারেন - যদি সঠিকভাবে করা হয়। নীচে, আমরা আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করার সবচেয়ে সাধারণ আটটি উপায়ের মাধ্যমে নিয়ে যাব, সেই সাথে প্রতিটি Setup করা কতটা সহজ তার জন্য একটি রেটিং প্রদান করব৷



পণ্য বিক্রি

পণ্য বিক্রি। এটি সম্ভবত প্রথম জিনিস যা মনে এসেছিল, তাই না?

আজ, 650,000 টিরও বেশি ইকমার্স ওয়েবসাইট রয়েছে যেগুলি $1,000+ বার্ষিক মুনাফা তৈরি করে – এমন একটি সংখ্যা যা শুধুমাত্র বছরে বছরে বৃদ্ধি পাচ্ছে। ইচ্ছা হলে, যে কেউ একটি সেট আপ করতে পারেন!


কিভাবে আপনার নিজের ইকমার্স ওয়েবসাইট তৈরি করবেন ?

Premium & Free Website Theme ইকমার্স ওয়েবসাইট নির্মাতা, যেমন, Blogger, Wordpres, Shopify and BigCommerce যারা কোন প্রকার কোডিং জানেন না তাদের জন্য নিজস্ব অনলাইন স্টোর তৈরি করা আগের চেয়ে সহজ করে তুলেছে।


এগুলি হল Online Tool যা পূর্ব-পরিকল্পিত টেমপ্লেটগুলির সাথে আসে৷ আপনাকে যা করতে হবে তা হল একটি টেমপ্লেট বাছাই, আপনার নিজস্ব বিষয়বস্তু এবং পণ্য যোগ করুন এবং আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি Add করুন৷


বৈশিষ্ট্য হল সদস্যতা ফর্ম বা ওয়েবসাইট বিশ্লেষণের মত জিনিস। বেশিরভাগ মৌলিক বৈশিষ্ট্যগুলি ইতিমধ্যেই Shopify এবং BigCommerce-এর মধ্যে তৈরি পাওয়া যায়, তবে উভয়ই অ্যাপ স্টোর সরবরাহ করে যেখানে আপনি প্রয়োজনীয় অতিরিক্ত ইনস্টল করতে পারেন।


Shopify পর্যালোচনা - আবিষ্কার করুন কিভাবে Shopify আপনার ইকমার্স বিক্রয় বৃদ্ধি করতে পারে

BigCommerce পর্যালোচনা – BigCommerce-এর সাথে অনলাইনে বিক্রি করা অন্বেষণ করুন


সেখানে আপনার আরও প্রযুক্তিগত জন্য, WordPress.org হল সবচেয়ে উদীয়মান উদ্যোক্তাদের পথ। ওয়ার্ডপ্রেস হল একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) যা স্ব-হোস্টেড এবং আপনাকে গ্রাউন্ড আপ থেকে আপনার সাইট তৈরি করতে দেয়।


আপনি ব্যবহার করতে পারেন এমন পূর্ব-পরিকল্পিত টেমপ্লেট রয়েছে, তবে ওয়ার্ডপ্রেস অনেক বেশি তরল, সীমাহীন কাস্টমাইজেশন অফার করে। দুর্ভাগ্যবশত, কার্যকরভাবে ব্যবহার করার জন্য আপনার কোড সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে – অথবা একজন ওয়েব ডেভেলপার নিয়োগের জন্য মোটামুটি মোটামুটি বাজেট থাকতে হবে।


WordPress.com বনাম WordPress.org - পার্থক্য কি?

একটি সম্পূর্ণ বিকশিত ইকমার্স সাইট তৈরি না করে পণ্য বিক্রি করুন

যদিও একটি ডেডিকেটেড ইকমার্স সাইট তৈরি করা অর্থ উপার্জনের সর্বোত্তম উপায় যদি আপনার কাছে বিক্রি করার জন্য প্রচুর পণ্য থাকে তবে আপনার কাছে শুধুমাত্র কয়েকটি আইটেম থাকলে এটি খুব সাশ্রয়ী নয়।


আপনি যদি বিজোড় পণ্যটি বিক্রি করতে চান তবে পরিবর্তে স্কয়ার অনলাইনের চেকআউট লিঙ্কগুলি ব্যবহার করে দেখুন।


এই লিঙ্কগুলি আপনাকে আপনার (নন-ইকমার্স) ওয়েবসাইটে বোতাম যোগ করতে দেয় যা দর্শকদের সরাসরি আপনার সাইটের মাধ্যমে কিনতে দেয়। এটি কেবল সহজ নয় - আপনি কেবল আপনার সাইটে বোতামগুলি অনুলিপি এবং পেস্ট করুন - এটি বিনামূল্যেও৷


শুরু করার জন্য একটি বিনামূল্যের স্কয়ার অনলাইন অ্যাকাউন্ট সেট আপ করুন, এবং কোনো সাবস্ক্রিপশন খরচ ছাড়াই বিনামূল্যে এই চেকআউট লিঙ্কগুলি তৈরি করে উপভোগ করুন৷ শুধুমাত্র ফি হল 2.5% লেনদেন ফি যখন লোকেরা লিঙ্কগুলি ব্যবহার করে কিনবে - এটি একটি সম্পূর্ণ অনলাইন স্টোর তৈরির চেয়ে এখনও অনেক বেশি সাশ্রয়ী!


সাফল্যের গল্প: হ্যারিস রেজরস

হ্যারির রেজারের জন্ম একটি সাধারণ ধারণা থেকে - শেভিং সরঞ্জামগুলি এত ব্যয়বহুল হওয়া উচিত নয়! দুটি সাধারণ লোক দ্বারা প্রতিষ্ঠিত - যাদের কেউই হ্যারি নামে পরিচিত নয় - কোম্পানিটি Shopify ব্যবহার করে নিজস্ব ইকমার্স ওয়েবসাইট সেট আপ করেছে৷


প্ল্যাটফর্মের অন্তর্নির্মিত সরঞ্জাম এবং সহজেই ব্যবহারযোগ্য ইন্টারফেসের জন্য ধন্যবাদ, প্রতিষ্ঠাতারা দ্রুত এটির সাথে আঁকড়ে ধরেছেন এবং শেভ করার জন্য তাদের সমাধান তৈরি করতে শুরু করেছেন।


একটি পরিষেবা বিক্রয়


মানুষ অনলাইনে অর্থ উপার্জন করার আরেকটি সাধারণ উপায় হল তাদের পরিষেবা বিক্রি করে। এটি যেকোনও হতে পারে - উপযোগী খাদ্য পরিকল্পনা তৈরি করা থেকে শুরু করে জানালা পরিষ্কারের ব্যবসা।


এটি অনলাইন স্টোরের মতো একইভাবে কাজ করে। বড় পার্থক্য হল, আপনার কোনো ইকমার্স-নির্দিষ্ট ওয়েবসাইট নির্মাতার প্রয়োজন নেই।


কিভাবে আপনার সেবা অনলাইন বিক্রি

Wix এবং Squarespace এর মতো ওয়েবসাইট নির্মাতারা ইকমার্স প্ল্যাটফর্মের তুলনায় ব্যবহার করা আরও সহজ। বিশেষ করে Wix হল আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করার সবচেয়ে সহজ উপায়।


অনেকটা ইকমার্স প্ল্যাটফর্মের মতো, এটি আপনাকে 500 টিরও বেশি প্রাক-ডিজাইন করা Wix টেমপ্লেট থেকে বেছে নিতে দেয়। উইক্সকে যা সহজ করে তোলে তা হল এর ড্র্যাগ-এন্ড-ড্রপ এডিটর, যেখানে আপনি আক্ষরিক অর্থে আপনার ওয়েবসাইটের যেকোনো কিছুকে পৃষ্ঠার যেকোনো জায়গায় নিয়ে যেতে পারেন!


Wix পর্যালোচনা - Wix আপনাকে কী অফার করতে পারে তা সামগ্রিকভাবে দেখুন

Wix টেমপ্লেট পর্যালোচনা - Wix এর লেআউটগুলির একটি গভীর বিশ্লেষণ


একটি পরিষেবা বিক্রি করার কৌশল হল আপনার ইউএসপি (অনন্য বিক্রয় পয়েন্ট) খুঁজে বের করা। কি আপনার সেবা সেখানে অন্যদের থেকে আলাদা? এবং আপনি যা প্রদান করছেন তা কেন লোকেদের কিনতে হবে?



Selling Ad Space বিজ্ঞাপন স্থান বিক্রি


আপনি এগুলিকে অর্থহীন বা বিরক্তিকর মনে করতে পারেন, কিন্তু সত্য হল, ওয়েবসাইটগুলিতে বিজ্ঞাপনগুলি প্রদর্শন করা অর্থ উপার্জনের অন্যতম সহজ উপায়।


বিজ্ঞাপন স্পেস বিক্রি করার সবচেয়ে সাধারণ উপায় হল একটি পে-প্রতি-ক্লিক মডেল ব্যবহার করে। এখানেই আপনি বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে কমিশন পাবেন প্রতিবার যখন কেউ আপনার ওয়েব পৃষ্ঠা থেকে তাদের বিজ্ঞাপনে ক্লিক করে।


বিজ্ঞাপন স্থান বিক্রি করা সাইটগুলির জন্য গড় CPC (প্রতি ক্লিকের খরচ) হল $0.25৷ এটিকে কিছু প্রসঙ্গে রাখতে, বছরে $100,000 লাভের জন্য আপনাকে দিনে প্রায় এক হাজার ক্লিক তৈরি করতে হবে।


আপনি বিজ্ঞাপন ব্যান্ডওয়াগন জাহাজে ঝাঁপ দিতে পারেন দুটি উপায় আছে. প্রথম (এবং সর্বাধিক জনপ্রিয়) হল গুগল অ্যাডসেন্স ব্যবহার করে। এতে Google-এর সাথে বিজ্ঞাপন দেওয়ার জন্য আপনার ওয়েবসাইটে কোডটি এম্বেড করা এবং আপনার পৃষ্ঠার বিষয়গুলি পড়া সব বিজ্ঞাপন আপনার বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক কিনা তা নিশ্চিত করা জড়িত।


দ্বিতীয়টি হল সরাসরি কোম্পানির কাছে বিজ্ঞাপনের স্থান বিক্রি করা। স্বাভাবিকভাবেই, এর জন্য আপনার পক্ষ থেকে একটু বেশি কাজ করতে হবে, কিন্তু আপনার সাইটে প্রদর্শিত বিজ্ঞাপনের ধরন নির্বাচন করার সময় এবং প্রতি ক্লিকে উচ্চতর অর্থপ্রদানের বিষয়ে আলোচনা করার সময় এটি আপনাকে একটি শক্তিশালী অবস্থানে রাখে।


ওয়েবসাইট বিজ্ঞাপনগুলি সেট আপ করা সহজ, কিন্তু একটি বড় অর্থ-স্পিনার নয় - যদি না আপনার ওয়েবসাইটটি অনেক মাসিক ট্রাফিক পায়।



অ্যাফিলিয়েট মার্কেটিং


ব্লগার এবং 'প্রভাবকদের' উত্থানের জন্য ধন্যবাদ, অ্যাফিলিয়েট মার্কেটিং আগের চেয়ে বেশি জনপ্রিয়। আপনি হয়ত এটি উপলব্ধি না করেই একটি অ্যাফিলিয়েট লিঙ্ক ব্যবহার করেছেন। কিন্তু এটা আসলে কি মানে, এবং এটা কিভাবে আপনি অর্থ উপার্জন করতে পারেন?


অ্যাফিলিয়েট মার্কেটিং হল আপনার ওয়েবসাইট এবং একটি কোম্পানির মধ্যে একটি ব্যবস্থা যেখানে আপনি সম্ভাব্য গ্রাহকদের তাদের সাইটের দিকে নিয়ে যান।


অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে?

অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে লাভ জেনারেট করার দুটি ভিন্ন উপায় আছে: CPC (প্রতি ক্লিকে খরচ), অথবা CPA (প্রতি অধিগ্রহণের খরচ)।


বিজ্ঞাপনের মতোই, CPC হল যেখানে কেউ আপনার সাইটের একটি লিঙ্কে ক্লিক করলে প্রতিবার আপনি অর্থ গ্রহণ করেন যা তাদের অধিভুক্ত (অংশীদার কোম্পানি) কাছে পাঠায়।


CPA-এর মাধ্যমে, আপনি অর্থ পাবেন না যদি না সেই ব্যবহারকারী আসলে 'রূপান্তরিত হয়' - যেমন একটি পণ্য কেনে বা অ্যাফিলিয়েট থেকে একটি পরিষেবাতে সাইন আপ না করে। আপনি যেমনটি আশা করেন, CPA ফি CPC থেকে অনেক বেশি, কারণ আপনি আক্ষরিক অর্থে অ্যাফিলিয়েট অর্থ উপার্জন করছেন - CPC এর বিপরীতে, যেখানে তারা কেবল ব্রাউজ করতে পারে।


ব্যবহারকারীদেরকে সাইডশো হিসাবে বিজ্ঞাপন দেওয়ার পরিবর্তে, অ্যাফিলিয়েট মার্কেটিং আপনার সামগ্রীর সাথে সুন্দরভাবে লিঙ্ক করতে পারে। আজকের ব্যবহারকারীরা এই ধরনের বিপণনের প্রতি অনেক বেশি সহনশীল, এবং আপনি সাধারণত এটি একটি অনেক বেশি লাভজনক বিকল্প খুঁজে পাবেন।


উদাহরণস্বরূপ, হ্যারির রেজারের সাথে আপনার একটি অধিভুক্ত সম্পর্ক থাকতে পারে। যদি তা হয়, তাহলে সম্ভবত আপনি এর শেভিং পণ্য সম্পর্কে এমন সামগ্রী তৈরি করবেন যাতে হ্যারির রেজর সাইটে অনন্য লিঙ্ক রয়েছে।


এই অনন্য লিঙ্ক গুরুত্বপূর্ণ. এটি কীভাবে আপনার অ্যাফিলিয়েট ট্র্যাক করতে পারে যে কোনও গ্রাহকের কেনাকাটা মূলত আপনার ওয়েবসাইট থেকে এসেছে। এগুলি অ্যাফিলিয়েট লিঙ্ক হিসাবে পরিচিত এবং এগুলি আসলে তৈরি করা বেশ সহজ।


আপনি যদি একটি প্ল্যাটফর্মের সাথে অনেক বেশি লিঙ্ক করতে যাচ্ছেন (যেমন অ্যামাজন), আপনি একটি অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন এবং তাদের সাথে সরাসরি অ্যাফিলিয়েট লিঙ্ক তৈরি করতে পারেন। অন্যথায়, আপনি Skimlinks-এর মতো একটি সাইটের সাথে একটি অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন, যা আপনার প্রবেশ করা যেকোনো URL-এর জন্য একটি অনুমোদিত লিঙ্ক তৈরি করে - যদিও এটি একটি ছোট কমিশন নেবে।


স্বাভাবিকভাবেই, আপনার ওয়েবসাইট যত বেশি ট্রাফিক পাবে, তত বেশি ট্রাফিক আপনি সম্ভাব্যভাবে একটি অ্যাফিলিয়েটে পুনঃনির্দেশ করতে পারবেন। এই ক্ষেত্রে, এটি অনেকটা বিজ্ঞাপনের স্থান বিক্রি করার মতো - এটি একটি সার্থক আয়ের প্রবাহ হওয়ার জন্য আপনাকে প্রচুর সাইট ভিজিটর পেতে হবে।


স্পন্সর পোস্ট


'স্পন্সর করা পোস্ট' এমন একটি শব্দগুচ্ছ যা ইনস্টাগ্রামে অনেক কিছু নিয়ে বাঁধা হয়ে যায়। এটি প্রভাবশালীদের সমার্থক, যারা নগদ অর্থের বিনিময়ে পণ্যের প্রচারের জন্য তাদের বৃহৎ ফলোয়ার বেস ব্যবহার করে। যদিও এটি কেবল ইনস্টাগ্রামাররা নয় যারা অ্যাকশনে প্রবেশ করতে পারে।


আপনার ওয়েবসাইটের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে আপনি কোম্পানিগুলি তাদের ব্র্যান্ডের প্রচার করার আশায় আপনার কাছে পৌঁছাতে পারেন।


সতর্ক থাকুন, যদিও - আপনার খ্যাতি অক্ষত রাখার জন্য, আপনি শুধুমাত্র প্রাসঙ্গিক স্পনসর করা পোস্ট চাইবেন যা আপনার দর্শকদের আগ্রহের সাথে সঙ্গতিপূর্ণ।


এছাড়াও খুব কঠোর নির্দেশিকা রয়েছে যা বলে যে আপনাকে আপনার দর্শকদের কাছে ঘোষণা করতে হবে যে আপনি যে সামগ্রীটি তৈরি করছেন তা স্পনসর। যদি এটি এমন কিছু হয় যা আপনি বিবেচনা করছেন, FTC নির্দেশিকাগুলি ব্রাশ করা শুরু করার জন্য একটি ভাল জায়গা।


উদাহরণস্বরূপ, আপনি যদি এমন একটি সাইট চালান যা ঘড়ি পর্যালোচনা করে এবং তুলনা করে, তাহলে আসবাবপত্র বিক্রি করে এমন একটি কোম্পানির সামগ্রী হোস্ট করার অর্থ হবে না। আপনি যা দেখতে পারেন তা হল একটি ঘড়ি মেরামতের ব্র্যান্ড, বা সম্ভবত গহনা যা আপনার পর্যালোচনা করা ঘড়ির পরিপূরক।


এইভাবে, আপনি শুধুমাত্র আপনার দর্শকদের প্রাসঙ্গিক এবং আকর্ষক বিষয়বস্তু প্রদান করছেন না, আপনি অন্য ব্র্যান্ডের বৈশিষ্ট্য দ্বারা অর্থ উপার্জনও করছেন। জয়-জয়ের কথা!


স্পনসর করা পোস্টগুলি নগদীকরণের আরেকটি উপায় হল এই প্রক্রিয়াটিকে তার মাথায় ঘুরিয়ে দেওয়া৷ যদি আপনাকে আপনার ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ হিসাবে দেখা হয়, তবে অন্যান্য সাইটগুলি আপনার জ্ঞানের সম্পদের উপর ভিত্তি করে আপনি তাদের জন্য সামগ্রী তৈরি করতে চাইতে পারে।


এটি সরাসরি আপনার সাইটের সাথে যুক্ত নয়, তবে আপনি যে অর্থ উপার্জন করছেন তা আপনি যে সামগ্রীটি প্রকাশ করছেন তার জন্য দায়ী করতে পারেন।


9টি সেরা ব্লগিং প্ল্যাটফর্ম - আপনি আপনার নিজস্ব ব্লগ শুরু করতে পারেন এমন বিভিন্ন উপায় অন্বেষণ করুন৷



জেনারেটিং লিড


লিড জেনারেশন হল সম্ভাব্য গ্রাহকদের কোম্পানির সাথে যোগাযোগ করার প্রক্রিয়া যা তাদের জন্য উপকারী হতে পারে। এটি কিছুটা জটিল, তাই সাহায্য করার জন্য, এখানে একটি উদাহরণ দেওয়া হল:


আপনি যদি অ্যাথলেটিক্সের আশেপাশে তৈরি এমন একটি ওয়েবসাইট চালান, তাহলে আপনি ক্রীড়া ব্র্যান্ডগুলির সাথে কাজ করতে পারেন যাতে তারা ক্রীড়াবিদদের সাথে তাদের পারফরম্যান্স উন্নত করতে চান।


এটি অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে আলাদা, এতে আপনি লোকেদের একটি নির্দিষ্ট পণ্য কেনার জন্য চেষ্টা করছেন না - এটি তাদের এমন একটি পরিষেবা দেখানোর বিষয়ে আরও বেশি যা তারা আগ্রহী হতে পারে।


আপনি পুষ্টিবিদ, ব্যক্তিগত প্রশিক্ষক, বা ক্রীড়া বিজ্ঞানীদের সাথে দলবদ্ধ হতে পারেন এবং লোকেদের – বা ‘লিড’ – তাদের ব্যবসায়িক পরিষেবার দিকে সরাসরি সাহায্য করতে পারেন।


কিভাবে লিড তৈরি করা শুরু করবেন

লিড জেনারেশন এই তালিকার অন্যান্য পদ্ধতির তুলনায় একটু বেশি চতুর। আপনার সাথে বাণিজ্যিক সম্পর্ক রাখতে আগ্রহী এমন কোম্পানিগুলিকেই খুঁজে বের করতে হবে না, তবে আপনার সাইটটি সফল হওয়ার জন্য আপনাকে 'অপ্টিমাইজ' করতে হবে।


এর দ্বারা, আমরা বলতে চাচ্ছি যে আপনার একটি পরিষ্কার, পরিষ্কার CTAs (কল টু অ্যাকশন) সহ নেভিগেট করা সহজ ওয়েবসাইট প্রয়োজন। একটি CTA হল একটি বোতাম যা লোকেদের এটিতে ক্লিক করতে প্রলুব্ধ করে।


CTAs সফল হওয়ার জন্য, আপনার দর্শকদের কাছে এটা অবশ্যই স্পষ্ট হতে হবে যে যখন তারা এটিতে ক্লিক করে তখন কী ঘটে। বেশিরভাগ ক্ষেত্রে, এটি তাদের একটি ফর্মে পুনঃনির্দেশিত দেখতে পাবে যা তাদের ব্যক্তিগত তথ্য এবং যোগাযোগের বিবরণ পূরণ করতে বলবে।


তারা এটি পূরণ করার পরে, তাদের সাথে যোগাযোগ করা হবে – বা ‘যোগ্য’ – তারা তাদের পরিষেবাতে কতটা আগ্রহী তা দেখতে কোম্পানির দ্বারা।


আপনি যে লিডগুলি তৈরি করেন তার মানের উপরও আপনাকে যাচাই করা হবে - সর্বোপরি, কোম্পানিগুলিতে প্রচুর ট্রাফিকের নির্দেশ দেওয়া শেষ পর্যন্ত কোন ব্যাপার না যদি কেউ সাইন আপ করতে প্রস্তুত না হয়।



সদস্যতা


এটি কেবল মুদ্রিত পত্রিকা এবং সংবাদপত্র নয় যে লোকেরা এই দিনগুলির জন্য সাবস্ক্রিপশন দেয়! অনলাইন টিউটরিং থেকে শুরু করে সফ্টওয়্যার অ্যাক্সেস করা, প্রিমিয়াম ডিজিটাল কন্টেন্ট থেকে যেকোনো কিছু একটি সাবস্ক্রিপশন মডেলের মাধ্যমে নগদীকরণ করা যেতে পারে।


শুধুমাত্র সাবস্ক্রিপশন ইকমার্স মার্কেট গত পাঁচ বছরে 100% এর বেশি বেড়েছে। এটি পুনরাবৃত্ত রাজস্ব নিশ্চিত করার একটি দুর্দান্ত উপায়।


সাবস্ক্রিপশনগুলি সবচেয়ে ভাল কাজ করে যখন আপনার কাছে এমন একটি পণ্য বা পরিষেবা থাকে যা লোকেরা শারীরিকভাবে কিনতে পারে না, তবে নিয়মিত অ্যাক্সেস করতে হবে। একটি ওয়েবসাইট নির্মাতা একটি নিখুঁত উদাহরণ, যেখানে আপনি প্রথমে তৈরি করতে একটি মাসিক ফি প্রদান করেন, তারপরে আপনার ওয়েবসাইট অনলাইনে হোস্ট করেন।


আপনার ওয়েবসাইট যথেষ্ট জনপ্রিয় হলে, আপনি একটি প্রিমিয়াম সামগ্রীও রাখতে পারেন যা অ্যাক্সেস করার জন্য আপনার দর্শকরা অর্থ প্রদান করে। এটি একটি ঝুঁকিপূর্ণ কৌশল হতে পারে, যদিও - বিশেষ করে যদি আপনার সমস্ত সামগ্রী মূলত বিনামূল্যে থাকে।


সঠিকভাবে বিপণন করা হলে, তবে, এটি একটি ঝরঝরে সামান্য অর্থ-স্পিনার হতে পারে এবং আপনার দর্শকদের মনে করতে পারে যে তারা একটি একচেটিয়া সম্প্রদায়ের অংশ।


কীভাবে একটি Subscription model set up করবেন

বেশিরভাগ প্ল্যাটফর্ম আপনাকে আপনার ওয়েবসাইটে একটি 'শুধু সদস্যদের' এলাকা তৈরি করতে দেয়। এটি একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত হতে পারে যা লোকেদের অবশ্যই লিখতে হবে, যা তারা সদস্যতা নেওয়ার সময় পাবে।


এই এলাকায়, আপনি আপনার সমস্ত প্রিমিয়াম সামগ্রী সংরক্ষণ করতে পারেন। নিবন্ধ, গবেষণা, ভিডিও, পডকাস্ট এবং আরও অনেক কিছু অ্যাক্সেস করা যেতে পারে। এমনকি আপনার ব্র্যান্ডের আবেদন বাড়ানোর জন্য আপনি গ্রাহকদের বিনামূল্যে পণ্যদ্রব্যও দিতে পারেন।



সর্বশেষ ভাবনা


কয়েক বছর ধরে, লোকেরা ভেবেছিল ইকমার্স ওয়েবসাইটগুলিই অনলাইনে অর্থোপার্জনের একমাত্র উপায়। কিন্তু আজকাল, ইন্টারনেট যতই বাড়তে থাকে, ততই এর পিছনে অর্থ পুলও থাকে।


আপনার নগদ অংশে ডুব দেওয়ার এবং দখল করার আরও অনেক উপায় রয়েছে - এবং এটি এমনকি বড় ওয়েবসাইটগুলির মধ্যেও সীমাবদ্ধ নয়, (যদিও এটি স্পষ্টতই সাহায্য করে)।


সংক্ষিপ্তসারের জন্য, এখানে আমরা আলোচনা করেছি আটের পদ্ধতিগুলির একটি দ্রুত ওভারভিউ।





আপনি কোন পদ্ধতি ব্যবহার করা উচিত?

এই সমস্ত পদ্ধতির নিজস্ব অধিকারে একটি প্রমাণিত ট্র্যাক রেকর্ড রয়েছে। আপনি কোনটি ব্যবহার করবেন তা কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে:


আপনার ওয়েবসাইটের উদ্দেশ্য

আপনি আপনার বিষয়বস্তু প্রদর্শন করতে চান

আপনার ওয়েবসাইট কত মাসিক ট্রাফিক পায়

আপনার কাছে ফিরে আসা দর্শকদের সংখ্যা

যেসব সাইটে বিপুল পরিদর্শনকারীর সংখ্যা রয়েছে তাদের জন্য, স্পনসর করা পোস্ট, অনুদান গ্রহণ এবং সাবস্ক্রিপশনের মতো বিষয়গুলি অন্বেষণ করার সমস্ত যৌক্তিক উপায়।


যে সাইটগুলি প্রচুর নতুন ভিজিটর পায়, সেগুলি বিজ্ঞাপনের স্থান বিক্রি, অ্যাফিলিয়েট মার্কেটিং বা লিড তৈরি করার দিকে নজর দিতে চাইবে৷


আপনি যদি একটি নতুন, Up-and-coming ওয়েবসাইটের মালিক হন, তাহলে আপনার নিজস্ব পণ্য এবং পরিষেবার প্রচার করা যেতে পারে। এমনকি আপনি তাদের জন্য স্পনসর করা পোস্ট করার মাধ্যমে আরও প্রতিষ্ঠিত সাইটগুলিতে পৌঁছতে পারেন, যা ফলস্বরূপ আপনার অনুসরণ তৈরি করতে সহায়তা করে।


অবশ্যই, এই সমস্ত বিকল্প যে কারও জন্য উপলব্ধ। তবে আপনি যদি বড় অর্থ উপার্জন করতে চান তবে আপনাকে প্রথমে আপনার ওয়েবসাইটের জনপ্রিয়তা বাড়াতে হবে।


শুভকামনা, এবং সুখী অর্থ উপার্জন!

1 Comments

Post a Comment

Previous Post Next Post

ads p1

ads p2